সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি পেলেন শিল্পী মমতাজ

প্রকাশিত: ০৯:৫৬, ১২ এপ্রিল ২০২১

আপডেট: ০৯:৩৫, ১২ এপ্রিল ২০২১

নিজস্ব প্রতিবেদক : সঙ্গীতে অসামান্য অবদানের জন্য ভারতের একটি বিশ্ববিদ্যালয় থেকে সম্মান সূচক ডক্টরেট ডিগ্রী পেলেন সংসদ সদস্য কন্ঠশিল্পী মমতাজ বেগম। গত শনিবার তামিলনাডুর গ্লোবাল হিউম্যান পিস ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান ড. পি ম্যানুয়েল তাকে সম্মানসূচক ‘ডক্টর অব মিউজিক’ সম্মাননায় ভূষিত করেন। 

ত্রিশ বছর ধরে বাংলা গানকে বিশ্বের দরবারে তুলে ধরা, লোকজ সঙ্গীতকে আধুনিকায়ন করে সর্বমহলে গ্রহণযোগ্য করা, সঙ্গীত শিল্পী হিসেবে আট শতাধিক অ্যালবাম প্রকাশ, সমাজ সচেতনতামূলক নানামুখি গান পরিবেশনার মাধ্যমে বিশেষ ভূমিকা রাখায় তাকে এই ডিগ্রি দেয়া হয় বলে মানপত্রে উলে­খ করা হয়। একই অনুষ্ঠানে ভারতের আরও তিনজনকে এই সম্মাননা দেয়া হয়। 

মমতাজ বেগম ইতোমধ্যে জাতীয় চলচ্চিত্র পুরস্কার, আরটিভি স্টার অ্যাওয়ার্ডসসহ একাধিক পুরুস্কার পেয়েছেন। তিনি যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্রসহ বিশ্বের অনেক দেশেই সংগীত অনুষ্ঠানে গান গেয়েছেন। 

২০০৯ সালে নবম জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনে সংসদ সদস্য ছিলেন। পরে ২০১৪ ও  ২০১৮ সালে টানা দুই মেয়াদে মানিকগঞ্জ-২ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। মানুষের সেবায় তিনি ২০০৪ সালে মানিকগঞ্জ শহরে মমতাজ চক্ষু হাসপাতাল ও  ২০০৮ সালে সিঙ্গাইর উপজেলায় তার গ্রামের বাড়িতে ‘মমতাজ শিশু ও চক্ষু হাসপাতাল’ প্রতিষ্ঠা করেন।
 
এছাড়া বাংলাদেশ বধির ক্রীড়া ফেডারেশনের সভাপতি, অস্ট্রেলিয়ার একটি শিক্ষাবিষয়ক সংস্থার ব্র্যান্ড অ্যাম্বাসেডর, আন্তর্জাতিক চক্ষু চিকিৎসা সংস্থা অরবিসের দৃষ্টিদূতসহ বিভিন্ন সেচ্ছাসেবী সংগঠনের সাথে কাজ করছেন শিল্পী মমতাজ। ২০১০ সালে আন্তর্জাতিক অভিবাসন সংস্থার শুভেচ্ছাদূতও নির্বাচিত হন। মানুষের জন্য কাজ করতে গিয়ে বিভিন্ন সময় মৌলবাদী হামলার মুখেও পড়তে হয়েছে তাকে।


২০০০ সালে হানিফ সংকেতের ‘ইত্যাদি’ অনুষ্ঠানে ‘রিটার্ন টিকিট হাতে লইয়া আইসাছি এই দুনিয়ায়/ টাইম হলে যাইতে হবে যাওয়া ছাড়া নাই উপায়’ গানটি গেয়ে রাতারাতি পৌঁছে যান কোটি কোটি শ্রোতার কাছে।
 

MTA/JP

এই বিভাগের আরো খবর

ঈদে বৈশাখীর পর্দায় বর্ণিল অনুষ্ঠানমালা

ফারহানা জুঁথী: ঈদ উপলক্ষে সাতদিনের...

বিস্তারিত
হলিউডে মুক্তি পাচ্ছে বাংলাদেশের চলচ্চিত্র

ফারহানা জুঁথী: প্রথমবারের মতো হলিউডে...

বিস্তারিত
ঈদে আসছে ঈশান মিত্রের নতুন গান

নিজস্ব প্রতিবেদক: ঈদে বাঙালিদের বাড়ি...

বিস্তারিত
সুবীর নন্দীর দ্বিতীয় মৃত্যুবার্ষিকী আজ

বিনোদন ডেস্ক: বরেণ্য সংগীতশিল্পী...

বিস্তারিত
কলকাতায় কঙ্গনার বিরুদ্ধে মামলা 

বিনোদন ডেস্ক: জনপ্রিয় বলিউড...

বিস্তারিত
কিংবদন্তী সঙ্গীত শিল্পী মান্না দে’র জন্মদিন

বিনোদন ডেস্ক: উপমহাদেশের কিংবদন্তী...

বিস্তারিত
করোনা আক্রান্ত রণধীর কাপুর হাসপাতালে

অনলাইন ডেস্ক: এবার করোনায় আক্রান্ত...

বিস্তারিত
ঝড় তুলেছে সালমান-দিশার ‘সিটি মার’

অনলাইন ডেস্ক: দীর্ঘ অপেক্ষার পর গত...

বিস্তারিত
আইসিইউ থেকে কেবিনে চিত্রনায়ক ফারুক

নিজস্ব প্রতিবেদক: সিঙ্গাপুরে...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *