জনসনের ৬ কোটি ডোজ করোনার টিকা বাতিল!

প্রকাশিত: ১১:৩১, ১২ জুন ২০২১

আপডেট: ১১:৩১, ১২ জুন ২০২১

আন্তর্জাতিক ডেস্ক: জনসন অ্যান্ড জনসনের ৬ কোটি ডোজ করোনাভাইরাসের টিকা ব্যবহারের উপযোগী নয় বলে প্রতিষ্ঠানটিকে জানিয়েছে যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ)। মার্কিন সংবাদমাধ্যম নিউইয়র্ক টাইমস জানিয়েছে, সম্ভাব্য দূষণের কারণে জনসনের বাল্টিমোর কারখানায় উৎপাদিত ওই ছয় কোটি ডোজ ব্যবহার করা যাবে না। 

বাল্টিমোরে এমারজেন্ট বায়োসলিউশন ইনকরপোরেশনের প্ল্যান্টে জনসন অ্যান্ড জনসনের ১০ কোটিরও বেশি এবং অ্যাস্ট্রাজেনেকার কমপক্ষে ৭ কোটি ডোজ টিকা উৎপাদন করা হয়। এ বছরের মার্চে এমারজেন্ট সনাক্ত করে যে, তাদের কারখানার কর্মীরা অ্যাস্ট্রাজেনেকার টিকা প্রস্তুতে ব্যবহৃত একটি গুরুত্বপূর্ণ উপাদান জনসন অ্যান্ড জনসনের টিকার একটি ব্যাচের সঙ্গে মিশিয়ে ফেলেছে। 

এ খবর জানার পর যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় কর্মকর্তারা ওই কারখানায় উৎপাদন বন্ধ রাখার নির্দেশ দেন। পাশাপাশি অ্যাস্ট্রাজেনেকার টিকা উৎপাদনে এমারজেন্টের অনুমতি বাতিল করেন এবং জনসন অ্যান্ড জনসনকে নির্দেশ দেন ওই কারখানায় তাদের টিকার উৎপাদন কার্যক্রম সরাসরি তত্ত্বাবধানের জন্য। 

বাইডেন প্রশাসন এখন টিকাগুলো অন্য দেশে বিতরণ করার একটি পরিকল্পনা বিবেচনা করছে। কিন্তু এফডিএ এখনও বাল্টিমোরের কারখানার ঘটনার মূল্যায়ন শেষ না করায় এই পরিকল্পনা বাস্তবায়নেও দেরি হবে। 

এদিকে, এফডিএ এক বিবৃতিতে জানিয়েছে, মজুদ থাকা এসব চালানের ১০ লাখ ডোজ ব্যবহারের বিষয়ে সিদ্ধান্ত গ্রহণের আগে টিকা উৎপাদন কারখানার নথিপত্র ও উৎপাদকের মান যাচাই পরীক্ষার ফলাফলের ওপর একটি বিস্তারিত মূল্যায়ন সম্পন্ন করতে হবে। পাশাপাশি বিদ্যমান জনস্বাস্থ্য জরুরি অবস্থার বিষয়টিও বিবেচনায় রেখেছে তারা। 
 

MHR/JP

এই বিভাগের আরো খবর

বিশ্বকে ২০০ কোটি ডোজ টিকা দেবে চীন

আন্তর্জাতিক ডেস্ক: এবছর বিশ্বকে ২০০...

বিস্তারিত
গমের রুটির যত উপকারিতা

অনলাইন ডেস্ক: নিয়মিত গমের রুটি খেলে...

বিস্তারিত
যৌন হয়রানিতে অভিযুক্ত নিউইয়র্কের গভর্নর

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রের...

বিস্তারিত
জাপানে ৫ দশমিক ৮ মাত্রার ভূমিকম্প

আন্তর্জাতিক ডেস্ক: স্থানীয় সময়...

বিস্তারিত
পাতাল রেলস্টেশনে গোলাগুলি; পেন্টাগন লকডাউন

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রের...

বিস্তারিত
এপির প্রেসিডেন্ট পদে প্রথম নারী ও কৃষ্ণাঙ্গ

আন্তর্জাতিক ডেস্ক: ইতিহাসের প্রথম...

বিস্তারিত
তালেবান ও আফগান বাহিনীর তীব্র লড়াই

আন্তর্জাতিক ডেস্ক:  দক্ষিণাঞ্চলীয়...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *