ব্রাহ্মণবাড়িয়া গণগ্রন্থাগারে এখনও পোড়া বইয়ের গন্ধ

প্রকাশিত: ০৮:৫৭, ০৮ মে ২০২১

আপডেট: ০২:৪০, ০৮ মে ২০২১

ব্রাহ্মণবাড়িয়া সংবাদদাতা: ব্রাহ্মণবাড়িয়া গণগ্রন্থাগার জুড়ে এখন পোড়া বইয়ের গন্ধ। হেফাজতে ইসলামের সা¤প্রতিক তাণ্ডবের সময়, আগুন লাগিয়ে দেয়া হয় গ্রন্থাগারটিতে। এসময় পুড়ে যায় প্রায় হাজার খানেক বই, অবকাঠামো ও কয়েকটি কম্পিউটার। পুড়ে যাওয়া অনেক মূল্যবান বই আর কখনই সংগ্রহ করা যাবে না বলে আক্ষেপ গ্রন্থাগার কর্তৃপক্ষ ও পাঠকের। এমন হামলায় জড়িতদের বিচারের দাবি জানিয়েছেন লেখক, পাঠক ও সংগ্রাহকরা। 

ব্রাহ্মণবাড়িয়ার গণগ্রন্থাগারটির সর্বত্রই এখন ধ্বংসের চিহ্ন। হেফাজতে ইসলামের সা¤প্রতিক তাণ্ডবের সময় গণগ্রন্থাগারটি পুড়িয়ে দেয়া হয়। এসময় পুড়ে যায় প্রায় হাজার খানেক বই, অবকাঠামো ও কয়েকটি কম্পিউটার। বিদ্যুৎ বিচ্ছিন্ন থাকায় এখনো অন্ধকার লাইব্রেরি। কক্ষের ভেতরে পোড়া গন্ধ।

১৯৮৩ সালে যাত্রা শুরু হয় গণগ্রন্থাগারটির। ২০১২ সালের ২৪ জুলাই নতুন ভবনে স্থানান্তরিত হয়। গ্রন্থাগারটিতে গবেষণাধর্মী বই, রেফারেন্স বই, পুরাতন পত্রিকা, শিশু কর্নার, বঙ্গবন্ধু কর্নার, ব্রাহ্মণবাড়িয়া কর্নার, মুক্তিযুদ্ধ ও ভাষা আন্দোলন কর্নার ছাড়াও কবিতা ও সাহিত্যের প্রায় ২৩ হাজার বই ছিল।

করোনা অতিমারির কারণে প্রায় এক বছর পর গত তেসরা ফেব্র“য়ারি আবার চালু করা হয় গণগ্রন্থাগারটি। আসতে শুরু করেছিলেন পাঠক। জমে উঠছিল গ্রন্থাগারটি। এরই মধ্যে ২৮ শে মার্চ হেফাজতের তাণ্ডবের সময় পুড়িয়ে দেয়া হলো। কবে সংস্কার হবে, কিভাবে সংগ্রহ করা হবে নতুন বই- তা বলতে পারছে না কেউ।

গ্রন্থাগার সংস্কারের উদ্যোগ নেয়ার বিষয়ে সংস্কৃতি মন্ত্রণালয় ও জাতীয় গণগ্রন্থাগার কর্তৃপক্ষকে জানানো হয়েছে। এছাড়া, হামলার ঘটনায় ব্রাহ্মণবাড়িয়া সদর থানায় একটি মামলাও হয়েছে। যেখানে অজ্ঞাত ৩শ থেকে ৪শ জনকে আসামি করা হয়েছে।

গণগ্রন্থাগারটি সংস্কার হলেও খুঁজে পাওয়া যাবে না ইতিহাস ও গবেষণামূলক অনেক মূল্যবান গ্রন্থ। সেই আক্ষেপ দূর হবেনা কিছুতেই।
 

ACS/MSI

এই বিভাগের আরো খবর

জমি নিয়ে বিরোধে একজন খুন

ভৈরব সংবাদদাতা : জমি নিয়ে পূর্ব...

বিস্তারিত
‘মানুষ ও দেশের কল্যাণে পুলিশকে কাজ করতে হবে’

রাজশাহী সংবাদদাতা : বাংলাদেশ পুলিশের...

বিস্তারিত
নাটোরে রাইফেলের ৩৭৯টি গুলি উদ্ধার

নাটোর সংবাদদাতা : নাটোরে ড্রেন খুঁড়তে...

বিস্তারিত
নারী পোশাক শ্রমিক ধর্ষণ, গ্রেফতার ২

গাজীপুর সংবাদদাতা: গাজীপুরের...

বিস্তারিত
ভারতফেরত ৬ বাংলাদেশি আটক

সাতক্ষীরা সংবাদদাতা: অবৈধপথে ভারত...

বিস্তারিত
করোনায় রাজশাহী মেডিকেলে ১২জনের মৃত্যু

নিজস্ব সংবাদদাতা: রাজশাহী মেডিকেল...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *