বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ বিজ্ঞানীর সাফল্য

প্রকাশিত: ১২:১০, ০৮ জুলাই ২০২১

আপডেট: ১২:১০, ০৮ জুলাই ২০২১

আন্তর্জাতিক ডেস্ক: করোনাভাইরাস প্রতিরোধ করতে পারে এমন একটি জীবাণুনাশক স্প্রে আবিষ্কার করেছেন বাংলাদেশি বংশোদ্ভূত এক তরুণ ব্রিটিশ বিজ্ঞানী সাদিয়া খানম। কোভিড মহামারি মোকাবেলায় এই উদ্ভাবনকে বড় ধরনের আবিষ্কার হিসেবে গণ্য করা হচ্ছে এবং ব্রিটেনের জাতীয় স্বাস্থ্য সেবা ব্যবস্থা এনএইচএসসহ বিভিন্ন কর্তৃপক্ষ পরীক্ষা নিরীক্ষার পর এটিকে অনুমোদন দিয়েছে।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, ২৬ বছর বয়সী সাদিয়া খানম এর নাম দিয়েছেন ভলটিক যা সংক্রামক রোগজীবাণু নাশের একটি প্রক্রিয়া এবং এটি উচ্চমানের সুরক্ষা দিয়ে থাকে। বিশেষ একটি মেশিন দিয়ে এই তরল স্প্রে করতে হয়। এই পুরো প্রক্রিয়াটির নাম ভলটিক। দেড় বছর ধরে গবেষণার পর ভলটিক নামের এই জীবাণুনাশক যে কোনো বস্তুর উপরিভাগে স্প্রে করা হলে সেটি দু'সপ্তাহের জন্য জীবাণুমুক্ত থাকবে।

সাদিয়া খানম বলেন, এই জীবাণুনাশ প্রক্রিয়ার একটি অংশ হচ্ছে কোনো জীবাণু যদি কোনো কিছুর সংস্পর্শে আসে তখন তাকে ধ্বংস করে ফেলা। অর্থাৎ কোনো কিছুর পৃষ্ঠ বা সারফেসের ওপর যদি কোনো ভাইরাস থাকে এর সাহায্যে তাকে সাথে সাথেই মেরে ফেলা যায় । এটি চামড়া থেকে শুরু করে কাঠ, লোহা, কাপড় সব ধরনের সারফেসের ওপর কাজ করে বলে গবেষণায় তিনি দেখতে পেয়েছেন।

এই প্রক্রিয়ায় কোনো কিছুর সারফেসের ওপর একটি কোভ্যালেন্ট বন্ড তৈরি হয় যা সেখানে ১৪ দিনের জন্য একটি শক্ত প্রাচীর তৈরি করে। এই বন্ড খুবই শক্তিশালী, কোনো কিছুই এটিকে ভাঙতে পারে না। এভাবে এটি টানা দুই সপ্তাহের জন্য যেকোনো জীবাণু থেকে সুরক্ষা দিয়ে থাকে। এসব জীবাণুর মধ্যে রয়েছে ব্যাকটেরিয়া, ভাইরাস, ছত্রাক, করোনাভাইরাস, ইবোলা ভাইরাস, এইচ আই ভি-বি ইত্যাদি।

সাদিয়া খানম স্যালফোর্ড বিশ্ববিদ্যালয়ে বায়োমেডিকেল সায়েন্স এবং চেস্টার বিশ্ববিদ্যালয়ে জিনোমিক মেডিসিন বিষয়ে পড়াশোনা করেছেন।

MHS/MSI

এই বিভাগের আরো খবর

মালয়েশিয়ায় নিখোঁজ পাবনার যুবক

নাটোর সংবাদদাতা: দেড় বছরেরও বেশি সময়...

বিস্তারিত
দেড় বছর পর ঢাকা-কুয়েত ফ্লাইট চালু

নিজস্ব প্রতিবেদক: করোনা অতিমারির...

বিস্তারিত
বাংলাদেশিদের ইতালিতে প্রবেশের অনুমতি

আন্তর্জাতিক ডেস্ক: করোনার কারণে চার...

বিস্তারিত
ইন্টারন্যাশনাল গ্লোরি আওয়ার্ড পেলেন তপন রায়

অনলাইন ডেস্ক: ভারতের অন্যতম শ্রেষ্ঠ...

বিস্তারিত
ঋণ পেলেন ১৫ হাজার প্রবাসী

নিজস্ব প্রতিবেদক: প্রবাসীদের জন্য...

বিস্তারিত
অবশেষে কাল লন্ডন যাচ্ছেন সেই জামিলা

রীতা নাহার: সিলেট ওসমানি বিমানবন্দরে...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *