চলচ্চিত্র পরিচালক বুদ্ধদেব দাশগুপ্ত আর নেই

প্রকাশিত: ১২:১৮, ১০ জুন ২০২১

আপডেট: ১২:১৮, ১০ জুন ২০২১

বিনোদন ডেস্ক: চলচ্চিত্র পরিচালক বুদ্ধদেব দাশগুপ্ত মারা গেছেন। আজ বৃহস্পতিবার (১০ জুন) সকাল ছয়টার দিকে মৃত্যু হয় বুদ্ধদেব দাশগুপ্তের। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৭ বছর। ভারতের দক্ষিণ কলকাতায় নিজের বাসভবনে শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি। বেশ কিছুদিন ধরে অসুস্থ ছিলেন তিনি। বয়সজনিত ও কিডনির সমস্যায় ভুগছিলেন। ডায়ালাইসিস চলছিল তার। 

পরিবার সূত্রে জানা গেছে, বুধবারও তার ডায়ালাইসিস হয়েছিল। আজ ঘুমের মধ্যেই মৃত্যু হয়েছে বিশিষ্ট এই পরিচালকের। পরে সকালে চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন। 

তার মৃত্যুতে বাংলা চলচ্চিত্রে এক সোনালী অধ্যায়ের অবসান হলো। ‘দূরত্ব’, ‘নিম অন্নপূর্ণা’, ‘গৃহযুদ্ধ’, ‘ফেরা’, ‘বাঘ বাহাদুর’, ‘উত্তরা’ তার উল্লেখযোগ্য সিনেমা। ‘তাহাদের কথা’, ‘চরাচর’ তার বহু প্রশংসিত সিনেমা। বুদ্ধদেব দাশগুপ্তের মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে চলচ্চিত্র জগতে।

১৯৪৪ সালে ১১ ফেব্রুয়ারি পশ্চিমবঙ্গের পুরুলিয়ার আনারা গ্রামে জন্ম বুদ্ধদেব দাশগুপ্ত। বাবা ছিলেন রেলের চিকিৎসক। তাই ছোটবেলা কেটেছে বিভিন্ন জায়গায়। তিনি অর্থনীতি নিয়ে পড়াশোনা করেছেন স্কটিশ চার্চ কলেজ ও কলকাতা বিশ্ববিদ্যালয়ে। অর্থনীতির অধ্যাপক হিসেবে বুদ্ধদেব দাশগুপ্তের কর্মজীবন শুরু হয়েছিল। তবে উৎসাহ ছিল ফিল্ম সংক্রান্ত পড়াশোনাতেও। ১৯৬৮ সালে তথ্যচিত্র তৈরি করে পরিচালনায় হাতেখড়ি হয়েছিল তার।

১৯৭৮ সালে প্রথম পূর্ণদৈর্ঘ্যের ছবি ‘দূরত্ব’ পরিচালনা করে জাতীয় পুরস্কারের শিরোপা পেয়েছিলেন তিনি। এরপর ‘নিম অন্নপূর্ণা’, ‘গৃহযুদ্ধ’, ‘বাঘ বাহাদুর’, ‘তাহাদের কথা’, ‘চরাচর’, ‘মন্দ মেয়ের উপাখ্যান’-সহ একের পর এক উল্লেখযোগ্য ছবি পরিচালনা করেন। তার ঝুলিতে রয়েছে বেশ কয়েকটি জাতীয় পুরস্কার। এছাড়া চলচ্চিত্র পরিচালনায় বিদেশি পুরস্কারও পেয়েছেন বুদ্ধদেব দাশগুপ্ত।
 

MHS/PBC

এই বিভাগের আরো খবর

হৈ চৈ ফেললেন পরীমণি

নিজস্ব প্রতিবেদক : বাংলা চলচ্চিত্রের...

বিস্তারিত
কানের অফিসিয়াল সিলেকশনে আরও নয় ছবি  

অনলাইন ডেস্ক: ৭৪তম কান চলচ্চিত্র...

বিস্তারিত
বাংলা সিনেমায় ভিসি কলিমউল্লাহ ! 

অনলাইন ডেস্ক: ঢাকা পুলিশ কমিশনারের...

বিস্তারিত
শ্বাসকষ্ট নিয়ে হাসপাতালে সমরেশ মজুমদার

আন্তর্জাতিক ডেস্ক: গুরুতর অসুস্থ...

বিস্তারিত
ফেসবুক লাইভে আত্মহত্যার চেষ্টা

বিনোদন ডেস্ক: ফেসবুক লাইভে এসে ঘুমের...

বিস্তারিত
ওটিটিতে ৪শ’ কোটি টাকায় প্রভাসের ‘রাধে শ্যাম’

বিনোদন ডেস্ক : করোনার কারণে বন্ধ আছে...

বিস্তারিত
‘সীতা’র চরিত্রে অভিনয় : পারিশ্রমিক ১২ কোটি!

অনলাইন ডেস্ক: ভারতের পৌরাণিক কাহিনী...

বিস্তারিত
বাংলাদেশে ইইউ’র ২২ দিনের চলচ্চিত্র উৎসব 

অনলাইন ডেস্ক: বাংলাদেশের স্বাধীনতার...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *