কিংবদন্তী সঙ্গীত শিল্পী মান্না দে’র জন্মদিন

প্রকাশিত: ১০:১৩, ০১ মে ২০২১

আপডেট: ১০:১৩, ০১ মে ২০২১

বিনোদন ডেস্ক: উপমহাদেশের কিংবদন্তী সঙ্গীত শিল্পী মান্না দে’র ১০২তম জন্মদিন আজ (শনিবার, পহেলা মে)। ছোটবেলা থেকেই সঙ্গীতের জগতে বেড়ে ওঠা তাঁর। ১৯৪৩ সালে ‘তামান্না’ ছবির মধ্য দিয়ে চলচ্চিত্রের প্লেব্যাকে অভিষেক ঘটে মান্না দে’র। দীর্ঘ সংগীত ক্যারিয়ারে তিনি বাংলা, হিন্দি, মারাঠি ও গুজরাটিসহ অনেক ভাষায় সাড়ে তিন হাজারেরও বেশি গান গেয়েছেন।

১৯১৯ সালের পহেলা মে কলকাতায় জন্মগ্রহণ করেন প্রবোধ চন্দ্র দে। সবার কাছে যিনি মান্না দে নামে পরিচিত। মাত্র ২৩ বছর বয়সে ১৯৪২ সালে কাকা কৃষ্ণ চন্দ্র দে’র হাত ধরে বলিউডের সিনেমায় অভিষেক হয় মান্না দে’র।

কাকার সংগীত পরিচালনায় ‘তামান্না’ সিনেমায় প্রথম একটি ডুয়েট গান করেন। একক গায়ক হিসেবে ‘রামরাজ্য’ সিনেমায় প্রথম সুযোগ আসে। ১৯৪৩ সালে সেই সিনেমায় ‘গায়ি তু তো গায়ি সীতা সতী’ গানে কণ্ঠ দেন তিনি।  ১৯৫০ সালের ‘মাশাল’ সিনেমার মাধ্যমে শচীন দেববর্মণের সঙ্গে মান্না দে’র জুটি  তৈরি হয়।

সারা ভারতে মান্না দে জনপ্রিয় হয়ে উঠেন ১৯৫৩ সালে ‘দো বিঘা জমিন’ সিনেমা মুক্তির পর। সলিল চৌধুরীর সুর ও সংগীতে এই সিনেমার গানেই জনপ্রিয় হয়ে ওঠেন তিনি। মান্না দে গায়ক হিসেবে আধুনিক বাংলা গানের জগতে সর্বস্তরের শ্রোতাদের কাছে ব্যাপকভাবে জনপ্রিয়। বাংলা, হিন্দি, মারাঠি, গুজরাটিসহ প্রায় ২৪টি ভাষায় তিনি ষাট বছরেরও বেশি সময় সংগীত চর্চা করেছিলেন।

সংগীত জীবনে তিনি সাড়ে তিন হাজারেরও বেশি গান রেকর্ড করেন। এর মধ্যে বাংলা গানের সংখ্যা আড়াই হাজারের বেশি। কফি হাউস, আবার হবে তো দেখা, এই কূলে আমি আর ওই কূলে তুমি, যদি হিমালয় আল্পসের, যদি কাগজে...হৃদয়ে লিখো নাম, সে নাম রয়ে যাবে, তীর ভাঙা ঢেউ আর নীড় ভাঙা ঝড়, যদি কাগজে লেখো নাম, শাওন রাতে যদি, সে আমার ছোট বোন এমন অসংখ্য জনপ্রিয় গান রয়েছে তাঁর।

ভারতীয় সঙ্গীত জগতে অসামান্য অবদানের স্বীকৃতিস্বরূপ পেয়েছেন পদ্মশ্রী, পদ্মভূষণ এবং দাদা সাহেব ফালকেসহ বহু সম্মাননা। আট বছর আগে পৃথিবী ছেড়ে চলে গেলেও তিনি বেঁচে আছেন ভক্ত ও শুভানুধ্যায়ীদের হৃদয়ে, সংগীতের স্পন্দন ছড়িয়ে। মান্না দে ২০১৩ সালের সালের ২৪’শে অক্টোবর পরলোকগমন করেন।

MHR/MSI

এই বিভাগের আরো খবর

ঈদে ১৭টি প্রেক্ষাগৃহে ‘বিশ্বসুন্দরী’ 

বিনোদন ডেস্ক: সিয়াম-পরীমনি জুটির...

বিস্তারিত
ঈদে বৈশাখীর পর্দায় বর্ণিল অনুষ্ঠানমালা

ফারহানা জুঁথী: ঈদ উপলক্ষে সাতদিনের...

বিস্তারিত
হলিউডে মুক্তি পাচ্ছে বাংলাদেশের চলচ্চিত্র

ফারহানা জুঁথী: প্রথমবারের মতো হলিউডে...

বিস্তারিত
ঈদে আসছে ঈশান মিত্রের নতুন গান

নিজস্ব প্রতিবেদক: ঈদে বাঙালিদের বাড়ি...

বিস্তারিত
সুবীর নন্দীর দ্বিতীয় মৃত্যুবার্ষিকী আজ

বিনোদন ডেস্ক: বরেণ্য সংগীতশিল্পী...

বিস্তারিত
কলকাতায় কঙ্গনার বিরুদ্ধে মামলা 

বিনোদন ডেস্ক: জনপ্রিয় বলিউড...

বিস্তারিত
করোনা আক্রান্ত রণধীর কাপুর হাসপাতালে

অনলাইন ডেস্ক: এবার করোনায় আক্রান্ত...

বিস্তারিত
ঝড় তুলেছে সালমান-দিশার ‘সিটি মার’

অনলাইন ডেস্ক: দীর্ঘ অপেক্ষার পর গত...

বিস্তারিত
আইসিইউ থেকে কেবিনে চিত্রনায়ক ফারুক

নিজস্ব প্রতিবেদক: সিঙ্গাপুরে...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *