বাংলাদেশের প্রশংসায় স্পেন

প্রকাশিত: ১০:১২, ২৬ এপ্রিল ২০২১

আপডেট: ১০:৩৩, ২৬ এপ্রিল ২০২১

নিজস্ব প্রতিবেদক: স্পেনের রাজা ষষ্ঠ ফিলিপের কাছে পরিচয়পত্র পেশ করেছেন বাংলাদেশের নবনিযুক্ত রাষ্ট্রদূত মোহাম্মদ সারওয়ার মাহমুদ। আজ (সোমবার) রাজকীয় প্রাসাদে গিয়ে তিনি পরিচয়পত্র পেশ করেন।

পরিচয়পত্র পেশের পর স্পেনের রাজা এবং বাংলাদেশের নবনিযুক্ত রাষ্ট্রদূতের মধ্যে একান্ত বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে নবনিযুক্ত রাষ্ট্রদূতকে অভিনন্দন জানান রাজা। এসময় রাজাকে বাংলাদেশের রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শুভেচ্ছা পৌঁছে দেন রাষ্ট্রদূত।

তিনি উল্লেখ করেন, বাংলাদেশের স্বাধীনতার পরপরই যে কয়টি রাষ্ট্র বাংলাদেশকে স্বীকৃতি দিয়েছিল স্পেন তার মধ্যে অন্যতম। এখন বাংলাদেশ আর্থসামাজিক উন্নয়নে দ্রুতবেগে এগিয়ে যাচ্ছে। উন্নয়নশীল দেশের মর্যাদা অর্জন করেছে এবং জাতিরপিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা বাস্তবায়নে এগোচ্ছে। 

বাংলাদেশে অবস্থানরত মিয়ানমার থেকে আসা বাস্তুচ্যুত ১ দশমিক ১ মিলিয়ন রোহিঙ্গাদের দুর্দশার কথা ব্যক্ত করে রাষ্ট্রদূত রোহিঙ্গাদের নিজ দেশ মিয়ানমারে সম্মানজনক প্রত্যাবাসনে স্পেন সরকারের অব্যাহত ও কার্যকরী সহযোগিতা কামনা করেন। বিদ্যমান বন্ধুত্বপূর্ণ দ্বিপক্ষীয় সম্পর্কের কথা উলে­খ করে রাষ্ট্রদূত সম্ভাবনার নতুন ক্ষেত্র চিহ্নিত করে দুদেশের দ্বিপাক্ষিক সম্পর্ককে নতুন উচ্চতায় নেওয়ার প্রতিশ্র“তি ব্যক্ত করেন।

এ প্রসঙ্গে তিনি ফরেন অফিস কনসালটেশন, দ্বৈত কর পরিহার, দ্বিপাক্ষিক বিনিয়োগ স¤প্রসারণ ও সংরক্ষণ এবং সাংস্কৃতিক বিনিময় চুক্তি সম্পাদনের আশাবাদ ব্যক্ত করেন। তিনি স্পেনে বাংলাদেশের রপ্তানি বৃদ্ধি ও বাংলাদেশে স্প্যানিশ বিনিয়োগ স¤প্রসারণের জন্য রাজার সহযোগিতাও কামনা করেন। রানী সোফিয়ার বাংলাদেশে কয়েকবার ভ্রমণের কথা উলে­খ করে রাষ্ট্রদূত রাজাকে বাংলাদেশ ভ্রমণের আমন্ত্রণ জানান।

এসময় রোহিঙ্গাদের আশ্রয় দেয়ার বিষয়ে বাংলাদেশ সরকারের প্রশংসা করেন রাজা ফিলিপ। এছাড়া দুদেশের মধ্যে বিদ্যমান দ্বিপাক্ষীয় বাণিজ্যে সন্তুষ্টি প্রকাশ করেন তিনি। একইসাথে বাংলাদেশের উন্নয়ন ত্বরান্বিত করতে স্পেনের পক্ষ থেকে সব ধরনের সহযোগিতার আশ্বাস দেন রাজা ফিলিপ। 

SAI/MSI

এই বিভাগের আরো খবর

টিকার নিবন্ধন করছেন প্রবাসী শ্রমিকরা

নিজস্ব প্রতিবেদক: সার্ভার জটিলতা...

বিস্তারিত
মালয়েশিয়ায় শতাধিক বাংলাদেশিসহ আটক ৩০৯

আন্তর্জাতিক ডেস্ক: মালয়েশিয়ায় ১০২...

বিস্তারিত
কুয়েতে ফেরা নিয়ে বিপাকে ১০ হাজার কর্মী

নিজস্ব সংবাদদাতা: কুয়েতে ফেরত যাওয়া...

বিস্তারিত
ইতালিতে প্রবেশে নিষেধাজ্ঞা বাড়লো

অনলাইন ডেস্ক: বাংলাদেশ, ভারত ও...

বিস্তারিত
দেশে আসা প্রবাসী কর্মীদের ৪৭ শতাংশই বেকার

নিজস্ব প্রতিবেদক: এক বছর পেরিয়ে গেলেও...

বিস্তারিত
কুয়েতে পাপুলের কারাদণ্ড বেড়ে ৭ বছর

নিজস্ব প্রতিবেদক: কুয়েতে দণ্ডিত...

বিস্তারিত
কুয়েত ও বাহরাইনে বিশেষ ফ্লাইটের অনুমতি

নিজস্ব প্রতিবেদক: প্রবাসী কর্মীদের...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *