মালালার ছবিযুক্ত পাঠ্যবই পাকিস্তানে বাজেয়াপ্ত 

প্রকাশিত: ০২:০৪, ১৪ জুলাই ২০২১

আপডেট: ০২:০৪, ১৪ জুলাই ২০২১

আন্তর্জাতিক ডেস্ক: নোবেলজয়ী নারী অধিকারকর্মী মালালা ইউসুফজাইয়ের ছবি থাকায় পাকিস্তানে স্কুল পর্যায়ের সপ্তম গ্রেডের শিক্ষার্থীদের জন্য ছাপা একটি পাঠ্যবই বাজেয়াপ্ত করেছে সরকার। বইটিতে গুরুত্বপূর্ণ ব্যক্তিত্ব হিসেবে অক্সফোর্ড ইউনিভার্সিটি প্রেস মালালার ছবি ছাপানোয় পাঞ্জাব কারিকুলাম ও টেক্সট বুক বোর্ড এ সিদ্ধান্ত নেয় বলে জানিয়েছে সংবাদ মাধ্যম ডন।

পত্রিকাটির এক প্রতিবেদনে বলা হয়েছে, সপ্তম গ্রেডের শিক্ষার্থীদের জন্য ছাপা সোশ্যাল স্টাডিজ বিষয়ের ওই বইটির ৩৩ পৃষ্ঠায় পাকিস্তানের গুরুত্বপূর্ণ ব্যক্তি হিসেবে পাকিস্তানের প্রতিষ্ঠাতা মুহাম্মদ আলী জিন্নাহ, দেশটির জাতীয় কবি আল্লামা ইকবাল, দার্শনিক সায়েদ আহমেদ খান, দেশটির সাবেক প্রধানমন্ত্রী লিয়াকত আলী খান, কিংবদন্তি সমাজসেবী আবদুল সাত্তার এধী, বেগম রানা লিয়াকত আলী খান, নিশান-ই-হায়দার পুরস্কারপ্রাপ্ত মাজ আজিজ ভাট্টি শহীদ ও নারী শিক্ষায় আন্দোলনকর্মী মালালা ইউসুফজাইয়ের ছবি প্রকাশ করা হয়েছে। বোর্ড বলছে, বইটি ছাপানোর আগে অক্সফোর্ড ইউনিভার্সিটি প্রেস তাদের অনাপত্তিপত্র নেয়নি।

একজন প্রকাশক নাম না প্রকাশ করার শর্তে বলেন, মালালার ছবিসহ বই ছাপানোর জন্য ২০১৯ সালে আবেদন করা হয়েছিল তবে অনুমতি মেলেনি। অনাপত্তি না থাকা সত্ত্বেও এই বই ছাপিয়েছে ওইউপি।

এরই মধ্যে বইয়ের কপি ছড়িয়ে পড়েছে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে। বিষয়টি জানাজানি হওয়ার পর তা বাজেয়াপ্ত করতে অভিযানে নেমেছে টেক্সট বুক বোর্ড, পুলিশ ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অন্য সদস্যরা।

পাকিস্তানের সোয়াত উপত্যকায় জন্ম নেওয়া মালালা তালেবানের বাধার পরও নারী শিক্ষা বিস্তারে কাজ করে যাচ্ছিলেন। ২০১২ সালে স্কুলে যাওয়ার পথে জঙ্গিরা তাকে গুলি করে। এরপর যুক্তরাজ্যে নেওয়া হয় তাকে। তখন থেকে পরিবারসহ যুক্তরাজ্যে বসবাস করছেন তিনি। ২০১৪ সালে নোবেল পুরস্কার অর্জন করেন মালালা।

এদিকে, ‘অল পাকিস্তান প্রাইভেট স্কুলস অ্যাসোসিয়েশন’ সোমবার মালালা বিরোধী একটি তথ্যচিত্র প্রকাশ করেছে। সেখানে মালালার ইসলাম ও বিয়ে সম্পর্কিত মতামত এবং তার পশ্চিমা চিন্তা প্রচার করাকে লক্ষ্য করে কঠোর সমালোচনা করা হয়েছে।
 

MHS/SAT

এই বিভাগের আরো খবর

বিশ্বের সবচেয়ে নিরাপদ শহর ‌'কোপেনহেগেন'

আন্তর্জাতিক ডেস্ক: বিশ্বের সবচেয়ে...

বিস্তারিত
সিপিটিপিপি বাণিজ্য চুক্তিতে চায় চীন

  আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্র,...

বিস্তারিত
৯০ দিন পর পৃথিবীতে ফিরেছে চীনের তিন নভোচারী 

আন্তর্জাতিক ডেস্ক: মহাকাশে সবচেয়ে...

বিস্তারিত
একাধিক বিয়ে করে আলোচনায় বলিউডের যেসব তারকা

অনলাইন ডেস্ক: তারকাদের প্রেম-বিয়ে...

বিস্তারিত
শিশুদের টিকার মিশ্র ডোজের পরীক্ষায় অনুমতি

আন্তর্জাতিক ডেস্ক: করোনা টিকার মিশ্র...

বিস্তারিত
রাশিয়ায় পার্লামেন্ট নির্বাচন শুরু

আন্তর্জাতিক ডেস্ক: রাশিয়ার তিন দিনের...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *