১২ই এপ্রিল শেষ হচ্ছে বইমেলা

প্রকাশিত: ১০-০৪-২০২১ ১৩:২২

আপডেট: ২৫-০১-২০২২ ১০:০৩

নিজস্ব প্রতিবেদক: আগামী ১২ই এপ্রিল শেষ হচ্ছে অমর একুশে বইমেলা। আজ শনিবার (১০ এপ্রিল) সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ গণমাধ্যমকে এ তথ্য জানান।

এবারের বইমেলা আগামী ১৪ই এপ্রিল পর্যন্ত চলার কথা ছিল। তবে ওইদিন থেকে সর্বাত্মক লকডাউন শুরুর ঘোষণা আসায় নির্ধারিত সময়ের দুদিন আগেই বইমেলা শেষ করার সিদ্ধান্ত হয়েছে বলে জানিয়েছেন সংস্কৃতি প্রতিমন্ত্রী।

এই সিদ্ধান্তের ফলে প্রকাশকরা তাদের স্টল থেকে বই সরিয়ে নিতে ও গোছানোর জন্য একদিন সময় পাবেন।

করোনাভাইরাসের উচ্চ সংক্রমণ ঠেকাতে সব ধরনের জনসমাগম নিষিদ্ধ ও মেলা নিরুৎসাহিত করে সরকারের ১৮ দফা নির্দেশনার পর ৩১শে মার্চ থেকে বইমেলার সময় কমিয়ে সাড়ে তিন ঘণ্টা করা হয়।

গত ৩ এপ্রিল সরকারের পক্ষ থেকে ৫-১১ এপ্রিল সাতদিনের লকডাউনের ঘোষণা আসে। লকডাউন বাস্তবায়ন হলেও খোলা থাকে বইমেলা। তা নিয়ে সমালোচনাও শুরু হয়। এমন অবস্থায় বইমেলা খোলা রাখা হবে কি না তা চলতি সপ্তাহে জানানোর কথা ছিল।

নিয়মানুযায়ী প্রতি বছর ১ ফেব্রুয়ারি থেকে বইমেলা শুরু হলেও করোনার কারণে এই ধারায় এবার ব্যত্যয় হয়েছে। দেড় মাসেরও বেশি পিছিয়ে ১৮ই মার্চ শুরু হয় মেলা, শেষ হওয়ার কথা ছিল ১৪ এপ্রিল।

বাংলা একাডেমি প্রাঙ্গণ ও সোহরাওয়ার্দী উদ্যানের প্রায় ১৫ লাখ বর্গফুট জায়গায় বসছে মেলা। একাডেমি প্রাঙ্গণে ১০৭টি প্রতিষ্ঠানকে ১৫৪টি স্টল এবং সোহরাওয়ার্দী উদ্যানে ৪০৩ প্রতিষ্ঠানকে ৬৮০টি স্টলে মেলা বসেছে। মেলায় ৩৩টি প্যাভিলিয়ন রয়েছে।

এবারও লিটল ম্যাগাজিন চত্বর বসেছে সোহরাওয়ার্দী উদ্যানে। সেখানে ১৩৫টি লিটলম্যাগকে স্টল বরাদ্দের পাশাপাশি পাঁচটি উন্মুক্ত স্টলসহ ১৪০টি স্টল রয়েছে।

/admiin