বার্ষিক পরীক্ষা ছাড়াই প্রাথমিকের শিক্ষার্থীদের মূল্যায়ন

প্রকাশিত: ১০:০০, ২৫ নভেম্বর ২০২০

আপডেট: ০৩:৩৯, ২৫ নভেম্বর ২০২০

শাহনাজ ইয়াসমিন: করোনা অতিমারির কারণে এবার বার্ষিক পরীক্ষা ছাড়াই প্রাথমিক স্তরের শিক্ষার্থীদের মূল্যায়ন করবেন শিক্ষকরা। বছরের প্রথম আড়াই মাস এবং করোনার সময়ে টিভি, রেডিও ও অনলাইনের মাধ্যমে পরিচালিত শিক্ষা কার্যক্রমের ভিত্তিতেই শিক্ষার্থীদের মূল্যায়ন করা হবে। তবে প্রথম থেকে পঞ্চম শ্রেণীর সব শিক্ষার্থী চলতি বছরের একই রোল নম্বর নিয়ে আগামী বছর পরের ক্লাসে উঠবে। 

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, বর্তমানে সারাদেশে সরকারি প্রাথমিক বিদ্যালয়, কিন্ডারগার্টেন ও বেসরকারি স্কুল মিলিয়ে প্রাথমিক স্তরের শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে ১ লাখ ২৯ হাজার ২৫৮টি। আর এসব প্রতিষ্ঠানে মোট শিক্ষার্থীর সংখ্যা প্রায় ১ কোটি ৬৩ লাখ। 

করোনা অতিমারির কারণে এসব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ দীর্ঘদিন ধরে। বাতিল করা হয়েছে পিইসি, জেএসসি পরীক্ষাও। ছুটি ঘোষণা করা হয়েছে ডিসেম্বরের মাঝামাঝি সময় পর্যন্ত। যেহেতু করোনার দ্বিতীয় দফা প্রাদুর্ভাবের আশঙ্কা দেখা দিয়েছে, তাই এ বছর শিক্ষা প্রতিষ্ঠান খোলার সম্ভাবনা আর নেই বলেই ধারণা করা হচ্ছে। সেক্ষেত্রে এবছর প্রাথমিক বিদ্যালয়গুলোতে কোনো বার্ষিক পরীক্ষা নেয়া হবে না। প্রথম থেকে পঞ্চম শ্রেণীর সকল শিক্ষার্থী চলতি বছরের একই রোল নম্বর নিয়ে আগামী বছর পরের ক্লাসে উঠবে বলে জানালেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী। 

এদিকে, নতুন বই তৈরীর কাজ শেষ পর্যায়ে। বিদ্যালয়ে পাঠানোর কাজও চলছে। যদিও করোনা পরিস্থিতিতে আগামী বছরের পহেলা জানুয়ারি সারাদেশে বই উৎসব হচ্ছেনা। তাই এসব গ্রন্থ কিভাবে শিক্ষার্থীদের হাতে পৌঁছে দেয়া হবে সে ব্যাপারে প্রধানমন্ত্রীর নির্দেশনা জানতে চেয়েছে মন্ত্রণালয়। 

তিনি জানালেন, এ পর্যন্ত ৬০ ভাগ নতুন বই পাঠিয়ে দেয়া হয়েছে বিদ্যালয়গুলোতে। বাকি ৪০ ভাগ বই ৩১ ডিসেম্বরের মধ্যে পাঠিয়ে দেয়া হবে।
 

এই বিভাগের আরো খবর

ইউটার্নে রাজধানীতে বেড়েছে যানজট!

আশিক মাহমুদ: রাজধানীতে যানজট কমাতে...

বিস্তারিত
করোনাকালে বেড়েছে বাল্যবিয়ে 

ফারহানা জুঁথী: করোনাকালে বেড়েছে...

বিস্তারিত
দেশে পেশাজীবী মানবসম্পদ রপ্তানী বাড়েনি

মেহের মণি: গত এক দশকে বাংলাদেশ থেকে...

বিস্তারিত
জাতীয় বিশ্ববিদ্যালয়ের নির্মাণ কাজে দুর্নীতি

কাজী ফরিদ: জাতীয় বিশ্ববিদ্যালয়ে ২শ ৩০...

বিস্তারিত
দেশে কালো টাকা বাড়ছে

মেহের মণি: দেশে অপ্রদর্শিত আয় তথা...

বিস্তারিত
নেতাদের বক্তব্যে বিব্রত আওয়ামী লীগ

জয়দেব দাশ: নোয়াখালী জেলা আওয়ামী লীগের...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *