যৌন হয়রানিতে অভিযুক্ত নিউইয়র্কের গভর্নর

প্রকাশিত: ১২:৩৪, ০৪ আগস্ট ২০২১

আপডেট: ১২:৩৪, ০৪ আগস্ট ২০২১

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক রাজ্যের গভর্নর অ্যান্ড্রু কুমোর (৬৩) বিরুদ্ধে ওঠা যৌন হয়রানির প্রমাণ মিলেছে। অন্তত ১১ নারীকে তিনি জোরপূর্বক চুম্বন বা যৌন ইঙ্গিতমূলক মন্তব্য করেছেন। যৌন হয়রানির অভিযোগে গঠিত স্বাধীন তদন্ত কমিটি প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে। 

মঙ্গলবার (৩ আগস্ট) নিউইয়র্কের অ্যাটর্নি জেনারেল লেটিশিয়া জেমস বলেন, যৌন হয়রানির অভিযোগে পাঁচ মাসের তদন্তের ফলাফলে দেখা গেছে যে গভর্নর একটি ‘বিষাক্ত’ কর্মস্থল তৈরি করেছেন। জনসম্মুখে প্রথম অভিযোগ উত্থাপনকারীর বিরুদ্ধে তার অফিস অবৈধভাবে প্রতিশোধ নেয়। অ্যাটর্নি জেনারেল লেটিশিয়া জেমসের প্রতিবেদন প্রকাশের পর মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও শীর্ষ ডেমোক্রেটরা তাকে পদত্যাগ করতে বলেছেন। 

বাইডেন হোয়াইট হাউসে সাংবাদিকদের বলেন, আমি মনে করি তার পদত্যাগ করা উচিত। আমি নিশ্চিত যে কিছু আলিঙ্গন সম্পূর্ণ নির্দোষ ছিল। কিন্তু স্পষ্টতই অ্যাটর্নি জেনারেল এমন কিছু পেয়েছেন যা গ্রহণযোগ্য নয়।

২০১১ সাল থেকে তৃতীয় মেয়াদে দায়িত্ব পালন করা এই ডেমোক্রেটিক গভর্নর এই প্রতিবেদন যথাযথ নয় ও পক্ষপাতদুষ্ট বলে উল্লেখ করেন।  তিনি জানান যে, অভিযুক্তরা তার কথা, অঙ্গভঙ্গি ও আচরণের ভুল ব্যাখ্যা করেছে। নারীদের প্রতি তার আচরণ আন্তরিকতা প্রকাশের উদ্দেশ্য ছিল।

এই তদন্ত প্রক্রিয়ায় বিভিন্ন নথি নিরীক্ষাসহ ১৭৯ জনের সাক্ষাৎকার নিয়েছে তদন্ত কমিটি। তার ভিত্তিতে জানা গেছে, অঙ্গরাজ্যের অনেক নারী কর্মীকে বাজেভাবে স্পর্শ করাসহ উদ্দেশ্যপূর্ণ মন্তব্য করতেন গভর্নর।  এর আগে, নিউইয়র্কের এই গভর্নরের বিরুদ্ধে অন্তত সাত নারী লিখিতভাবে যৌন হয়রানির অভিযোগ এনেছিলেন। তার প্রেক্ষিতে একটি স্বাধীন তদন্ত কমিটি কাজ করে রিপোর্ট দিয়েছে। সেখানেই কোয়ামো যে যৌন হয়রানির সঙ্গে জড়িত তার প্রমাণ মিলেছে।

MHS/MSI

এই বিভাগের আরো খবর

বিশ্বের সবচেয়ে নিরাপদ শহর ‌'কোপেনহেগেন'

আন্তর্জাতিক ডেস্ক: বিশ্বের সবচেয়ে...

বিস্তারিত
সিপিটিপিপি বাণিজ্য চুক্তিতে চায় চীন

  আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্র,...

বিস্তারিত
৯০ দিন পর পৃথিবীতে ফিরেছে চীনের তিন নভোচারী 

আন্তর্জাতিক ডেস্ক: মহাকাশে সবচেয়ে...

বিস্তারিত
একাধিক বিয়ে করে আলোচনায় বলিউডের যেসব তারকা

অনলাইন ডেস্ক: তারকাদের প্রেম-বিয়ে...

বিস্তারিত
শিশুদের টিকার মিশ্র ডোজের পরীক্ষায় অনুমতি

আন্তর্জাতিক ডেস্ক: করোনা টিকার মিশ্র...

বিস্তারিত
রাশিয়ায় পার্লামেন্ট নির্বাচন শুরু

আন্তর্জাতিক ডেস্ক: রাশিয়ার তিন দিনের...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *