চট্টগ্রামে ছয়জনের বিরুদ্ধে দুদকের মামলা

প্রকাশিত: ০৩:০৩, ১৫ জুন ২০২১

আপডেট: ০৩:০৩, ১৫ জুন ২০২১

চট্টগ্রাম সংবাদদাতা: রোহিঙ্গা নাগরিকদের ভুয়া পরিচয়ে জন্মসনদ দেওয়ার অভিযোগে চট্টগ্রাম সিটি করপোরেশনের সাবেক কাউন্সিলর ইসমাইল হোসেন বালিসহ ছয়জনের বিরুদ্ধে মামলা করেছে দুদক।

সোমবার (১৪ জুন) বিকেলে দুদকের সমন্বিত জেলা কার্যালয়-১ এ মামলাটি দায়ের করেছেন চট্টগ্রাম জেলা সমন্বিত কার্যালয়-২ এর উপ-সহকারী পরিচালক মো. শরীফ উদ্দিন।

মামলায় আসামিরা হলেন - চট্টগ্রাম সিটি করপোরেশনের ৩৪ নম্বর পাথরঘাটা ওয়ার্ডের সাবেক কাউন্সিলর  ইসমাইল হোসেন বালি, ওয়ার্ড কাউন্সিলর কার্যালয়ের জন্ম নিবন্ধন সহকারী সুবর্ণ দত্ত এবং ২৬ বছর বয়সী রোহিঙ্গা নারী অহিদা, তার কথিত বাবা মোহাম্মদ ইসমাইল, মা মেহেরজান ও দালাল মো. সিরাজুল ইসলাম।
 
দুদক কর্মকর্তা শরীফ উদ্দিন জানান, আসামিরা প্রতারণা, জালিয়াতি ও ক্ষমতার অপব্যবহার করে ভুয়া পরিচয় ও নাম-ঠিকানা ব্যবহার করে রোহিঙ্গা নাগরিকদের জাতীয়তা সনদ ও জন্ম সনদ তৈরি করেন। পরে তা পাসপোর্ট তৈরী ও এনআইডি পাওয়ার জন্য এগুলো ব্যবহার করতেন।

দুদক জানায়, রোহিঙ্গা নাগরিক অহিদা তার কথিত পিতা মো. ইসমাইলের জাতীয় পরিচয়পত্র নম্বর ব্যবহার করে জাতীয় পরিচয়পত্র পাওয়ার জন্য আবেদন করেন। তার জন্য পাথরঘাটা ওয়ার্ডের সাবেক কাউন্সিলর ইসমাইল হোসেন বালি থেকে জাতীয়তা সনদপত্র নেন। একইভাবে জন্ম নিবন্ধন সনদ পাওয়ার জন্যও আবেদন করেন রোহিঙ্গা অহিদা। ২০১৯ সালের ৭ই নভেম্বর তা প্রদান করেন কাউন্সিলর ইসমাইল হোসেন বালি।

এই জাতীয়তা সনদ ও জন্ম নিবন্ধন সনদসহ বাবা ইসমাইল ও মা মেহেরজানের জাতীয় পরিচয়পত্রসহ পাসপোর্টের জন্য আবেদন করেন রোহিঙ্গা নারী অহিদা। ২০১৯ সালের ১৯শে নভেম্বর সিরাজুল ইসলামসহ অহিদাকে সন্দেহ হওয়ায় পাসপোর্ট অফিসের স্টাফরা আটক করে।
 
এর একপর্যায়ে রোহিঙ্গাদের সফটওয়্যারে অহিদার ফিঙ্গার প্রিন্ট মিলে যায়। পরে সে নিজের আসল পরিচয় স্বীকার করে। সিরাজুল তার চাচা নয় বলেও জানায়। এ ঘটনায় নগরীর পাঁচলাইশ থানায় মামলা দায়ের করা হয়।

SAS/BDB

এই বিভাগের আরো খবর

কুষ্টিয়ায় সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়া সংবাদদাতা: কুষ্টিয়ার...

বিস্তারিত
তুরাগ নদীতে মিললো দুই শিশুর মরদেহ 

গাজীপুর সংবাদদাতা: গাজীপুরের...

বিস্তারিত
নানা আয়োজনে শেখ কামালের জন্মদিন পালিত

ডেস্ক প্রতিবেদন: নানা আয়োজনে দেশজুড়ে...

বিস্তারিত
দেশে করোনায় একদিনে সর্বোচ্চ ২৬৪ জনের মৃত্যু

নিজস্ব সংবাদদাতা: দেশে গত ২৪ ঘণ্টায়...

বিস্তারিত
রাজৈরে নলকূপ স্থাপনের সময় বের হচ্ছে গ্যাস

মাদারীপুর সংবাদদাতা: মাদারীপুরের...

বিস্তারিত
এক সপ্তাহ পেছালো গণটিকাদান

নিজস্ব প্রতিবেদক: করোনাভাইরাস...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *