হানাদার বাহিনীর ওপর প্রভাব বাড়ে গেরিলাদের

প্রকাশিত: ১০:১২, ০৮ জুন ২০২১

আপডেট: ১১:১০, ০৮ জুন ২০২১

কাজী বাপ্পা : জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর বছর ছিল ২০২০। তাঁর শততম জন্মবার্ষিকীর দিন, ১৭ই মার্চ থেকে শুরু হয়েছে মুজিববর্ষ উদযাপন, যা চলছে এই স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীর বছরও। স্বাধীন বাংলাদেশ ও বঙ্গবন্ধু একাত্মা। তিনিই একাত্তরের ২৬শে মার্চ স্বাধীনতা ঘোষণা করেন। তাঁর ডাকেই মানুষ স্বাধীনতার জন্য সশস্ত্র যুদ্ধে ঝাপিয়ে পড়েছিল। শেখ মুজিবুর রহমানের বিরল ঐতিহাসিক নেতৃত্বের সেই উত্তাল আন্দোলন ও সশস্ত্র মুক্তিযুদ্ধের দিনগুলো নিয়ে মুজিববর্ষ ও স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীর বছরজুড়ে বৈশাখী সংবাদের বিশেষ ধারাবাহিক আয়োজন- যাঁর ডাকে বাংলাদেশ। আজ ৪’শ ৩৯ তম প্রতিবেদন।

একাত্তর সালের মহান মুক্তিযুদ্ধে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দল আওয়ামী লীগের বহু নেতা-কর্মী গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই আওয়ামী লীগ ও দলটির নেতা-কর্মীদের ওপর দখলদার পাকিস্তানী সেনারা পরিকল্পিতভাবে আক্রমণ চালায়। 

একাত্তরের মার্চে বঙ্গবন্ধু মুজিবের দল আওয়ামী লীগকে বেআইনি ঘোষণার পাশাপাশি মুক্তিযুদ্ধকালীন বাংলাদেশ সরকারের মন্ত্রীদের বিরুদ্ধে সমন জারি করে দখলদার পাকিস্তান সামরিক সরকার। ১৯৭১ সালের ৮ই জুন বিশেষ সামরিক আদালত বসায়। সেই আদালতের মাধ্যমে আওয়ামী লীগের পাঁচ নেতাকে সাজা প্রদানের সিদ্ধান্ত নেয় বাঙ্গালি নিধনকারী সামরিক শাসক ইয়াহিয়ার সরকার। কলকাতা থেকে প্রকাশিত দৈনিক আনন্দবাজারে জানানো হয়, “ঢাকায় এক নম্বর সামরিক বিশেষ আদালত আওয়ামী লীগের বিশিষ্ট নেতৃবৃন্দসহ ৫ জনের প্রত্যেককে ১৪ বছর সশ্রম কারাদন্ড প্রদান করেন এবং তাদের সম্পত্তির শতকরা ৫০ ভাগ বাজেয়াপ্ত ঘোষণা করেন। তাদের অনুপস্থিতিতে বিচার হয়। তারা হলেন, তাজউদ্দীন আহমদ, সৈয়দ নজরুল ইসলাম, আব্দুল মান্নান, তোফায়েল আহমদ ও আবিদুর রহমান।” (সূত্রঃ আনন্দবাজার পত্রিকা) 

একাত্তরের এদিন মুক্তিযোদ্ধাদের পরিচালিত স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের সংবাদে জানানো হয়, “ঢাকা শহরে সন্ধ্যা থেকে গুলিস্তান, পুরানা পল্টন, বিভিন্ন পত্রিকা অফিসের সামনে গেরিলা মুক্তিযোদ্ধারা গ্রেনেড নিক্ষেপ করে। ২ নম্বর সেক্টরে মুক্তিবাহিনীর বিভিন্ন কোম্পানীর অকুতোভয় বীর যোদ্ধারা বিভিন্ন স্থানে পাকবাহিনীর সঙ্গে যুদ্ধে লিপ্ত হয়। বহুস্থানে এ্যামবুশ করে। এসব এ্যাম্বুশে অনেক অস্ত্র-শস্ত্র ও গোলাবারুদ মুক্তিবাহিনীর হস্তগত হয়।” (সূত্রঃ স্বাধীন বাংলা বেতার কেন্দ্র) 
 

HIB/KHR

এই বিভাগের আরো খবর

‘বাংলাদেশের পক্ষে বিশ্ব জনমত বাড়তে থাকে’

কাজী বাপ্পা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ...

বিস্তারিত
'পাকিস্তানের তথ্য গোপনের বিষয়টি ফাঁস হয়'

কাজী বাপ্পা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ...

বিস্তারিত
মুক্তিযুদ্ধে অস্ত্র সহায়তার ঘোষণা ভারতের

কাজী বাপ্পা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ...

বিস্তারিত
'ঝুঁকি নিয়ে ধারন করা হয় ৭ই মার্চের ভাষণের ভিডিও'

বিউটি সমাদ্দার: সব ভেদাভেদ ভুলে দেশের...

বিস্তারিত
বঙ্গবন্ধু ছিলেন ভীষণ মানবিক: রবিউল আলম

গোলাম মোর্শেদ: সব ভেদাভেদ ভুলে দেশের...

বিস্তারিত
বঙ্গবন্ধুর বিচারের বিরোধিতা করে ভারত

কাজী বাপ্পা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ...

বিস্তারিত
গোপনে শেখ মুজিবের বিচার হবে: ইয়াহিয়া

কাজী বাপ্পা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ...

বিস্তারিত
‘খেলাধুলায় প্রবল আগ্রহ ছিল বঙ্গবন্ধুর’

গোলাম মোর্শেদ: সব ভেদাভেদ ভুলে দেশের...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *