কারখানা খোলার খবরে ঢাকামুখী মানুষের ঢল

প্রকাশিত: ১০:১২, ৩১ জুলাই ২০২১

আপডেট: ০৫:৩৪, ৩১ জুলাই ২০২১

নিজস্ব প্রতিবেদক: আগামীকাল থেকে শিল্প কারখানা খুলে দেয়ার খবরে রাজধানীতে ফিরছে কর্মজীবী শতশত মানুষ। গণপরিবহণ বন্ধ থাকায় মাইক্রোবাস, প্রাইভেটকার, পিকআপভ্যানসহ নানা উপায়ে ঢাকায় আসছে তারা। তবে ঢাকার প্রবেশপথগুলোতে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী যৌক্তিক কারণ ছাড়া কোন যানবহন ঢুকতে দিচ্ছেনা। ফলে অনেকে পায়ে হেঁটে ঢুকছে রাজধানীতে।

এদিকে শিল্প কারখানা খোলার খবরে ঢাকামুখী যাত্রীদের ভিড় বেড়েছে পদ্মার দুই ফেরিঘাটে। মাদারীপুরের বাংলাবাজার ও রাজবাড়ীর দৌলতদিয়া ফেরিঘাটে শনিবার (৩১শে জুলাই) সকাল থেকেই অন্যদিনের তুলনায় যাত্রীদের চাপ বেশি। বেলা বাড়ার সাথে চাপ আরো বাড়ছে। একই সাথে বাড়ি ফেরা মানুষের চাপও রয়েছে। ফলে জরুরী পরিবহণ পারাপারের জন্য ব্যবহৃত ফেরিতে গাদাগাদি করে নদী পার হচ্ছে সবাই।

কঠোর বিধিনিষেধের কারণে গণপরিবহন বন্ধ থাকায় দুর্ভোগে পড়েছেন তারা। ছোট যানবাহনের জন্য গুনতে হচ্ছে কয়েকগুণ বেশি ভাড়া। বাংলাবাজার-শিমুলিয়া নৌরুটে ১০টি এবং দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে ছোট বড় ৮টি ফেরি চলাচল করছে।

ঢাকামুখী মানুষের ঢল দেখা গেছে সড়ক-মহাসড়কেও। ঢকা-ময়মনসিংহ মহাসড়কের বিভিন্ন পয়েন্টে নারী-পুরুষ শ্রমিকদের ঢল লক্ষ্য করা গেছে। নবীনগর-চন্দ্রা মহাসড়ক, ঢাকা-আরিচা মহাসড়ক, গাজীপুর ও নারায়ণগঞ্জ এলাকার সড়ক মহাসড়কেও যাত্রীদের ভিড় দেখা গেছে। যানবাহনের সংকটে তাদের কাছ থেকে কয়েকগুণ বেশি ভাড়া আদায় করা হচ্ছে। চাকরি বাঁচাতে অনেকেই গন্তব্যে ফিরছেন পায়ে হেঁটে।

এছাড়া সকালে নাটোরের বাস টার্মিনালে গিয়ে নিরাশ হয়ে ফিরতে হয়েছে যাত্রীদের। ফলে পণ্য পরিবহনের ট্রাকসহ ছোট ছোট যানবাহনে করে ঢাকার উদ্দেশ্যে যাত্রা করেছেন তারা।

এর আগে গার্মেন্টসসহ রফতানিমুখী শিল্প-কারখানা পহেলা আগস্ট থেকে খোলা থাকবে বলে জানায় মন্ত্রিপরিষদ বিভাগ। শুক্রবার (৩০শে জুলাই) বিকেলে মন্ত্রিপরিষদ বিভাগের উপ-সচিব মো. রেজাউল ইসলাম স্বাক্ষরিত চিঠিতে এ তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়, সার্বিক পরিস্থিতি বিবেচনায় পহেলা আগস্ট (রোববার) সকাল ৬টা থেকে রফতানিমুখী সব শিল্প ও কলকারখানা বিধিনিষেধের আওতা বহির্ভূত রাখা হলো।

MHR/MSI

এই বিভাগের আরো খবর

মাদ্রাসা থেকে পালিয়ে ছিলো তিন ছাত্রী!!  

জামালপুর সংবাদদাতা: জামালপুরের...

বিস্তারিত
যশোরে ৩০টি ‘হাত বোমা’ উদ্ধার 

যশোর সংবাদদাতা: যশোরে একটি বাড়ির পাশে...

বিস্তারিত
নিখোঁজের তিনদিন পর শিশুর মরদেহ উদ্ধার

মাদারীপুর সংবাদদাতা: মাদারীপুরের...

বিস্তারিত
লক্ষ্মীপুরে অটোরিকশা চালক খুন, আটক ১

লক্ষ্মীপুর সংবাদদাতা: লক্ষ্মীপুরে...

বিস্তারিত
বগুড়ায় সড়ক দুর্ঘটনায় দুই মহিলা নিহত 

বগুড়া সংবাদদাতা ঃ বগুড়ায় বাসের...

বিস্তারিত
আদিবাসীদের কারাম উৎসব পালন

সিরাজগঞ্জ সংবাদদাতা: সারা বছর...

বিস্তারিত
পুতুল তৈরি করে স্বাবলম্বী দিনাজপুরের নারীরা

দিনাজপুর সংবাদদাতা: পুতুল তৈরি করে...

বিস্তারিত
মধুমতির ভাঙনে বিলীন কয়েকশ’ স্থাপনা

গোপালগঞ্জ সংবাদদাতা: গোপালগঞ্জের...

বিস্তারিত
চাঁদপুরে গৃহবধূকে কুপিয়ে হত্যা 

চাঁদপুর সংবাদদাতা: চাঁদপুরের...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *