শীতে মিষ্টি আলু খাওয়ার উপকারিতা

প্রকাশিত: ০৫:১৯, ০১ জানুয়ারি ২০২১

আপডেট: ০৫:১৯, ০১ জানুয়ারি ২০২১

অনলাইন ডেস্ক: শীতকালে সর্দি-কাশি-জ্বর, ইত্যাদি নানান রোগ লেগেই থাকে। এজন্য শরীর গরম রাখে এমন খাবার গ্রহণ করতে হয় এবং উষ্ণ পোশাকও পরিধান করতে হয়। তবে অনেকেই হয়ত জানে না যে, মিষ্টি আলু শীতকালে শরীরকে কেবল উষ্ণতা প্রদান করে না, পাশাপাশি অনেক রোগের হাত থেকেও বাঁচায়। তাহলে জেনে নেওয়া যাক মিষ্টি আলু খাওয়ার স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে।

হার্টকে সুস্থ রাখতে: মিষ্টি আলু খেলে হৃদরোগ থেকে মুক্তি পেতে পারেন। এতে প্রচুর পরিমাণে ফাইবার পাওয়া যায়, যা শরীরের খারাপ কোলেস্টেরল হ্রাস করে। মিষ্টি আলুতে পটাসিয়ামও থাকে, তাই এটি উচ্চ রক্তচাপ থেকে রক্ষা করতে পারে। 

রক্তচাপ নিয়ন্ত্রণ করে: মিষ্টি আলুতে ফাইবার, ক্যালসিয়াম, প্রোটিন, আয়রন, ম্যাগনেসিয়াম, পটাসিয়াম, ভিটামিন-এ, বি এবং সি রয়েছে। আর এই সমস্ত পুষ্টি শরীরের জন্য খুবই উপকারি। মিষ্টি আলুতে থাকা পটাশিয়াম শরীরের রক্তচাপ নিয়ন্ত্রণে সহায়তা করে।

চোখের জন্য উপকারি: চোখের দৃষ্টি ভাল রাখতে খাদ্যতালিকায় মিষ্টি আলু খাওয়া উচিত। মিষ্টি আলুতে প্রচুর পরিমাণে ভিটামিন-এ রয়েছে যা দৃষ্টিশক্তি ভাল রাখতে সহায়তা করে। ‘ভিটামিন এ' আসলে অ্যান্টি-অক্সিড্যান্ট, যা রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করে এবং দৃষ্টি ভাল রাখতেও সাহায্য করে।

ডায়াবিটিস রোগীদের জন্য উপকারি: ডায়াবিটিস রোগীদের ঝুঁকি সর্বদা বেশি থাকে। মিষ্টি আলুতে প্রচুর পরিমাণে ভিটামিনি এ এবং ভিটামিন সি রয়েছে। তাই এগুলি সাধারণ আলুর চেয়ে অনেক বেশি পুষ্টিকর। মিষ্টি আলুর গ্লাইসেমিক ইনডেক্সও খুব কম, তাই ডায়াবেটিসে আক্রান্ত রোগীরাও এটি খেতে পারেন। মিষ্টি আলু ডায়াবেটিস রোগীদের জন্য নিরাপদ। তবে কিছু ক্ষেত্রে এটি ডায়াবেটিসের পক্ষে ক্ষতিকারক হতে পারে। তাই খাওয়ার আগে অবশ্যই ডাক্তারের সঙ্গে পরামর্শ করা জরুরি।

হাঁপানি সমস্যা: শীতের সময় হাঁপানি রোগীদের বেশি সমস্যা হয়। মিষ্টি আলু খেলে হাঁপানিতে আক্রান্ত ব্যক্তিরা স্বস্তি পেতে পারেন। মিষ্টি আলুতে ভিটামিন সি থাকার কারণে এটি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করতে পারে। এছাড়া মিষ্টি আলু শরীরে আয়রন শোষণে এবং রক্তের ঘাটতি পূরণ করতে সহায়তা করে।

এই বিভাগের আরো খবর

যেসব খাবারে কমে হালকা সর্দি-কাশি

অনলাইন ডেস্ক: প্রকৃতিতে নবরূপে এসেছে...

বিস্তারিত
কমলায় যেসব রোগ প্রতিরোধ

অনলাইন ডেস্ক: কমলা খেতে পছন্দ করেন না...

বিস্তারিত
করোনা টিকার কার্যকারিতা জানতে জরিপ

ইমদাদুল্লাহ বাবু: করোনা টিকার...

বিস্তারিত
৭ই এপ্রিল থেকে করোনা টিকার দ্বিতীয় ডোজ

নিজস্ব প্রতিবেদক: দুই সপ্তাহে ২৫...

বিস্তারিত
টিকা নিয়েছেন ২৩ লাখ নাগরিক

নিজস্ব প্রতিবেদক: করোনার টিকাদান...

বিস্তারিত
করোনার টিকা নিলেন ২০ লাখেরও বেশি

নিজস্ব প্রতিবেদক: সারাদেশে করোনার...

বিস্তারিত
করোনা টিকা নিলেন ৮ ক্রিকেটার 

নিজস্ব প্রতিবেদক: করোনার টিকা...

বিস্তারিত
টিকা নিয়েছেন সাড়ে ১৮ লাখ মানুষ

নিজস্ব প্রতিবেদক: ফেব্রুয়ারি মাসের ৭...

বিস্তারিত
টিকা নিয়েছেন প্রায় ১৬ লাখ মানুষ

নিজস্ব প্রতিবেদক: নিবন্ধন শুরুর পর গত...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *