‘বাংলাদেশের পক্ষে আন্তর্জাতিক সমর্থন বাড়তে থাকে’

প্রকাশিত: ১০:৫৬, ১৫ এপ্রিল ২০২১

আপডেট: ১১:২১, ১৫ এপ্রিল ২০২১

কাজী বাপ্পা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর বছর ছিল ২০২০। তাঁর শততম জন্মবার্ষিকীর দিন, ১৭ই মার্চ থেকে শুরু হয়েছে মুজিববর্ষ উদযাপন, যা চলছে এই স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীর বছরও। স্বাধীন বাংলাদেশ ও বঙ্গবন্ধু একাত্মা। তিনিই একাত্তরের ২৬শে মার্চ স্বাধীনতা ঘোষণা করেন। তাঁর ডাকেই মানুষ স্বাধীনতার জন্য সশস্ত্র যুদ্ধে ঝাপিয়ে পড়েছিল। শেখ মুজিবুর রহমানের বিরল ঐতিহাসিক নেতৃত্বের সেই উত্তাল আন্দোলন ও সশস্ত্র মুক্তিযুদ্ধের দিনগুলো নিয়ে মুজিববর্ষ ও স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীর বছরজুড়ে বৈশাখী সংবাদের বিশেষ ধারাবাহিক আয়োজন- যাঁর ডাকে বাংলাদেশ এর আজ ৩৮৫ তম প্রতিবেদন।

একাত্তর সালের দিনগুলো যত গড়াতে থাকে, বাঙালি নিধনে মত্ত পাকিস্তানের সামরিক সরকারের বিরুদ্ধে এবং বঙ্গবন্ধু শেখ মুজিব ঘোষিত স্বাধীন বাংলাদেশের পক্ষে আন্তর্জাতিক সমর্থন তত বাড়তে থাকে। ১৯৭১ সালের ১৫ই এপ্রিল, পাকিস্তানী সেনাবাহিনীকে সমরাস্ত্র সরবরাহ বন্ধ করতে আমেরিকার সিনেট সভায় প্রস্তাব উত্থাপন করেন সরকারবিরোধী ডেমোক্র্যাট (ঠিক আছে?) সিনেটর কেস এবং সিনেটর ম্যান্ডেল। সহমত প্রকাশ করেন একই দলের সিনেটর বাইক, ম্যাকগর্গন এবং সানবে। অন্যদিকে, পাকিস্তানের সামরিক শাসক ইয়াহিয়া খানকে তারবার্তা পাঠান নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী স্যার জ্যাক মার্শাল। বার্তায় বলেন, “আমরা আশা করি প্রেসিডেন্ট ইয়াহিয়া খান অবিলম্বে পূর্ব পাকিস্তানের বর্তমান গৃহযুদ্ধ অবসানের ব্যবস্থা করবেন।”

এদিন, পকিস্তানের করাচীতে এক সংবাদ সম্মেলনে বাঙালিবিরোধী পাকিস্তান পিপরস পার্টির প্রধান জুলফিকার আলী ভুট্টো বলেন, সরকার ন্যায়সঙ্গত কারনেই আওয়ামী লীগকে বে-আইনী ঘোষণা করেছে। অন্যদিকে, ঢাকায় পাকিস্তানী হানাদারদের সহযোগী নাগরিক শান্তি কমিটির নাম পরিবর্তন করে পূর্ব পাকিস্তান কেন্দ্রীয় শান্তি কমিটি রাখা হয়।

একাত্তরের এদিন, পাবনার ঈশ্বরদীতে পাকিস্তানপন্থী বিহারীদের সহায়তায় প্রায় অর্ধশতাধিক হিন্দু ধর্মাবলম্বী বাঙালীকে হত্যা করে পাকিস্তানী সেনাবাহিনী। ফরাসী সংবাদ সংস্থা এএফপি এক প্রতিবেদনে বলে, “ঢাকা এখন মৃত্যুপুরী। রাস্তায় খুবই কম লোক দেখা যায়। অনেক লোক শহর ছেড়ে গেছেন। যারা ঢাকা থেকে পালাতে চাচ্ছেন তাদের বাধা দেয়া হচ্ছে। সৈন্যরা ঘরে ঘরে তল্লাশি চালাচ্ছে। তরুণদের আটক করে নিয়ে যাওয়া হচ্ছে।” 
 

MHS/RB

এই বিভাগের আরো খবর

পাকিস্তানকে সহযোগিতা বন্ধের দাবি ওঠে

কাজী বাপ্পা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ...

বিস্তারিত
আখাউড়া চেকপোস্ট দখল করে নেয় পাকবাহিনী

কাজী বাপ্পা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ...

বিস্তারিত
‘পাকিস্তানের মূল প্রতিপক্ষ ছিলেন বঙ্গবন্ধু’

গোলাম মোর্শেদ: সব ভেদাভেদ ভুলে দেশের...

বিস্তারিত
আমেরিকার সহায়তা চেয়ে বার্তা পাঠান ইয়াহিয়া খান

কাজী বাপ্পা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ...

বিস্তারিত
‘বঙ্গবন্ধুর ভাষণের তাৎক্ষণিক প্রভাব পড়েছিলো’

বিউটি সমাদ্দার: সব ভেদাভেদ ভুলে দেশের...

বিস্তারিত
‘বঙ্গবন্ধু ছিলেন দলমত নির্বিশেষে সকলের নেতা’

গোলাম মোর্শেদ: সব ভেদাভেদ ভুলে দেশের...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *