শ্বাসকস্ট নিয়ে আবারো হাসপাতালে ভর্তি বুদ্ধদেব গুহ  

প্রকাশিত: ০৩:৩৫, ০৪ আগস্ট ২০২১

আপডেট: ০৩:৩৫, ০৪ আগস্ট ২০২১

আন্তর্জাতিক ডেস্ক: শ্বাসকষ্ট নিয়ে আবারও হাসপাতালে ভর্তি হয়েছেন সাহিত্যিক বুদ্ধদেব গুহ। শারীরিক অবস্থার অবনতি হওয়ায় তাঁকে নিবিড় পরিচর্যা কেন্দ্রে রাখা হয়েছে।

আনন্দবাজার পত্রিকার খবরে বলা হয়েছে, তিন দিন ধরে কলকাতার একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন ৮৫ বছরের এই লেখক। মঙ্গলবার তাঁর রক্তচাপ কমে যাওয়ায় শারীরিক পরিস্থিতি বিবেচনা করে তাঁকে আইসিইউতে নেয়া হয়েছে।

শ্বাসকষ্ট ছাড়া বুদ্ধদেব গুহ’র মূত্রনালিতেও সংক্রমণ রয়েছে। তাঁর লিভার ও কিডনিতেও সামান্য সমস্যা রয়েছে বলে জানিয়েছেন চিকিৎসকেরা। দৃষ্টিশক্তির সমস্যায় ভোগা বুদ্ধদেব বয়সজনিত সমস্যায়ও ভুগছেন। তাঁর চিকিৎসার জন্য একটি বোর্ড গঠন করা হয়েছে। এ ছাড়া তাঁর করোনা পরীক্ষা করা হয়েছে। তবে সেই রিপোর্ট পাওয়া যায়নি। ফলে তিনি আবারো করোনায় আক্রান্ত হয়েছেন কি না, তা নিশ্চিত হওয়া যায়নি। 

আনন্দবাজার পত্রিকার খবরে আরো বলা হয়েছে, বুদ্ধদেবের মূত্রনালির সংক্রমণই এখন মূল সমস্যা বলে জানিয়েছেন চিকিৎসকরা। এ ছাড়া তাঁর দেহে অ্যামোনিয়ার মাত্রাও বেশি ধরা পড়েছে। প্রয়োজনে তাঁকে প্রতি মিনিটে দুই লিটার করে অক্সিজেন দিতে হচ্ছে বলে জানায় হাসপাতাল কর্তৃপক্ষ। 

এর আগে চলতি বছরের এপ্রিলে করোনায় আক্রান্ত হন বুদ্ধদেব গুহ। তবে তখন প্রথমে তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়নি। কলকাতার একটি হোটেলে কোয়ারেন্টিনে ছিলেন। সেখানেই তাঁর চিকিৎসা হয়েছিল। শ্বাসকষ্ট শুরু হলে কলকাতার একটি বেসরকারি হাসপাতালে নেয়া হয় তাঁকে। এরপর টানা ৩৩ দিন হাসপাতালে ছিলেন এই সাহিত্যিক। পরে মে মাসে সুস্থ হয়ে বাড়ি ফেরেন বুদ্ধদেব গুহ।

NHK/SS

এই বিভাগের আরো খবর

বিশ্বের সবচেয়ে নিরাপদ শহর ‌'কোপেনহেগেন'

আন্তর্জাতিক ডেস্ক: বিশ্বের সবচেয়ে...

বিস্তারিত
সিপিটিপিপি বাণিজ্য চুক্তিতে চায় চীন

  আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্র,...

বিস্তারিত
৯০ দিন পর পৃথিবীতে ফিরেছে চীনের তিন নভোচারী 

আন্তর্জাতিক ডেস্ক: মহাকাশে সবচেয়ে...

বিস্তারিত
একাধিক বিয়ে করে আলোচনায় বলিউডের যেসব তারকা

অনলাইন ডেস্ক: তারকাদের প্রেম-বিয়ে...

বিস্তারিত
শিশুদের টিকার মিশ্র ডোজের পরীক্ষায় অনুমতি

আন্তর্জাতিক ডেস্ক: করোনা টিকার মিশ্র...

বিস্তারিত
রাশিয়ায় পার্লামেন্ট নির্বাচন শুরু

আন্তর্জাতিক ডেস্ক: রাশিয়ার তিন দিনের...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *