টিকা পেতে ভারত ছেড়ে চীন-রাশিয়ায় প্রতিবেশীরা

প্রকাশিত: ১২:২৩, ১০ জুন ২০২১

আপডেট: ১২:২৩, ১০ জুন ২০২১

আন্তর্জাতিক ডেস্ক: বিশ্বের সর্ববৃহৎ ভ্যাকসিন উৎপাদনকারী পুনের সেরাম ইনস্টিটিউট। ভারতে করোনাভাইরাসের প্রকোপ ভয়াবহ আকার ধারণ করায় গত মার্চে অ্যাস্ট্রাজেনেকার টিকার রফতানি পুরোপুরি স্থগিত করে নয়াদিল্লি। ফলে দক্ষিণ এশিয়ার যে কয়েকটি দেশ টিকাদান কর্মসূচি শুরু করেছিল রফতানি বন্ধ হয়ে যাওয়ায় তা স্থগিত করতে বাধ্য হয়। এই কারণে করোনাভাইরাসের টিকা পেতে দক্ষিণ এশিয়ার প্রতিবেশী দেশগুলো ভারত থেকে মুখ ফিরিয়ে চীন এবং রাশিয়ার দিকে ঝুঁকছে। 

শ্রীলঙ্কা বুধবার থেকে দেশটির গর্ভবতী নারীদের শরীরে চীনের একটি টিকার প্রয়োগ শুরু করেছে। অন্যদিকে, নেপালও চীনের তৈরি অপর একটি ভ্যাকসিনের মাধ্যমে টিকাদান কর্মসূচি পুনরায় শুরু করেছে।  গত মাসের শেষের দিকে মজুদ ফুরিয়ে যাওয়ায় যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়-অ্যাস্ট্রাজেনেকার ও চীনের সিনোফার্মের ভ্যাকসিনের প্রয়োগ স্থগিত হয়ে যায় নেপালে। চীনের সিনোফার্মের ১০ লাখের বেশি ডোজ টিকা পাওয়ার পর মঙ্গলবার থেকে আবারও টিকাদান শুরু করেছে নেপাল। 

ফরাসী বার্তাসংস্থা এএফপিকে নেপালের স্বাস্থ্যমন্ত্রী সামির কুমার অধিকারী বলেন, উভয় প্রতিবেশীসহ, যুক্তরাষ্ট্র, রাশিয়া এবং বিশ্বের অন্যান্য অনেক দেশের কাছে করোনা টিকা সহায়তার অনুরোধ জানিয়েছিল নেপাল। কিন্তু এই অনুরোধে কেউই সাড়া দেয়নি; দেশে পৌঁছায়নি কোনও অতিরিক্ত টিকাও। দেশটিতে মাত্র ২ শতাংশ মানুষ করোনাভাইরাসের টিকার উভয় ডোজ পেয়েছেন। মার্চে দেশটির প্রায় ১৩ লাখ মানুষ অ্যাস্ট্রাজেনেকার টিকার প্রথম ডোজ নেন। এরপরই টিকা সঙ্কটে দ্বিতীয় ডোজের অপেক্ষা শুরু হয় তাদের।

অন্যদিকে, সরবরাহ বন্ধ হয়ে যাওয়ায় বাংলাদেশ গত এপ্রিল থেকে অ্যাস্ট্রাজেনেকার টিকার দ্বিতীয় ডোজ এখনও প্রয়োগ করছে। গত মাসে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, সিনোফার্মের ৫ কোটি ডোজ টিকা কিনতে চায় বাংলাদেশ। চলতি সপ্তাহে রাশিয়ার রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠকের পর পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন বলেছেন, স্পুটনিকের ৫০ লাখ ডোজ কিনবে ঢাকা। 

MHS/PBC

এই বিভাগের আরো খবর

রক্তদানে শরীরে যে সব উপকার হয়

অনলাইন ডেস্ক: রক্তদান মহৎ একটি গুণ।...

বিস্তারিত
সিনোফার্ম-ফাইজারের টিকা প্রদান ১৯শে জুন শুরু

নিজস্ব সংবাদদাতা: আগামী ১৯শে জুন থেকে...

বিস্তারিত
‘ আগামী সপ্তাহে ফাইজারের টিকার প্রয়োগ শুরু’

নিজস্ব প্রতিবেদক : আগামী সপ্তাহ থেকে...

বিস্তারিত
খারাপ ও ভালো কোলেস্টেরল : খেয়াল রাখুন

অনলাইন ডেস্ক: ‘হার্ট অ্যাটাক’,...

বিস্তারিত
রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর ৭ উপায়

অনলাইন ডেস্ক: করোনা পরিস্থিতিতে...

বিস্তারিত
করোনা পরবর্তী শারীরিক জটিলতায় বয়স্করা

তাসলিমুল আলম: করোনা থেকে সুস্থ হয়ে...

বিস্তারিত
কী কী উপকার মিলবে টমেটো জুস খেলে

অনলাইন ডেস্ক: নিয়মিত টমেটোর জুস খেলে...

বিস্তারিত
বিশ্বের ১০০টি দেশকে টিকা দেবে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক: সারা বিশ্বে ছড়িয়ে...

বিস্তারিত
বায়ু দূষণজনিত রোগে ভুগছে ১১ ভাগ মানুষ 

ফাহিম মোনায়েম: দেশে বায়ু দূষণকারী উৎস...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *