শীতে পা ফাটা রোধে করণীয়

প্রকাশিত: ১০:১০, ২৯ নভেম্বর ২০২০

আপডেট: ১০:১০, ২৯ নভেম্বর ২০২০

অনলাইন ডেস্ক: প্রকৃতিতে বর্ষার অথৈই পানির প্লাবনের পর আসতে শুরু করেছে হেমন্তের সোনালি আভায় ভর করা শীতের ধূসরতা।পাতা ঝরার গান বলছে শীতের শুষ্কতার দিন এসে গেল । আর শীতের মৌসুমে খেঁজুর ও তালের রসের সুমিষ্ট স্বাদ আস্বাদনের পাশাপাশি  মানুষের দেহ ,মন ও শরীরে দেখা দেয় নানা ধরণের সমস্যা। এইসব সমস্যা থেকে মুক্তি পেতে আগে থেকেই প্রতিরোধমূলকব্যবস্থা নিলে সুফল পাওয়া যায়।

এমন সময়ে প্রকৃতির পাশাপাশি আমাদের ত্বকের নানা পরিবর্তন দেখা দেয়। ত্বকের কোমলতার জায়গায় দেখা দেয় মলিনতা। এসময়ে পা ফাটার সমস্যা খুবই সাধারণ। পা ফাটার সমস্যা দেখা দিলে সেটি আরও অনেকগুলো সমস্যা ডেকে আনে। ফাটা স্থানে ধুলা-ময়লা ঢুকে সংক্রমিত হওয়ার ঝুঁকি বাড়িয়ে দেয়। আবার জুতা পরতে কিংবা হাঁটতেও সমস্যা হয় অনেক সময়। তাই শীতের আগেই পায়ের প্রতি বিশেষ যত্নশীল হতে হবে। কিভাবে পা ফাটা রোধ করা যায় তা নিয়ে আলোচনা করা হল-

পা পরিষ্কার রাখা: পা ভালো রাখতে রাতে ঘুমাতে যাওয়ার আগে হালকা গরম পানিতে পা ভিজিয়ে নিন। এবার একটু সাবান লাগিয়ে পা ভালো করে ঘষে নিন। এতে মরা কোষ, ময়লা সব উঠে আসবে। সেই সঙ্গে গোড়ালিও থাকবে পরিষ্কার।

নরম জুতা: পা ফাটা রুখতে শীতের সময়ে নরম জুতা পরার চেষ্টা করুন। এসময়ে শক্ত জুতা একদমই পরবেন না। পা ঢাকা জুতা পরবেন। সেইসঙ্গে পরুন মোজা। মোজা পরার আগে পায়ে ক্রিম লাগিয়ে নিতে পারেন।

লেবু ও হালকা গরম পানি: একটি পাত্রে হালকা গরম পানির সঙ্গে লেবুর রস আর এক চিমটি খাবার সোডা মিশিয়ে তাতে পা ডুবিয়ে রাখুন ১৫ মিনিট। এরপর একটি পিউমিক স্টোন দিয়ে পা পরিষ্কার করে ফেলুন। এভাবে নিয়মিত করলে পা ফাটার সমস্যা সহজেই দূর হবে।

ভেজিটেবল অয়েল বা নারিকেল তেল : পা ভালো করে ধুয়ে মুছে শুকিয়ে নিন। এবার ভেজিটেবল অয়েল বা নারিকেল তেল ভালো করে লাগিয়ে নিন। মোজা পরে ঘুমাতে যান। দেখবেন পা নরম থাকবে সেই সঙ্গে ফাটা দাগও মিলিয়ে যাবে।

গোলাপজল ও গ্লিসারিন: গোলাপজল আর গ্লিসারিনের মিশ্রণ পা ফাটা ও চামড়ার ক্ষয় অনেকটাই সারিয়ে তুলতে পারে। কারণ গ্লিসারিন রুক্ষ চামড়াকে নরম করে, এবং গোলাপজলে থাকা ভিটামিন এ, বি৩,সি, ডি,ই আর অ্যান্টি-অক্সিড্যান্ট পা মসৃণ করে তোলে।

কলা ও মধু: গরম পানিতে পা ডুবিয়ে সাবান দিয়ে ঘষে পরিষ্কার করে নিন। এবার পাকা কলা আর মধু দিয়ে পেস্ট বানিয়ে নিন। এবার ওই পেস্ট পায়ে লাগিয়ে রাখুন ১৫ মিনিট। শুকিয়ে এলে গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে দুদিন করলেই খুব ভালো ফল পাবেন।

এই বিভাগের আরো খবর

ঘরেই মাশরুমের চাষ

অনলাইন ডেস্ক: মাশরুম হাই...

বিস্তারিত
ওমেগা-৩ সমৃদ্ধ খাবার

অনলাইন ডেস্ক: ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড...

বিস্তারিত
মানসিক চাপ কমাতে কফি

অনলাইন ডেস্ক: দিনের শুরুতে বা দিনের...

বিস্তারিত
রোদ থেকে ত্বক সুরক্ষার উপায়

অনলাইন ডেস্ক: সূর্যের আলো আমাদের...

বিস্তারিত
শীতে চুলের যত্ন

অনলাইন ডেস্ক: শীতকালে বাতাস শুষ্ক...

বিস্তারিত
খুশকি দূর করার ঘরোয়া উপায়

অনলাইন ডেস্ক: খুশকি বা ড্যানড্রপ নিয়ে...

বিস্তারিত
আসল খেজুর গুড়ের উপকারিতা

অনলাইন ডেস্ক: শীত মানেই ঘরে ঘরে পিঠা...

বিস্তারিত
শীতে সরিষার তেল ব্যবহারের উপকারিতা

অনলাইন ডেস্ক: সরিষার তেলের রান্না...

বিস্তারিত
ত্বকের যত্নে চন্দন

অনলাইন ডেস্ক: ত্বকের উজ্জ্বলতা...

বিস্তারিত
শীতে সুস্থ থাকতে যা খাবেন

অনলাইন ডেস্ক: শীতের শুরুতে বাড়ে...

বিস্তারিত
ত্বক সুন্দর রাখে চিনি

অনলাইন ডেস্ক: খাদ্য তালিকায় চিনি...

বিস্তারিত
যৌবন ধরে রাখার উপায়

অনলাইন ডেস্ক: অল্প বয়সেই অনেক নারীর...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *