৭ মার্চের কর্মসূচিতে বাধার আশঙ্কা করেছিলেন বঙ্গবন্ধু

প্রকাশিত: ১০:৫৫, ০৩ মার্চ ২০২১

আপডেট: ১১:৪৬, ০৩ মার্চ ২০২১

কাজী বাপ্পা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর বছর ২০২০। তাঁর শততম জন্মবার্ষিকীর দিন, ১৭ই মার্চ থেকে শুরু হয়েছে মুজিববর্ষ উদযাপন। স্বাধীন বাংলাদেশ ও বঙ্গবন্ধু একাত্মা। তিনিই একাত্তরের ২৬শে মার্চ স্বাধীনতা ঘোষণা করেন। তাঁর ডাকেই মানুষ স্বাধীনতার জন্য সশস্ত্র যুদ্ধে ঝাপিয়ে পড়েছিল। বাংলাদেশের স্বাধীনতার দ্বারে পৌঁছানোর আগের বছরটি কেমন কেটেছিল বঙ্গবন্ধুর। সেই উত্তাল আন্দোলনে শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক দিনগুলো নিয়ে মুজিববর্ষ জুড়ে বৈশাখী সংবাদের বিশেষ ধারাবাহিক আয়োজন- যাঁর ডাকে বাংলাদেশ এর আজ ৩৪২ তম প্রতিবেদন।

১৯৭১ সালের তেসরা মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ডাকে পগাটা পূর্ব পকিস্তান অর্থাৎ বর্তমান বাংলাদেশজুড়ে অসহযোগ আন্দোলন শুরু হয়। পাকিস্তানি শাসকদের নির্দেশে আন্দোলনকারীদের ওপর গুলি চালায় আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। ঢাকার বিভিন্ন স্থানে বিক্ষোভ কর্মসূচীতে পুলিশ গুলি চালায়, নিহত হয় ২৩ জন। চট্টগ্রামে পাকিস্তানি সামরিক বাহিনীর গুলিতে নিহত হয় ৭৫ জন আন্দোলনকারী। ঢাকা, চট্টগ্রাম, সিলেট ও রংপুরে কারফিউ জারি রাখার সিদ্ধান্ত নেয় পাকিস্তানি সামরিক শাসক।

৩রা মার্চ পল্টন ময়দানে পূর্ব পাকিস্তান আওয়ামী ছাত্রলীগ ও জাতীয় শ্রমিক লীগ জনসভা করে। সেখানে বক্তব্য রাখেন বঙ্গবন্ধু মুজিব। সেখানে তিনি কেন্দ্রীয় সরকারকে কর-খাজনা দেওয়া বন্ধ করতে পূর্বপাকিস্তানের জনগণকে নির্দেশ দেন। শেখ মুজিব বলেন, ‘বাংলার মানুষ খাজনা দেয়, ট্যাক্স দেয় রাষ্ট্র চালানোর জন্য, গুলি খাওয়ার জন্য নয়।’ 

তেসরা মার্চের ভাষণে বঙ্গবন্ধু মুজিব তাঁর অনুপস্থিতিতে আন্দোলন চালিয়ে যাওয়ার আহ্বান জানান। বলেন, “হয়তো এইটাই আপনাদের সামনে আমার শেষ ভাষণ। আগামী রবিবার রেসকোর্সে আমার বক্তৃতা করার কথা। কিন্তু কে জানে, সে সুযোগ আমাকে নাও দেওয়া হইতে পারে। তাই আজ আপনাদের কাছে আর আপনাদের মাধ্যমে বাংলার জনগণের কাছে আমি বলে যাচ্ছি, আমি যদি নাও থাকি আন্দোলন যেন না থামে।” (সূত্রঃ ৪ মার্চ, ১৯৭১; দৈনিক ইত্তেফাক)

এদিন সামরিক জান্তা ইয়াহিয়া খান বঙ্গবন্ধুকে আমন্ত্রণ জানান সংলাপের জন্য, তারিখও নির্ধারণ করেন ১০ই মার্চ। ইয়াহিয়ার প্রস্তাব প্রত্যাখ্যান করেন শেখ মুজিব। 


 

এই বিভাগের আরো খবর

বঙ্গবন্ধু জাতিকে ঐক্যবদ্ধ করেছিলেন: ডক্টর কামাল

বিউটি সমাদ্দার: সব ভেদাভেদ ভুলে দেশের...

বিস্তারিত
‘শেখ মুজিব রাষ্ট্রের নাম দিয়েছেন বাংলাদেশ’

কাজী বাপ্পা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ...

বিস্তারিত
বঙ্গবন্ধু ছিলেন অত্যন্ত বিচক্ষণ ও দূরদর্শী

গোলাম মোর্শেদ: সব ভেদাভেদ ভুলে দেশের...

বিস্তারিত
‘বঙ্গবন্ধু বাংলাদেশের পরিচয় হয়ে উঠেছিলেন’

বিউটি সমাদ্দার: সব ভেদাভেদ ভুলে দেশের...

বিস্তারিত
বেতার কেন্দ্রে প্রথম ভাষণ দেন তাজউদ্দিন আহমদ

কাজী বাপ্পা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *