লাইকি-বিগো লাইভ : কোটি কোটি টাকা পাচার

প্রকাশিত: ০৭:২৬, ১৩ জুন ২০২১

আপডেট: ০৭:৩১, ১৩ জুন ২০২১

নিজস্ব প্রতিবেদক: লাইভ ভিডিও স্ট্রিমিং অ্যাপ লাইকি ও বিগো লাইভ এর মাধ্যমে বিদেশে অর্থ পাচার হচ্ছে। যার পেছনে রয়েছে দেশি বিদেশি চক্র। অনলাইন বিনোদনের এসব মাধ্যমে অশালীন ভিডিও ছড়িয়ে দেয়া ও টাকা পাচারের অভিযোগে এক বিদেশিসহ চারজনকে গ্রেফতার করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। এসব অ্যাপস বন্ধের সুপারিশও করেছে সংস্থাটি। 

বিগো লাইভ ও লাইকিতে সাধারণত তরুণ-তরুণী ও প্রবাসীরা সরাসরি আড্ডা ও ভিডিও শেয়ার করে থাকে। ডিজিটাল কয়েন (ডায়মন্ড নামে পরিচিত) কেনার মাধ্যমে এসকল বিনোদন মাধ্যমে যুক্ত হতে হয়। পুলিশের অপরাধ তদন্ত বিভাগ-সিআইডি বলছে, কথিত এই বিনোদনের আড়ালে চলে অনৈতিক কার্যকলাপ। 

এমন অভিযোগে এক বিদেশি নাগরিকসহ পাঁচ জনকে গ্রেফতার করেছে সিআইডি। আজ রোববার (১৩ই জুন) দুপুরে সংস্থাটির সদর দপ্তরে সংবাদ সম্মেলনে সিআইডি জানায়, বিদেশিদের কাছ থেকে ডিজিটাল কয়েন কেনার মাধ্যমে কোটি কোটি টাকা পাচার হচ্ছে।

সিআইডির সাইবার ক্রাইম ইউনিটের ডিআইজি জামিল আহমেদ বলেন, ‘বাংলাদেশি লক্ষাধিক অ্যাপ ব্যবহারকারী ও প্রবাসী বাংলাদেশি অনলাইন ব্যাংকিং, হুন্ডি, ভার্চুয়াল মুদ্রা ও ব্যাংকের মাধ্যমে ডায়মন্ড কিনছেন। বাংলাদেশি এজেন্সিগুলো ডায়মন্ড কিনে আনে বিদেশি অ্যাডমিনদের কাছ থেকে। এসব এজেন্সি বিভিন্ন অবৈধ মাধ্যম ব্যবহার করে বিদেশে অর্থপাচার করে যাচ্ছে। এর মাধ্যমে প্রতি মাসে অবৈধভাবে কোটি কোটি টাকা বিদেশে পাচার করা হচ্ছে।’

বিগো লাইভ ও লাইকি অ্যাপসের ডিজিটাল মুদ্রা ব্যাবহারকারীদের কাছে পৌঁছে দিতে রয়েছে বিভিন্ন এজেন্সি। যার দায়িত্বে রয়েছে বিদেশিরা। আর সহযোগিতা করছে দেশি এজেন্টরা। 

সিআইডির কর্মকর্তা জামিল আহমেদ বলেন, ‘এরকম একাধিক এজেন্ট বাংলাদেশে রয়েছে। এসব এজেন্সির প্রত্যেকের একাধিক পেমেন্ট গেটওয়ে রয়েছে। সাধারণত ফেসবুকসহ বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে এসব এজেন্সির বিজ্ঞাপন প্রচার করা হয়। সাধারণ ব্যবহারকারীরা এজেন্সির পেমেন্ট গেটওয়ের মাধ্যমে নির্দিষ্ট পরিমাণের অর্থ প্রদান করে ডায়মন্ড কেনেন।’

বাংলাদেশে এসব অ্যাপসের কার্যালয় স্থাপন করা গেলে অপব্যবহার বন্ধ করা সম্ভব বলে জানান সিআইডির এই কর্মকর্তা।
 

MHR/JP

এই বিভাগের আরো খবর

নেত্রকোনায় অটোরিক্সা চালককে হত্যা

নেত্রকোনা সংবাদদাতা: নেত্রকোনার...

বিস্তারিত
ময়মনসিংহে গোলাগুলিতে নিহত ২

ময়মনসিংহ সংবাদদাতা: ময়মনসিংহের...

বিস্তারিত
চালককে হত্যা করে অটোরিক্সা ছিনতাই

নারায়ণগঞ্জ সংবাদদাতা: নারায়ণগঞ্জের...

বিস্তারিত
মাদকের টাকা না দেয়ায় মাকে হত্যা

রংপুর সংবাদদাতা: রংপুরে মাদক সেবনের...

বিস্তারিত
ইয়াবা ও জাল টাকা সহ ৪জন আটক

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর...

বিস্তারিত
রাজধানীতে ৪৩ লাখ জাল টাকাসহ গ্রেফতার ৫

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর ভাটারা...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *