ক্রমাগত ভাঙ্গনে হুমকিতে প্রবাল দ্বীপ সেন্টমার্টিন

প্রকাশিত: ০৯:০৮, ১৩ জুন ২০২১

আপডেট: ০৯:১২, ১৩ জুন ২০২১

কক্সবাজার সংবাদদাতা: ক্রমাগত ভাঙ্গনের কারণে হুমকির মুখে প্রবাল দ্বীপ সেন্টমার্টিন। প্রবল জোয়ারের পানির তোড়ে উপড়ে পড়েছে গেছে বিপুল সংখ্যক গাছপালা। বিদ্ধস্ত হয়েছে জেটির পল্টুন। সমুদ্রের প্রবল স্রোতে প্রতিনিয়ত ভাঙছে পাড়, ছোট হচ্ছে আয়তন। সম্প্রতি ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাব ও পুর্ণিমার জোয়ারে দ্বীপের চারপাশে ব্যাপক ভাঙ্গন হয়। সব মিলিয়ে আতঙ্কে দিন কাটছে দ্বীপের ১০ হাজারের বেশি বাসিন্দাদের। 

দেশের সর্ব দক্ষিণে সাগরের বুকে একমাত্র প্রবাল দ্বীপ সেন্টমার্টিন। সমুদ্রের বুকে স্বচ্ছ নীল পানি, প্রবাল ও মনোরম পরিবেশের কারনে এই দ্বীপ বরাবরই পর্যটকদের আকর্ষণ করে। তবে জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাবে ক্রমাগত হুমকিতে পড়েছে দ্বীপটি। জোয়ারের স্রোতে প্রতিনিয়ত ভাঙনের কারনে ছোট হচ্ছে আয়তন।

সম্প্রতি ঘূর্ণিঝড় ইয়াস ও পুর্ণিমার জোয়ারের প্রভাবে দ্বীপের চারপাশে ব্যাপক ভাঙ্গন দেখা দিয়েছে। প্রবল জোয়ারে পানির তোড়ে ধ্বসে গেছে ভাঙন ঠেকানোর জিওব্যাগ। উপড়ে পড়েছে বিপুল পরিমান কেয়াবন, নারকেল, ঝাউ গাছ সহ বিভিন্ন গাছপালা। বিধ্বস্ত হয়ে গেছে দ্বীপের একমাত্র জেটি। দীর্ঘদিন ধরে সংস্কার না করায় জেটির পন্টুন ভেঙ্গে পড়েছে। ক্ষতিগ্রস্থ হয়েছে সৈকতের বেশকয়েকটি স্থাপনা ও রাস্তাঘাট।

কক্সবাজার পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী প্রবীর কুমার গোস্বামী জানিয়েছেন, সেন্টমার্টিন দ্বীপের ভাঙ্গন প্রতিরোধে ৫২৫ কোটি টাকা ব্যয়ে টাইডাল ব্যারিয়ার নির্মাণ, পর্যটকদের জন্য ওয়াকওয়ে ও পর্যটক বান্ধব অবকাঠামো নির্মান করা হবে।

এদিকে, ভাঙন থেকে প্রবালদ্বীপ সেন্টমার্টিনকে রক্ষায় সম্প্রতি কয়েকটি প্রকল্প প্রণয়ন করা হয়েছে বলে জানালেন কক্সবাজার জেলা প্রশাসক ডক্টর মো: মামুনুর রশিদ। 

ভাঙন রোধে অতি দ্রুত কোন ব্যবস্থা না নেয়া হলে অচিরেই এই দ্বীপ বিলীন হওয়ার আশংকা রয়েছে। তাই সেন্টমার্টিন দ্বীপকে বাঁচাতে যত দ্রুত সম্ভব ব্যবস্থা নেওয়ার দাবি সচেতন মহলের।
 

SAI/SAT

এই বিভাগের আরো খবর

বাহারী ফুলে প্রকৃতি সাজিয়েছে বর্ষা

নাটোর সংবাদদাতা: ক্যালেন্ডারের...

বিস্তারিত
পাটের বাম্পার ফলনে কৃষকের মুখে হাসি 

ডেস্ক প্রতিবেদন: এবার দেশে পাটের...

বিস্তারিত
সমতলে চা চাষ, স্বচ্ছলতা এসেছে বহু পরিবারে

দিনাজপুর সংবাদদাতা: দিনে গৃহস্থালির...

বিস্তারিত
কুষ্টিয়ায় সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়া সংবাদদাতা: কুষ্টিয়ার...

বিস্তারিত
তুরাগ নদীতে মিললো দুই শিশুর মরদেহ 

গাজীপুর সংবাদদাতা: গাজীপুরের...

বিস্তারিত
নানা আয়োজনে শেখ কামালের জন্মদিন পালিত

ডেস্ক প্রতিবেদন: নানা আয়োজনে দেশজুড়ে...

বিস্তারিত
দেশে করোনায় একদিনে সর্বোচ্চ ২৬৪ জনের মৃত্যু

নিজস্ব সংবাদদাতা: দেশে গত ২৪ ঘণ্টায়...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *