অরেগনে দাবানলের সূত্রপাত বজ্রপাত থেকে

প্রকাশিত: ১১:০১, ২২ জুলাই ২০২১

আপডেট: ১১:০১, ২২ জুলাই ২০২১

আন্তর্জাতিক ডেস্ক: স্মরণকালের ভয়াবহ দাবানলে পুড়ছে যুক্তরাষ্ট্রের অরেগন অঙ্গরাজ্য। পুড়ে গেছে চার লাখ একরেরও বেশি এলাকা। অঙ্গরাজ্যের হাজার হাজার বাসিন্দাকে নিরাপদ এলাকায় সরিয়ে নিতে হয়েছে। অন্তত দুই হাজার বাসিন্দা বাড়িঘর ছাড়তে বাধ্য হয়েছে। এসব বাসিন্দার বেশিরভাগ থাকতেন অঙ্গরাজ্যটির গ্রামীণ অঞ্চলে।

অরেগনের দাবানল নিয়ন্ত্রণে কাজ করছেন দুই হাজারেরও বেশি অগ্নিনির্বাপণকর্মী। দাবানলে কমপক্ষে ১৬০টি বাড়ি ও ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে। গত ৬ জুলাই থেকে শুরু হওয়ার পর অরেগনের এই দাবানলে পুড়ে যাওয়া এলাকার আয়তন লস অ্যাঞ্জেলেস শহরের চেয়ে বেশি। যুক্তরাষ্ট্রে অরেগনসহ ১৩ অঙ্গরাজ্যে ৮০টিরও বেশি বড় ধরনের দাবানলের সৃষ্টি হয়েছে। তীব্র দাবদাহ ও প্রবল বায়ুপ্রবাহের কারণে এসব দাবানল মোকাবিলা করা কঠিন হয়ে পড়েছে।

পোর্টল্যান্ডের দক্ষিণ-পূর্বে ৩০০ মাইল (৪৮০ কিলোমিটার) এলাকা পুড়িয়ে দেয়া দাবানলে ধ্বংস হয়ে গেছে ১৬০টির বেশি ভবন। ঝুঁকির মধ্যে রয়েছে আরও হাজার হাজার ভবন। ক্লামাথ জলপ্রপাত, রেডমন্ড শহরসহ বেশ কয়েকটি শহরের বাসিন্দাদের জন্য আশ্রয়কেন্দ্র খোলা হয়েছে।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইন্টারএজেন্সি ফায়অর সেন্টার বলছে, দাবানলের থাবায় এরই মধ্যে এ বছর সে দেশের ১২ লাখ একরের বেশি অঞ্চল তছনছ হয়ে গেছে। বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে পশ্চিমাঞ্চলীয় অঙ্গরাজ্যগুলো। সংস্থাটি ২০২১ সালে এখন পর্যন্ত চার হাজারের বেশি দাবানলের ঘটনা নথিভুক্ত করেছে, যে সংখ্যা গত বছরের তুলনায় প্রায় দ্বিগুণ। শুধু ক্যালিফোর্নিয়াতেই গত বছরের একই সময়ের তুলনায় এ বছর পাঁচগুণ বেশি এলাকা পুড়েছে। যুক্তরাষ্ট্রের পশ্চিমাঞ্চলে দাবানলের মৌসুমে সচরাচর সৃষ্ট অগ্নিকাণ্ডের চেয়ে এ বছরের দাবানল বেশ বড় আকারে শুরু হয়েছে এবং এর সঙ্গে যুক্ত হয়েছে সা¤প্রতিক সময়ের রেকর্ড ভাঙা দাবদাহ।

এদিকে, চলতি সপ্তাহের আবহাওয়ার পূর্বাভাস আগুন নিয়ন্ত্রণের প্রচেষ্টায় খুব একটা সহায়তার আভাস দিচ্ছে না। কারণ, এ সময় তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে ১০ থেকে ১৫ ডিগ্রি বেশি থাকবে বলে আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে। এবং এর সঙ্গে খরা তো রয়েছেই।

বিশেষজ্ঞেরা আশঙ্কা করছেন কয়েক বছরের খরার কারণে এ বছর উত্তর আমেরিকার দাবানল মৌসুম তীব্রতার দিক থেকে ইতিহাসে জায়গা করে নিতে পারে। অনেক বিজ্ঞানী মনে করেন জলবায়ু পরিবর্তনের ফলে উষ্ণতা এবং শুষ্ক আবহাওয়ার ঝুঁকি বেড়েছে, যা দাবানল সৃষ্টির আশঙ্কা তৈরি করে। 

MFH/MSI

এই বিভাগের আরো খবর

বিশ্বের সবচেয়ে নিরাপদ শহর ‌'কোপেনহেগেন'

আন্তর্জাতিক ডেস্ক: বিশ্বের সবচেয়ে...

বিস্তারিত
সিপিটিপিপি বাণিজ্য চুক্তিতে চায় চীন

  আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্র,...

বিস্তারিত
৯০ দিন পর পৃথিবীতে ফিরেছে চীনের তিন নভোচারী 

আন্তর্জাতিক ডেস্ক: মহাকাশে সবচেয়ে...

বিস্তারিত
একাধিক বিয়ে করে আলোচনায় বলিউডের যেসব তারকা

অনলাইন ডেস্ক: তারকাদের প্রেম-বিয়ে...

বিস্তারিত
শিশুদের টিকার মিশ্র ডোজের পরীক্ষায় অনুমতি

আন্তর্জাতিক ডেস্ক: করোনা টিকার মিশ্র...

বিস্তারিত
রাশিয়ায় পার্লামেন্ট নির্বাচন শুরু

আন্তর্জাতিক ডেস্ক: রাশিয়ার তিন দিনের...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *