লকডাউন শুরু, চলবে না গণপরিবহন 

প্রকাশিত: ১২:৫৪, ০৪ এপ্রিল ২০২১

আপডেট: ১১:৩৩, ০৪ এপ্রিল ২০২১

নিজস্ব প্রতিবেদক: করোনা ভাইরাসের দ্বিতীয় ঢেউ সামলাতে সারাদেশে শুরু হয়েছে লকডাউন (অবরুদ্ধ অবস্থা)। আজ সোমবার (৫ই এপ্রিল) সকাল ৬টা থেকে ১১ই এপ্রিল রোববার রাত ১২টা পর্যন্ত চলবে লকডাউন। এ সময় বন্ধ থাকবে গণপরিবহন। তবে জরুরি পরিষেবাগুলো এই নিষেধাজ্ঞার মধ্যে পড়বে না। শিল্পকারখানা ও জরুরি নির্মাণ কাজ চলবে। শর্ত মেনে কিছু সময়ের জন্য ব্যাংক ও পুঁজিবাজার খোলা থাকবে, অমর একুশে বই মেলাও চলবে। নিষেধাজ্ঞা অমান্য করলে আইনানুগ ব্যবস্থা নেবে সরকার। 

করোনার সংক্রমণ প্রতিরোধে সরকার সাতদিনের জন্য সারাদেশে লকডাউন ঘোষণা করে। গতকাল রোববার ( চৌঠা এপ্রিল) মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করা হয়।

লকডাউনের সময় সকাল থেকে বাস, ট্রেন, লঞ্চ ও অভ্যন্তরীণ রুটে উড়োজাহাজ চলাচল বন্ধ থাকবে। তবে আন্তর্জাতিক রুটে ফ্লাইট চলবে। এদিকে, বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা অনুযায়ী সীমিত পরিসরে ব্যাংকের লেনদেন হবে। এর সাথে সমন্বয় করে পুঁজিবাজার সকাল ১০টা থেকে ১২টা পর্যন্ত চলবে। 

প্রজ্ঞাপনে উল্লে¬খ করা হয়েছে, সন্ধ্যা ৬টা থেকে ভোর ৬টা পর্যন্ত অতি জরুরী প্রয়োজন ছাড়া কেউ ঘরের বাইরে যেতে পারবেন না। হোটেল, রেঁস্তোরায় শুধুমাত্র টেকওয়ে সার্ভিস চালু থাকবে। সরকারী, আধাসরকারী, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান, আদালত, বেসরকারী অফিস কেবল জরুরি কাজ সম্পাদনের জন্য খোলা রাখতে পারবে। এছাড়া শিল্প কারখানা ও নির্মাণ কার্যাদি চালু থাকবে। কারখানা কর্তৃপক্ষ তাদের কর্মীদের আনা নেয়া এবং বিজিএমইএ ও বিকেএমইএ নিজস্ব ব্যবস্থাপনায় চিকিৎসার ব্যবস্থা করবে। বন্ধ থাকবে শপিংমল এবং অন্যান্য দোকান সমূহ। কাঁচা বাজার এবং নিত্য প্রয়োজনীয় দ্রব্যাদি সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত উন্মুক্ত স্থানে ক্রয়-বিক্রয় করা যাবে। এই বিষয়গুলো নিশ্চিত করতে স্থানীয় প্রশাসনকে নির্দেশনা দেয়া হয়েছে। 

সরকারী নির্দেশনা অমান্য করলে কঠোর ব্যবস্থা নেয়া হবে বলেও উল্লেখ করা হয়েছে প্রজ্ঞাপনে। তবে, সাতদিনের এই লকডাউনে অমর একুশে বইমেলা দুপুর ১২টা থেকে বিকেল ৫টা পর্যন্ত খোলা থাকবে।  

MHS/PBC

এই বিভাগের আরো খবর

আব্দুল মতিন খসরুর আসন শূন্য ঘোষণা

নিজস্ব সংবাদদাতা: সাবেক আইনমন্ত্রী ও...

বিস্তারিত
সাবেক এমপি গাজী আমজাদ হোসেনের ইন্তেকাল

সিরাজগঞ্জ সংবাদদাতা: সিরাজগঞ্জ-৩...

বিস্তারিত
লক্ষীপুর-২ আসনের উপনির্বাচন স্থগিত

নিজস্ব প্রতিবেদক: করোনা ভাইরাসের...

বিস্তারিত
রুমিন ফারহানাকে সংসদের হুইপ মনোনয়ন

নিজস্ব প্রতিবেদক: সংরক্ষিত নারী...

বিস্তারিত
দেশে ঘোষিত সকল নির্বাচন স্থগিত

নিজস্ব প্রতিবেদক: করোনা পরিস্থিতি...

বিস্তারিত
জাতীয় সংসদের দ্বাদশ অধিবেশন চলছে

নিজস্ব প্রতিবেদক: স্পিকার ডক্টর...

বিস্তারিত
পহেলা এপ্রিল সংসদের অধিবেশন শুরু

নিজস্ব প্রতিবেদক: আগামী পহেলা এপ্রিল...

বিস্তারিত
পাপুলের লক্ষ্মীপুর-২ আসন শূন্য ঘোষণা

নিজস্ব প্রতিবেদক: কুয়েতের আদালতে...

বিস্তারিত
শেষ হলো সংসদের শীতকালীন অধিবেশন

নিজস্ব প্রতিবেদক: শেষ হলো একাদশ জাতীয়...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *