সুন্দরবনের 'বাঘ হাবিব' গ্রেফতার

প্রকাশিত: ০৪:৪৬, ০১ জুন ২০২১

আপডেট: ০৪:৪৬, ০১ জুন ২০২১

নিজস্ব সংবাদদাতা: চোরা শিকারি হাবিব তালুকদার ওরফে ‘বাঘ হাবিব’কে গ্রেফতার করেছে পুলিশ। গত ২০ বছরে সুন্দরবনে কমপক্ষে ৭০টি বাঘ হত্যার অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে। বাগেরহাটের শরণখোলা থেকে গ্রেফতার করা হয়েছে তাকে। 

পুলিশ জানায়, গত শুক্রবার গভীর রাতে বাগেরহাটের শরণখোলা উপজেলাপ সোনাতলা গ্রামে হানা দেয় পুলিশ। বাড়ির কাছ থেকেই গ্রেফতার করা হয় তাকে। হাবিবের বিরুদ্ধে বণ্যপ্রাণী পাচারসহ একাধিক ধারায় মোট ৯টি মামলা রয়েছে। গত এক বছরে পুলিশ তাকে ধরতে অন্তত চারবার বিভিন্ন এলাকায় অভিযান চালায়। কিন্তু প্রতিবারই সে টের পেয়ে আগেই পালিয়ে যেত’।

বাগেরহাটের শরণখোলা উপজেলার সোনাতলা-চরগ্রামের কদম আলী হাওলাদার পেশায় ছিলেন জেলে। সুন্দরবনের নদীগুলোতে মাছ ধরেই জীবিকা নির্বাহ করতেন তিনি। তবে একসময় মূল পেশা থেকে সরে দস্যুতায় লিপ্ত হন। কিছুদিন না যেতেই আটক হয়ে কারাবরণ করতে হয় তাকে। মুক্তির চার বছরের মাথায় মারা যান কদম আলী।

এই কদম আলীর ছেলে হাবিব। বাবা পেশায় জেলে হওয়ায় ছোটবেলা থেকে সুন্দরবনে যাতায়াত ছিল হাবিবের। হাবিবও শুরুতে জেলে ছিলেন। কিন্তু একপর্যায়ে তিনিও জড়িয়ে পড়েন বন্যপ্রাণী শিকার চক্রের সঙ্গে। নিজেই হরিণ শিকার শুরু করেন। প্রথমে এলাকায় প্রভাবশালীদের কাছে হরিণের মাংস বিক্রি করতেন তিনি। তারপর শুরু করেন বাঘ হত্যা ও পাচার। জনশ্রুতি রয়েছে, হাবিব একাই ৭০টি বাঘ হত্যা করেছেন। 

গ্রেপ্তারের পরেই বাঘ হাবিবের অপকর্ম আলোচনায় আসে। বন বিভাগ ও থানা পুলিশের তথ্য অনুযায়ী বাঘ হাবিবেরর নামে ৯টি মামলা রয়েছে। এর মধ্যে বাঘ হত্যার দায়ে তিনটি, হরিণ হত্যার দায়ে ৫টি এবং বন অপরাধে আরও একটি মামলা রয়েছে। এসব মামলার মধ্যে তিনটি মামলায় ওয়ারেন্ট ছিল হাবিবের নামে। হাবিব গ্রেপ্তার হওয়ার পরেই এলাকায় ব্যাপক আলোড়ন সৃষ্টি হয়। আসলে কতটি বাঘ হত্যা করেছে হাবিব, সে বিষয়ে কেউই নিশ্চিত করতে পারেনি।

MHS/MSI

এই বিভাগের আরো খবর

মিরপুরে বিধিনিষেধ অমান্য করায় ৭ মামলা

নিজস্ব সংবাদদাতা: করোনাভাইরাসের...

বিস্তারিত
সেজান জুস কারখানার মালিকের জামিন

নারায়ণগঞ্জ সংবাদদাতা: নারায়ণগঞ্জের...

বিস্তারিত
গাবতলী হাটে ১০ লাখ টাকা জরিমানা

নিজস্ব প্রতিবেদক: করোনা সংক্রমণের...

বিস্তারিত
পরিকল্পনামন্ত্রীর ছিনতাই হওয়া মোবাইল উদ্ধার

নিজস্ব প্রতিবেদক: পরিকল্পনামন্ত্রী...

বিস্তারিত
যাবজ্জীবন মানে ৩০ বছর কারাবাস

নিজস্ব প্রতিবেদক : যাবজ্জীবন সাজার...

বিস্তারিত
গাজীপুরে জোড়া খুন, গ্রেফতার ২

গাজীপুর সংবাদদাতা: গাজীপুরের...

বিস্তারিত
৯ পুলিশ সুপারকে বদলি

নিজস্ব প্রতিবেদক: নয় পুলিশ সুপারকে...

বিস্তারিত
মানবপাচারে জড়িত ৭ জনকে গ্রেফতার

নিজস্ব প্রতিবেদক: ভূমধ্যসাগর হয়ে...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *