টিকা আমদানিতে অনিয়ম হচ্ছে : টিআইবি

প্রকাশিত: ০৫:১৪, ০৮ জুন ২০২১

আপডেট: ০৯:২২, ০৮ জুন ২০২১

নিজস্ব প্রতিবেদক: আইনের লংঘন ও অস্বচ্ছ প্রক্রিয়ায় টিকা আমদানির মাধ্যমে সরকার তৃতীয় পক্ষকে লাভবান হওয়ার সুযোগ করে দিয়েছে বলে অভিযোগ করেছে টিআইবি। টিকা কেনা থেকে শুরু করে ব্যবস্থাপনার প্রতিটি ধাপেই স্বচ্ছতা, পরিকল্পনা ও সমন্বয়ের ঘাটতি রয়েছে। টিআইবি’র গবেষণা প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে। সংস্থাটির নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান বলেছেন, সরকার দুর্নীতি নিয়ন্ত্রণের বদলে দুর্নীতির সংবাদ প্রকাশ বন্ধ করতে বেশি তৎপর। এটা আত্মঘাতী। 

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ-টিআইবি আজ মঙ্গলবার (৮ই জুন) অনলাইন সংবাদ সম্মলনে কোভিড ১৯ টিকা ব্যবস্থাপনায় সুশান বিষয়ে প্রতিবেদন প্রকাশ করে। 

প্রতিবেদনে বলা হয়- করোনা মোকাবেলায় বিভিন্ন হাসপাতালে বরাদ্দ ব্যয়ে দুর্নীতি অব্যাহত হয়েছে। ৫টি হাসপাতালে ক্রয়, শ্রমিক নিয়োগ ও কোয়ারেন্টিন বাবদ ৬২ কোটি টাকা খরচের মধ্যে ৫ কোটি টাকার অনিয়মসহ বিধি লংঘন করে এক লাখ কিট ক্রয়, কারিগরি জনবল ঘাটতি মেটাতে স্বাস্থ্য অধিদপ্তরের জনবল নিয়োগে জনপ্রতি ১৫-২০ লাখ টাকা ঘুষ দেয়ার ঘটনা ঘটেছে। 

টিকা ক্রয় থেকে শুরু করে টিকা ব্যবস্থাপনার প্রতিটি ক্ষেত্রে অনিয়ম ও আইনের লংঘন সুস্পষ্ট। টিকা আমদানিতে সরকারি ক্রয়ের আইন অনুসরণ না করায় তৃতীয় পক্ষ লাভবান হয়েছে। এসব বন্ধে প্রয়োজন রাজনৈতিক সদিচ্ছা, বলছে- টিআইবি। 

করোনা অতিমারির সংকট, অনিয়ম ও দুর্নীতির সংবাদ প্রকাশ করতে গিয়ে হয়রানি, নির্যাতন ও মামলার শিকার হয়েছেন প্রায় আড়াই’শ গণমাধ্যমকর্মী। দুর্ণীতির সংবাদ প্রকাশ নয় বরং দুর্নীতি বন্ধে সরকারকে তৎপর হওয়ার পরামর্শ টিআইবি’র।

স্বাস্থ্যখাতের সব অনিয়ম দূর করে সংশ্লিষ্ট অংশীজনদের সাথে সমন্বয়ের মাধ্যমে পুরো ব্যবস্থাপনাকে ঢেলে সাজানোর পরামর্শ দেয় দুর্নীতিবিরোধী এই সংস্থা।

KNR/JP

এই বিভাগের আরো খবর

বাঁধ নির্মাণে অনিয়মের অভিযোগ 

গাইবান্ধা সংবাদদাতা: গাইবান্ধার...

বিস্তারিত
পিকে হালদারের দুই সহযোগী জিজ্ঞাসাবাদে

তাসলিমুল আলম: অর্থ পাচারের দায়ে...

বিস্তারিত
গোপালগঞ্জে মেডিকেলের নির্মাণ কাজে অনিয়ম

গোপালগঞ্জ সংবাদদাতা: গোপালগঞ্জে...

বিস্তারিত
২৭ জনের নামে দুদকের মামলা

মাগুরা সংবাদদাতা: সরকারি তহবিল থেকে...

বিস্তারিত
এস কে সুর চৌধুরী ও তার স্ত্রীর ব্যাংক হিসাব জব্দ

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ ব্যাংকের...

বিস্তারিত
সাঈদ খোকনের ৮টি ব্যাংক হিসাব জব্দের নির্দেশ 

নিজস্ব প্রতিবেদক: ঢাকা দক্ষিণ সিটি...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *