বইমেলায় ঝড়ের তান্ডব

প্রকাশিত: ০৪-০৪-২০২১ ২১:৩৮

আপডেট: ২৫-০১-২০২২ ১০:০৩

নিজস্ব প্রতিবেদক: আজ (রোববার) ছিল অমর একুশে বইমেলার ১৮তম দিন। বিকেল ৩টা থেকে শুরু হয়ে মেলা প্রাঙ্গণ খোলা ছিল সন্ধ্যা ৬টা পর্যন্ত। এই অল্প সময়েও মেলায় বইপ্রেমিদের আনাগোনা ছিল বেশ। তবে সন্ধ্যার হঠাৎ ঝড়ে এলোমেলো হয়ে যায় বইমেলার চেনা রূপ। ঝড়ের তান্ডবে লন্ডভন্ড হয়ে যায় বইমেলা। এতে অনেক স্টল ক্ষতিগ্রস্ত হয়েছে।

সন্ধ্যা ৬টার দিকে হঠাৎ ঝড় শুরু হয়। ঝড়ের তীব্রতা দ্রুত বেড়ে গেলে নিরাপদ জায়গায় আশ্রয় নিতে শুরু করে দর্শনার্থীরা। আর স্টলের কর্মীরা ব্যস্ত হয়ে হয়ে পড়ে ঝড়ের কবল থেকে বই রক্ষায়। ঝড়ে ক্ষতিগ্রস্ত হয় বেশ কয়েকটি স্টল।

এর আগে, বিকেল ৩টার দিকে দর্শণার্থীদের জন্য মেলার দুই প্রাঙ্গণ- বাংলা একাডেমি ও সোহরাওয়ার্দী উদ্যান খুলে দেয়া হয়। শুরুর দিকে পাঠকদের তেমন দেখা না মিললেও ধীরে ধীরে সংখ্যা কিছুটা বাড়তে থাকে। বিকেলে বইপ্রেমিদের সংখ্যা অনেকটাই বেড়ে যায়। অল্প সময় হওয়ায় কিছুটা তাড়াহুড়ো করেই বই সংগ্রহ করতে হয় ক্রেতাদের।

প্রতিদিনের মত আজও (রোববার) বইমেলায় বিভিন্ন লেখকের বেশ কিছু নতুন বই প্রকাশিত হয়েছে। আজ নতুন বই এসেছে ৪৮টি। এগুলোর মধ্যে রয়েছে মুক্তিযুদ্ধভিত্তিক, কবিতা, উপন্যাস এবং রম্য রচনাসহ নানা বিষয়ের বই।

এদিকে, দেশে আগামীকাল (সোমবার) থেকে লকডাউন শুরু হলেও বইমেলা খোলা থাকবে বলে জানানো হয়েছে। তবে বই মেলার সময়সূচিতে কিছুটা পরিবর্তন আনা হয়েছে। আগামীকাল থেকে বেলা ১২টা থেকে বিকেল ৫:০০টা পর্যন্ত বইমেলা দর্শনার্থীদের জন্য উন্মুক্ত থাকবে। পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত এ সময়সূচিই চলবে বলে জানানো হয়েছে।

/admiin