নিদারুণ অবস্থায় দখলদার বাহিনী

প্রকাশিত: ১১:১০, ১২ জুন ২০২১

আপডেট: ১১:১৩, ১২ জুন ২০২১

কাজী বাপ্পা:  জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর বছর ছিল ২০২০। তাঁর শততম জন্মবার্ষিকীর দিন, ১৭ই মার্চ থেকে শুরু হয়েছে মুজিববর্ষ উদযাপন, যা চলছে এই স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীর বছরও। স্বাধীন বাংলাদেশ ও বঙ্গবন্ধু একাত্মা। তিনিই একাত্তরের ২৬শে মার্চ স্বাধীনতা ঘোষণা করেন। তাঁর ডাকেই মানুষ স্বাধীনতার জন্য সশস্ত্র যুদ্ধে ঝাপিয়ে পড়েছিল। শেখ মুজিবুর রহমানের বিরল ঐতিহাসিক নেতৃত্বের সেই উত্তাল আন্দোলন ও সশস্ত্র মুক্তিযুদ্ধের দিনগুলো নিয়ে মুজিববর্ষ ও স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীর বছরজুড়ে বৈশাখী সংবাদের বিশেষ ধারাবাহিক আয়োজন- যাঁর ডাকে বাংলাদেশ। আজ ৪’শ ৪৩ তম প্রতিবেদনএ 

১৯৭১ সালের ১২ই জুন কলকাতার আনন্দবাজার পত্রিকার এক প্রতিবেদনে জানানো হয়, ভারতে আশ্রয় নেওয়া বাংলাদেশের শরণার্থীর সংখ্যা ৫৭ লাখ ৬৭ হাজার ১৭২ জন।

একাত্তরের এদিন, ভারতের কলকাতা থেকে মুক্তিযোদ্ধাদের পরিচালিত স্বাধীন বাংলা বেতার কেন্দ্র’র মাধ্যমে ভাষণ দেন শেখ মুজিবুর রহমানের স্বাধীনতা ঘোষণা করা বাংলাদেশের মুক্তিযুদ্ধকালীন প্রধানমন্ত্রী তাজউদ্দীন আহমদ। ভাষণে বাংলাদেশের মুক্তিযুদ্ধের ১১ সপ্তাহের পর্যালোচনা করেন। বলেন, “দখলদার বাহিনী নিদারুণ অবস্থায় পড়েছে। ভীতি প্রদর্শন ও প্রলোভন সত্ত্বেও কোথাও কোথাও এখনও বেসামরিক শাসন ব্যবস্থা চালু হবার কোন লক্ষণ নেই, কল-কারখানার চাকাও ঘোরেনি। মুসলিম বিশ্বের প্রতি আবেদন জানিয়ে বলতে চাই, ইয়াহিয়া সৈন্যরা বাংলাদেশে ইসলামী ন্যায়নীতির জন্য যুদ্ধ করছে, এরকম ধারণা হয়ে থাকলে তা সত্যিই দুর্ভাগ্যজনক। কারণ, জনসাধারণের ইচ্ছা ও মানবাধিকারকে বর্বরোচিত ভাবে দমন করে ইয়াহিয়া ইসলামের দোহাই দিচ্ছে।” (সূত্রঃ আনন্দবাজার পত্রিকা)

প্রধানমন্ত্রী তাজউদ্দীন বলেন, “এক দিকে লুন্ঠনের পাশবিক লোভ অন্যদিকে একটি জাতির স্বাধীনতা লাভের দুর্বার আকাংক্ষা। এশিয়া, আফ্রিকা ও ল্যাটিন আমেরিকার দেশসমূহকে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে সমর্থন দেওয়ার জন্য আহ্বান জানাচ্ছি।” (সূত্রঃ আনন্দবাজার পত্রিকা)
 

HIB/SAT

এই বিভাগের আরো খবর

‘বাংলাদেশের পক্ষে বিশ্ব জনমত বাড়তে থাকে’

কাজী বাপ্পা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ...

বিস্তারিত
'পাকিস্তানের তথ্য গোপনের বিষয়টি ফাঁস হয়'

কাজী বাপ্পা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ...

বিস্তারিত
মুক্তিযুদ্ধে অস্ত্র সহায়তার ঘোষণা ভারতের

কাজী বাপ্পা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ...

বিস্তারিত
'ঝুঁকি নিয়ে ধারন করা হয় ৭ই মার্চের ভাষণের ভিডিও'

বিউটি সমাদ্দার: সব ভেদাভেদ ভুলে দেশের...

বিস্তারিত
বঙ্গবন্ধু ছিলেন ভীষণ মানবিক: রবিউল আলম

গোলাম মোর্শেদ: সব ভেদাভেদ ভুলে দেশের...

বিস্তারিত
বঙ্গবন্ধুর বিচারের বিরোধিতা করে ভারত

কাজী বাপ্পা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ...

বিস্তারিত
গোপনে শেখ মুজিবের বিচার হবে: ইয়াহিয়া

কাজী বাপ্পা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ...

বিস্তারিত
‘খেলাধুলায় প্রবল আগ্রহ ছিল বঙ্গবন্ধুর’

গোলাম মোর্শেদ: সব ভেদাভেদ ভুলে দেশের...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *