চীনকে মোকাবেলায় কঠোর নীতি চায় ন্যাটো

প্রকাশিত: ১০:১১, ১৪ জুন ২০২১

আপডেট: ১০:১১, ১৪ জুন ২০২১

অনলাইন ডেস্ক: বিশ্বে চীনের ক্রমবর্ধমান প্রভাব ঠেকাতে ন্যাটোর সদস্য রাষ্ট্রগুলোর নেতাদের উচিত আরও কঠোর নীতি নিয়ে ঐক্যবদ্ধভাবে এগিয়ে যাওয়া। বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে ন্যাটো সম্মেলন শুরুর আগে স্থানীয় সময় রোববার (১৩ই জুন) পশ্চিমা দেশগুলোর সামরিক জোট ন্যাটোর মহাসচিব জেনস স্টলটেনবার্গ একথা বলেন। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এ তথ্য জানিয়েছে। 

কানাডার সরকারি স¤প্রচার মাধ্যম সিবিসি’র সঙ্গে এক সাক্ষাৎকারে তিনি বলেন, চীনের সামরিক বাজেট বিশ্বে দ্বিতীয় সর্বোচ্চ। দেশটির নৌবাহিনী সারা বিশ্বে সবচেয়ে বড়। দেশটি নিত্যনতুন সামরিক অস্ত্র ও সরঞ্জামের ওপর বিশাল বিনিয়োগ করেই চলেছে। এর মাধ্যমে মূলত আমাদের নিরাপত্তা হুমকির মুখে পড়ছে। তাই দেশটিকে মোকাবিলায় সবাইকে ঐক্যবদ্ধ ভাবে এগিয়ে যেতে হবে। 

স্টলটেনবার্গ বলেন, ‘চীনের নীতি ও মূল্যবোধ আমাদের মতো নয়। হংকংয়ের গণতন্ত্রপন্থি আন্দোলনকারীদের কীভাবে দমন করা হয়েছে সেটা আমরা দেখেছি। একইসঙ্গে চীনের পশ্চিমাঞ্চলে সংখ্যালঘু উইঘুর মুসলিমদের ওপরও বেইজিংয়ের কঠোর নীতি ও নিপীড়ন আমরা দেখেছি। এর পাশাপাশি যেভাবে নিজ দেশের মানুষের ওপর নজরদারি চালাতে শি জিনপিং প্রশাসন আধুনিক প্রযুক্তি ব্যবহার করছে, সেটা আমরা এর আগে কোথাও দেখিনি।’

‘আর তাই এসব কিছু বিবেচনা করে চীনকে মোকাবেলায় শক্তিশালী ও কঠোর নীতি নিয়ে এগিয়ে যাওয়া ন্যাটোর জন্য খুবই গুরুত্বপূর্ণ।’

তবে জলবায়ু পরিবর্তন ও অস্ত্র নিয়ন্ত্রণের মতো সাধারণ সমস্যা সমাধানে সকল দেশেরই চীনের সঙ্গে কাজ করা উচিত বলে সাক্ষাৎকারে স্বীকার করেন ন্যাটো মহাসচিব।


 

AR/JP

এই বিভাগের আরো খবর

বিশ্বকে ২০০ কোটি ডোজ টিকা দেবে চীন

আন্তর্জাতিক ডেস্ক: এবছর বিশ্বকে ২০০...

বিস্তারিত
গমের রুটির যত উপকারিতা

অনলাইন ডেস্ক: নিয়মিত গমের রুটি খেলে...

বিস্তারিত
যৌন হয়রানিতে অভিযুক্ত নিউইয়র্কের গভর্নর

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রের...

বিস্তারিত
জাপানে ৫ দশমিক ৮ মাত্রার ভূমিকম্প

আন্তর্জাতিক ডেস্ক: স্থানীয় সময়...

বিস্তারিত
পাতাল রেলস্টেশনে গোলাগুলি; পেন্টাগন লকডাউন

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রের...

বিস্তারিত
এপির প্রেসিডেন্ট পদে প্রথম নারী ও কৃষ্ণাঙ্গ

আন্তর্জাতিক ডেস্ক: ইতিহাসের প্রথম...

বিস্তারিত
তালেবান ও আফগান বাহিনীর তীব্র লড়াই

আন্তর্জাতিক ডেস্ক:  দক্ষিণাঞ্চলীয়...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *