জ্যাকব জুমার সন্তানসহ চারজনের বিরুদ্ধে মামলা

প্রকাশিত: ০৭:৫১, ১৫ জুলাই ২০২১

আপডেট: ০৭:৫১, ১৫ জুলাই ২০২১

আন্তর্জাতিক ডেস্ক: সাবেক রাষ্ট্রপতি জ্যাকব জুমার তিন সন্তানসহ চারজনের বিরুদ্ধে মামলা করেছে দেশটির প্রধান বিরোধীদল গণতান্ত্রিক জোট (ডিএ)। তাদের বিরুদ্ধে সামাজিক যোগাযোগমাধ্যমে জনতাকে উত্তেজিত করে দক্ষিণ আফ্রিকায় ধ্বংসাত্মক কর্মকাণ্ডে প্ররোচনা দেয়ার অভিযোগ আনা হয়েছে। বুধবার (১৪ জুলাই) কেপটাউনের একটি আদালতে এই মামলা করা হয়।

অভিযুক্তরা হলেন- ইকোনমিক ফ্রিডম ফাইটার (ইএফএফ) এর প্রধান জুলিয়াস মালেমা এবং জ্যাকব জুমার তিন সন্তান ডুডুজিলে জুমা, ডুডুজানি জুমা, এডওয়ার্ড জুমা। 

মামলা দায়েরের পর দক্ষিণ আফ্রিকার গণতান্ত্রিক জোট (ডিএ) বলেছে, প্রাক্তন রাষ্ট্রপতি জ্যাকব জুমাকে গ্রেফতারের পর তার মেয়ে ও দুই ছেলে ফেসবুক, ইন্সটাগ্রাম ও টুইটারে প্রচুর পোস্ট করেছেন। যা কোয়াজুলু-নাটাল এবং গৌতেং অঞ্চলকে অস্থিতিশীল করে তুলেছে এবং সহিংসতা ও লুটপাটকে উৎসাহিত করা হয়েছে। পরবর্তীতে যা দেশের অন্যান্য অঞ্চলে ছড়িয়ে পড়ে।

দলটির পক্ষ থেকে জাতীয় প্রসিকিউটিং অথরিটি (এনপিএ) এবং পুলিশমন্ত্রী ভেকি সেলেকে জুমার তিন সন্তান ও জুলিয়াস মালেমার বিরুদ্ধে অভিযোগের তদন্তের বিষয়টি নিশ্চিত করে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার আহবান জানানো হয়। 

এদিকে দক্ষিণ আফ্রিকায় চলমান সহিংসতায় এখন পর্যন্ত ৭২ জন মারা গেছেন। নিরাপত্তা সংস্থার হাতে আটক হয়েছেন হাজারেরও অধিক মানুষ।

জ্যাকব জুমার বিরুদ্ধে চলমান দুর্নীতির তদন্তকারীদের তথ্যপ্রমাণ দিয়ে সহযোগিতা না করায় গত ২৯ জুন সকালে আদালত তাকে ১৫ মাসের কারাদণ্ড দেন। রায়ে পাঁচদিনের মধ্যে যে কোনো থানায় তাঁকে আত্মসমর্পণ করার সময় বেঁধে দেয়া হয়। এরপর গত ৮ জুলাই তিনি আত্মসমর্পণ করেন। জুমার আইনজীবী পরিস্থিতি বিবেচনায় সাজা স্থগিত করার জন্য আবেদন করলে আদালত তা খারিজ করে জুমাকে কারাগারে পাঠান। 

জ্যাকব জুমা (৭৯) ২০০৯ থেকে ২০১৮ সাল পর্যন্ত দক্ষিণ আফ্রিকার সরকারি দল আফ্রিকান ন্যাশনাল কংগ্রেসের (এএনসি) প্রধান ও রাষ্ট্রপতি ছিলেন। ক্ষমতায় থাকা অবস্থায় তার বিরুদ্ধে ঘুষ দুর্নীতির অভিযোগ উঠলে দল ও রাষ্ট্র প্রধানের পদ থেকে পদত্যাগ করতে বাধ্য হন। বর্তমানে তার বিরুদ্ধে অনিয়ম, ঘুষ ও দুর্নীতির ১৯টি মামলা বিচারাধীন। 

MHS/JP

এই বিভাগের আরো খবর

নারী অধিকারকর্মী কমলা ভাসিন আর নেই 

আন্তর্জাতিক ডেস্ক: উপমহাদেশের...

বিস্তারিত
ছবি তুলতে গিয়ে সাংবাদিকের মৃত্যু 

আন্তর্জাতিক ডেস্ক: নদীতে আটকে পড়া...

বিস্তারিত
চুল কাটায় ভুল, জরিমানা ২ কোটি রুপি 

আন্তর্জাতিক ডেস্ক: ভারতে একজন মডেলের...

বিস্তারিত
সিরিয়ার গৃহযুদ্ধে প্রাণহানি সাড়ে ৩ লাখ 

আন্তর্জাতিক ডেস্ক: সিরিয়ায় দশ বছরের...

বিস্তারিত
মঙ্গলগ্রহে ভূমিকম্প!

আন্তর্জাতিক ডেস্ক: কেবল পৃথিবীতে নয়,...

বিস্তারিত
নীল নদে বাঁধ, শংকায় আরব লীগ

আন্তর্জাতিক ডেস্ক: নীল নদের ওপর বাঁধ...

বিস্তারিত
হাইতির শরণার্থী ইস্যু, মার্কিন দূতের পদত্যাগ 

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের...

বিস্তারিত
দিল্লির আদালতে গোলাগুলি, ৩জন নিহত 

আন্তর্জাতিক ডেস্ক: দিল্লির একটি...

বিস্তারিত
সব মোবাইলে একই চার্জার চায় ইউরোপিয়ান ইউনিয়ন 

আন্তর্জাতিক ডেস্ক : সব মোবাইল ফোনের...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *