করোনা ছড়িয়েছে চীনের খনি থেকে!

প্রকাশিত: ০২:৪৪, ০৯ জুন ২০২১

আপডেট: ০২:৪৪, ০৯ জুন ২০২১

ফারুক হোসাইন: ২০১৩ সালে চীনের উহান শহর থেকে দেড় হাজার কিলোমিটার দূরে একটি পরিত্যক্ত খনি থেকে করোনা ভাইরাসের উৎস পাওয়া গিয়েছিল বলে এক প্রতিবেদনে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। পরিত্যক্ত মোজিয়াং তামার খনিতে বাদুড়ের উপদ্রব বেড়ে গেলে সেখানে পরিষ্কারের কাজে নিযুক্ত ছয়জন কর্মী তীব্র নিউমোনিয়ায় আক্রান্ত হয়েছিলেন। তাঁদের মধ্যে তিনজন উহানের একটি হাসপাতালে মারা গিয়েছিলেন। বাদুড় থেকে তাঁদের মধ্যে ভাইরাসের সংক্রমণ ছড়িয়েছিল বলে সন্দেহ কর হয়। সে সময় ওই ভাইরাসের ‘হিমায়িত নমুনা’ উহানের ল্যাবে পাঠানো হয়েছিল। আক্রান্তদের চিকিৎসার দায়িত্বে থাকা জরুরি বিভাগের এক চিকিৎসাকর্মীর উদ্ধৃত করে প্রতিবেদনে জানানো হয়েছে।

চীনের উহান ইনস্টিটিউট অব ভাইরোলজিতে পাঠানো ভাইরাসের নমুনার সঙ্গে অনেকটা মিল রয়েছে নভেল করোনাভাইরাসের। প্রতিবেদনে প্রকাশিত এমন তথ্য বৈশ্বিক মহামারি করোনার উৎস নিয়ে রহস্য আারো একবার মাথাচাড়া দিয়ে উঠেছে।

প্রতিবেদনে বলা হয়, ঘটনার পর ওই খনিটি খতিয়ে দেখেছিলেন শি ঝেংলি নামে একজন গবেষক। তিনি উইান ইনস্টিটিউট অব ভাইরোলজির বাদুড় থেকে উদ্ভূত সার্স করোনাভাইরাস বিশেষজ্ঞ।

চলতি বছরের ফেব্র“য়ারিতে প্রকাশিত এক নিবন্ধে শি বলেন, ২০১৩ সালে ইয়ুনানের খনি থেকে পাওয়া ‘র‌্যাটজি১৩’ ভাইরাস নুমনার সঙ্গে কোভিড -১৯ এর মিল ৯৬ দশমিক ২ শতাংশ। প্রতিবেদনে দাবি করা হয়, এটা ‘প্রায় নিশ্চিত’ যে ইয়ুনানের পরিত্যক্ত খনিতে পাওয়া ওই ভাইরাসই ‘র‌্যাটজি১৩’।

গত মে মাসে উহান ইনস্টিটিউট অব ভাইরোলোজির পরিচালক জানিয়েছিলেন, ‘র‌্যাটজি১৩’ ভাইরাসের আর কোনো ‘লাইভ কপি’ ল্যাবে নেই। তাই ল্যাব থেকে এ ভাইরাস কোনোভাবে ছড়িয়ে পড়া অসম্ভব। উহান থেকে শুরু হওয়া করোনাভাইরাসজনিত মহামারির উৎস যে উহানের ল্যাব, এমন কোনো প্রমাণ নেই। যদিও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দাবি করেছিলেন, তাঁর কাছে এ ব্যাপারে প্রমাণ রয়েছে। তবে মার্কিন গোয়েন্দা সংস্থার রিপোর্টে তেমন কোনো তথ্য ছিল না।

এদিকে, করোনা ভাইরাস চীনের সামুদ্রিক কোন বাজার থেকে ছড়ানোর তত্ত্ব জোরালে হচ্চে। করোনা ছড়িয়ে পড়ার সময়ে বলা হচ্ছিল যে চীনের কোন মাংস বাজারে বে-আইনি ভাবে অনেক জীবের মাংস বিক্রি হতো যা মানুষ খেত এবং তা থেকেই ছড়িয়ে পড়ে করোনা। মাঝখানে অনেকদিনই এই দাবি নিয়ে আলোচনা বন্ধ ছিল, কিন্তু নয়া তত্ত্ব বলছে ওই বে-আইনি মাংস বাজার থেকেই করোনা ছড়িয়ে পড়েছে।

সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এ নিয়ে ফের তদন্তের নির্দেশ দেন। তার ঠিক সপ্তাহ দুয়েক পরেই এই গবেষণা পত্রের দাবি যে চীনের মাংস বাজার দায়ী করোনার জন্য।

বেজি, পাম সিভেট, রাকুন কুকুর, সাইবেরিয়ান ওয়েসেল, হগ বেগার, চীনা গেছো ইঁদুরের মতো ৩৮টি প্রাণীর মাংস বিক্রি হত ওই বাজারে। গবেষণা পত্রটি গত বছর অক্টোবর মাসে জমা দেওয়া হয়েছিল।

সম্প্রতি জো বাইডেন মার্কিন গোয়েন্দা বিভাগকে বলেন, ৯০ দিনের মধ্যে করোনার উৎসস্থল খোঁজ করে দিতে হবে। মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‘করোনার সংক্রমণ প্রাণীর সাথে মানুষের যোগাযোগ থেকে হয়েছিল কিনা বা কোনও ল্যাব থেকে দুর্ঘটনার কারণে মহামারী ঘটেছে কী না তা নিয়ে পর্যাপ্ত তদন্ত করতে হবে।’

হোয়াইট হাউস এক বিবৃতিতে জানায়, ‘করোনা ভাইরাসের উৎস নিয়ে দুটি সম্ভাবনা রয়েছে। একটি উহানের মাছ-মাংসের বাজার থেকে সংক্রমণ ছড়িয়ে পড়তে পারে। দ্বিতীয়টি , উহানের ল্যাবে কোনও মারণ ভাইরাস নিয়ে গবেষণা হচ্ছিল, সেখান থেকেই করোনার ছড়িয়ে যায়। আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন গোয়েন্দাদের পুঙ্খানুপুঙ্খ তদন্ত করে করোনা মহামারীর উৎপত্তিস্থল নিয়ে ৯০ দিনের মধ্যে জানাতে বলেছেন।’

এর আগেও আমেরিকা করোনা নিয়ে বহুবার চীনের দিকেই আঙুল তুলেছে। সে দেশের প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এই ভাইরাসকে ‘চীনা ভাইরাস” বলে নাম দিয়েছিলেন। তিনি করোনা ছড়ানোর জন্য চীনকে দায়ী করেন অনেকবার। চীন তা নিয়ে আপত্তি করেছিল। তাতে লাভ হয়নি। নতুন প্রেসিডেন্ট জো বাইডেনও সেই পথেই হাঁটছেন। করোনার উৎসস্থল নিয়ে চীনের দিকেই সন্দেহের আঙুল তুলেছেন।

 

 

MFH/BDB

এই বিভাগের আরো খবর

বিশ্বে মোট মৃত্যু ৪২ লাখ ৭০ হাজার

আন্তর্জাতিক ডেস্ক: চলমান করোনা...

বিস্তারিত
দেশে ২৪ ঘণ্টায় মৃত্যু ২৪১, শনাক্ত ১৩৮১৭

নিজস্ব সংবাদদাতা: দেশে করোনাভাইরাসে...

বিস্তারিত
ভারতে আবারো বাড়ছে সংক্রমণ

আন্তর্জাতিক ডেস্ক: চলমান করোনা...

বিস্তারিত
বিশ্বে মোট সংক্রমণ ছাড়ালো ২০ কোটি

আন্তর্জাতিক ডেস্ক: চলমান করোনা...

বিস্তারিত
আমিরাতে শিশুদের জন্যও সিনোফার্মের টিকা

আন্তর্জাতিক ডেস্ক: এবার শিশুদের...

বিস্তারিত
উহানে আবারো করোনার হানা

আন্তর্জাতিক ডেস্ক: চীনের যে নগরী হতে...

বিস্তারিত
করোনাকে জয় করেছে ১৮ কোটি মানুষ

আন্তর্জাতিক ডেস্ক: বৈশ্বিক মহামারি...

বিস্তারিত
করোনায় আরো ২৪৬ জনের মৃত্যু, আক্রান্ত ১৫,৯৮৯

নিজস্ব সংবাদদাতা: দেশে গত ২৪ ঘণ্টায়...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *