ভারতের লোকসভায় বাংলাদেশি শরণার্থী নিয়ে আলোচনা

প্রকাশিত: ১০:২৮, ১১ জুন ২০২১

আপডেট: ১১:১৮, ১১ জুন ২০২১

কাজী বাপ্পা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর বছর ছিল ২০২০। তাঁর শততম জন্মবার্ষিকীর দিন, ১৭ই মার্চ থেকে শুরু হয়েছে মুজিববর্ষ উদযাপন, যা চলছে এই স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীর বছরও। স্বাধীন বাংলাদেশ ও বঙ্গবন্ধু একাত্মা। তিনিই একাত্তরের ২৬শে মার্চ স্বাধীনতা ঘোষণা করেন। তাঁর ডাকেই মানুষ স্বাধীনতার জন্য সশস্ত্র যুদ্ধে ঝাপিয়ে পড়েছিল। শেখ মুজিবুর রহমানের বিরল ঐতিহাসিক নেতৃত্বের সেই উত্তাল আন্দোলন ও সশস্ত্র মুক্তিযুদ্ধের দিনগুলো নিয়ে মুজিববর্ষ ও স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীর বছরজুড়ে বৈশাখী সংবাদের বিশেষ ধারাবাহিক আয়োজন- যাঁর ডাকে বাংলাদেশ।

একাত্তর সালের ২৬শে মার্চ থেকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বাধীনতা ঘোষণা করা বাংলাদেশের মানুষ পাকিস্তানী বর্বরতা থেকে জীবন বাঁচাতে প্রতিবেশী মিত্র দেশ ভারতের শরণার্থী হতে থাকে। জুন মাসের  প্রথমার্ধে ভারতে বাংলাদেশী শরণার্থীর সংখ্যা ৫৫ লাখ ছাড়ায়। বিভিন্ন শরণার্থী ক্যাম্পে সাম্প্রদায়িক কোন্দল দেখা দিলে তার প্রভাব পরে আশ্রয় দেয়া দেশ ভারতে।

১৯৭১ সালের ১১ই জুন ভারতের লোকসভায়, বাংলাদেশের শরণার্থীদের ঘিরে সৃষ্ট সংকট নিয়ে আলোচনা হয়। তখন সর্বসম্মতিক্রমে ভারত সরকার পশ্চিমবঙ্গ, আগরতলা ও আসাম থেকে ২৫ লক্ষ বাংলাদেশী শরণার্থীকে অন্যত্র সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নেয়। এসময়, ভারতের প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী বলেন, “পাকিস্তানের সৃষ্ট এই সংকট এখন শুধু শরণার্থী শিবিরগুলোর মধ্যেই সীমাবদ্ধ নেই, ধীরে ধীরে সমগ্র ভারতেই ছড়িয়ে পড়ছে। আমরা আশঙ্কা করছি, পাকিস্তান যদি পূর্ব বাংলায় নিরাপদ পরিবেশ সৃষ্টি করতে ব্যর্থ হয় তাহলে ভারতরে এই সংকট পুরো উপমহাদেশে ছড়িয়ে পড়বে।” (সূত্রঃ হিন্দুস্তান টাইমস)

একাত্তরের এদিন, মুক্তিযোদ্ধাদের পরিচালিত স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের খবরে বলা হয়, “২ নম্বর সেক্টর থেকে বীর মুক্তিযোদ্ধা আব্দুল মান্নানের নেতৃত্বে একদল গেরিলা লাকসামে পাকসেনাদের উপর গ্রেনেড নিক্ষেপ করে। প্রচুর ক্ষতি হয়। পাকসেনারা লাকসামে ৭২ ঘন্টা সান্ধ্য আইন তখনই জারী করে বহু নিরীহ লোকের ওপর অত্যাচার করে।” (সূত্রঃ স্বাধীন বাংলা বেতার কেন্দ্র)
 

HIB/SAT

এই বিভাগের আরো খবর

‘বাংলাদেশের পক্ষে বিশ্ব জনমত বাড়তে থাকে’

কাজী বাপ্পা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ...

বিস্তারিত
'পাকিস্তানের তথ্য গোপনের বিষয়টি ফাঁস হয়'

কাজী বাপ্পা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ...

বিস্তারিত
মুক্তিযুদ্ধে অস্ত্র সহায়তার ঘোষণা ভারতের

কাজী বাপ্পা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ...

বিস্তারিত
'ঝুঁকি নিয়ে ধারন করা হয় ৭ই মার্চের ভাষণের ভিডিও'

বিউটি সমাদ্দার: সব ভেদাভেদ ভুলে দেশের...

বিস্তারিত
বঙ্গবন্ধু ছিলেন ভীষণ মানবিক: রবিউল আলম

গোলাম মোর্শেদ: সব ভেদাভেদ ভুলে দেশের...

বিস্তারিত
বঙ্গবন্ধুর বিচারের বিরোধিতা করে ভারত

কাজী বাপ্পা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ...

বিস্তারিত
গোপনে শেখ মুজিবের বিচার হবে: ইয়াহিয়া

কাজী বাপ্পা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ...

বিস্তারিত
‘খেলাধুলায় প্রবল আগ্রহ ছিল বঙ্গবন্ধুর’

গোলাম মোর্শেদ: সব ভেদাভেদ ভুলে দেশের...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *