দরিদ্রদের কর্মসংস্থান প্রকল্পের অর্থ আত্মসাত

প্রকাশিত: ০৮:৩৬, ২১ জুন ২০২১

আপডেট: ০৯:৪৮, ২১ জুন ২০২১

বরগুনা সংবাদদাতা: বরগুনার আমতলী উপজেলার অতি দরিদ্রদের জন্য কর্মসংস্থান কর্মসূচির অর্থ আত্মসাৎসহ নানা অনিয়মের অভিযোগ উঠেছে সংশ্লিষ্ট কর্মকর্তা ও জনপ্রতিনিধির বিরুদ্ধে। স্থানীয়দের অভিযোগ, চাওড়া ও হলদিয়া ইউনিয়ন পরিষদের ৪০ দিনের এসব কর্মসূচিতে কাজ না করেও টাকা তুলে নেয়া হয়েছে। ভুয়া ব্যক্তিকে উপকারভোগী সাজিয়ে আত্মসাত করা হয়েছে প্রকল্পের টাকা। যদিও এসব অভিযোগ মানতে নারাজ অভিযুক্ত প্রকল্প কর্মকতা ও চেয়ারম্যানরা। 

বরগুনার আমতলী উপজেলার চাওড়ায় চলতি অর্থবছরে পাতাকাটা আশ্রম এলাকায় ৩শ’ মিটার দীর্ঘ একটি ইটের রাস্তা নির্মাণ করে স্থানীয় সরকার ও প্রকৌশল অধিদপ্তর-এলজিইডি। অথচ এই রাস্তাটিকে একই অর্থবছরে কাগজে কলমে ইউনিয়ন পরিষদের পুননির্মাণ প্রকল্পের মাটির রাস্তা হিসেবেও দেখানো হয়েছে। শুধু তাই নয় প্রকল্পের অংশ হিসেবে এই রাস্তায় একটি পাইপ কালভার্ট নির্মাণ হয়েছে বলে দেখানো হলেও স্থানীয়দের দাবি, এটি ব্যক্তিগত উদ্যোগে নির্মিত। একই চিত্র জলার হলদিয়া ইউনিয়ন পরিষদেও। 

২০২০-২০২১ অর্থবছরে অতি দরিদ্রদের জন্য কর্মসংস্থান কর্মসূচির আওতায় প্রথম পর্যায়ে আমতলী উপজেলার চাওড়া ও হলদিয়া ইউনিয়নে ৪টি প্রকল্পে ২৬ লাখ ৬২ হাজার ৯৩৮টাকা বরাদ্দ দেয় সরকার। 

এই কর্মসূচিতে অতি দরিদ্রদের উপকারভোগী হিসেবে কাজ করার কথা থাকলেও সেখানে শ্রমিকদের তালিকায় নাম রয়েছে প্রবাসী, চাকুরিজীবী ও ব্যবসায়ীসহ স্বচ্ছলদের। স্থানীয়দের অভিযোগ, প্রকল্প কর্মকর্তা ও স্থানীয় ইউপি চেয়ারম্যান ভুয়া ব্যক্তিকে উপকারভোগী সাজিয়ে অর্থ আত্মসাত করেছেন। 

তবে অভিযোগ অস্বীকার করেছেন ইউপি চেয়ারম্যানরা। এদিকে, কাজ না করেই বিল উত্তোলন ও অতি দরিদ্রদের তালিকায় স্বচ্ছলদের নাম থাকার বিষয়ে জানতে চাইলে কথা বলতে চাননি আমতলী উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা। উল্টো ক্ষিপ্ত হয়ে উঠেন। 

তবে অভিযোগ প্রমাণিত হলে কঠোর ব্যবস্থা নেয়ার কথা জানালেন জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা। এসব অনিয়মের বিষয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে দ্রুত ব্যবস্থা গ্রহণ করার দাবি জানিয়েছেন স্থানীয়রা।

MBK/MSI

এই বিভাগের আরো খবর

বাঁধ নির্মাণে অনিয়মের অভিযোগ 

গাইবান্ধা সংবাদদাতা: গাইবান্ধার...

বিস্তারিত
পিকে হালদারের দুই সহযোগী জিজ্ঞাসাবাদে

তাসলিমুল আলম: অর্থ পাচারের দায়ে...

বিস্তারিত
গোপালগঞ্জে মেডিকেলের নির্মাণ কাজে অনিয়ম

গোপালগঞ্জ সংবাদদাতা: গোপালগঞ্জে...

বিস্তারিত
২৭ জনের নামে দুদকের মামলা

মাগুরা সংবাদদাতা: সরকারি তহবিল থেকে...

বিস্তারিত
এস কে সুর চৌধুরী ও তার স্ত্রীর ব্যাংক হিসাব জব্দ

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ ব্যাংকের...

বিস্তারিত
সাঈদ খোকনের ৮টি ব্যাংক হিসাব জব্দের নির্দেশ 

নিজস্ব প্রতিবেদক: ঢাকা দক্ষিণ সিটি...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *