বার্সেলোনা ছাড়ছেন মেসি, আনুষ্ঠানিক ঘোষণা ক্লাবের

প্রকাশিত: ০১:৪১, ০৬ আগস্ট ২০২১

আপডেট: ০৯:৫৯, ০৬ আগস্ট ২০২১

ক্রীড়া ডেস্ক: সব অপেক্ষার অবসান ঘটিয়ে মেসির সাথে চুক্তি নবায়ন না করার আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছে স্প্যানিশ ফুটবল ক্লাব বার্সেলোনা। বৃহস্পতিবার ৫ই আগস্ট রাতে বার্সেলোনার পক্ষ থেকেই বিষয়টি নিশ্চিত করা হয়েছে। দীর্ঘ ২১ বছর পর বার্সেলোনা ছাড়ছেন এই আর্জেন্টাইন ফুটবল জাদুকর। 

গত ৩০ শে জুন শেষ হয়েছে বার্সেলোনার সঙ্গে মেসির সবশেষ চুক্তির মেয়াদ। কিন্তু শে সময় মেসি কোপা আমেরিকা নিয়ে ব্যস্ত থাকায় চুক্তি নবায়নের বিষয়ে চুড়ান্ত সিদ্ধান্তের অপেক্ষায় ছিলো দুই পক্ষই। অবশেষে গণমাধ্যমে আনুষ্ঠানিক ভাবে বার্সেলোনা জানিয়েছে, মূলত অর্থনৈতিক কারণে মেসির সাথে আর চুক্তি নবায়নের সম্ভব হচ্ছেনা।

এর আগে এক মাস দীর্ঘ ছুটি শেষে লিওনেল মেসি বার্সেলোনা ফেরেন। বৃহস্পতিবারই কাতালানদের সঙ্গে নতুন চুক্তি করতে যাচ্ছেন। দিনের শুরুতে স্প্যানিশ গণমাধ্যমগুলোতে এমন খবরে উচ্ছ্বসিত দেখা গেছে বার্সা সমর্থকদের। কিন্তু দিনের শেষে নাটকীয় মোড় নিল।

স্প্যানিশ গণমাধ্যম মার্কা বলছে, ‘মেসির নতুন চুক্তির পরিস্থিতি পুরোপুরি বদলে গেছে। পরিস্থিতি এমন দাঁড়িয়েছে যে এখন মেসির বার্সেলোনায় থাকাটা প্রায় অসম্ভব। যুক্তরাজ্যভিত্তিক একটি বিনিয়োগ প্রতিষ্ঠান সিভিসি ক্যাপিট্যাল পার্টনারসকে (সিভিসি) নিয়ে লা লিগা যে প্রস্তাব দিয়েছে বার্সেলোনাকে, তা বার্সেলোনার পক্ষে মেনে নেওয়া অসম্ভব। এর কারণে ভবিষ্যতে সুপার লিগের মাঠে গড়ানোর সম্ভাবনা প্রায় শূন্যের কোঠায় নেমে আসবে।'

এর আগে দিনের খবর ছিল, স্প্যানিশ লা লিগার সঙ্গে ২৭০ কোটি ইউরোর (বাংলাদেশি মূদ্রায় ২৭১০ কোটি টাকার বেশি) একটা চুক্তি করেছে সিভিসি। এই চুক্তি অনুযায়ী লা লিগা কর্তৃপক্ষ একটা নতুন কোম্পানি তৈরি করবে, যেটির দায়িত্ব হবে স্পনসরশিপ চুক্তিসহ লিগের বাণিজ্যিক দিকগুলো দেখা।

আর এই খবরে আশায় বুক বেঁধেছিলে বার্সেলোনা। কারণ ২৭০ কোটি ইউরোর ৯০ শতাংশই ক্লাবগুলোর মধ্যে বণ্টন করে দেবে লা লিগ কর্তৃপক্ষ। অর্থাৎ ২৭ কোটি ইউরো পাবে বার্সেলোনা। আর এই বিপুল পরিমান অর্থ পেলেই লিওনেল মেসির চুক্তি নবায়নের ঝামেলা অনেকটা মিটে যাবে বার্সার।

বার্সা আনুষ্ঠানিকভাবে বৃহস্পতিবার জানিয়ে দিয়েছে, ‘বার্সা এবং লিও মেসির মধ্যে সম্মতি এবং দুই পক্ষের মধ্যে আজ চুক্তি স্বাক্ষর করার পরিষ্কার ইচ্ছা থাকা সত্ত্বেও (স্প্যানিশ লা লিগার নিয়মে আরোপ করা) আর্থিক ও কাঠামোগত প্রতিবন্ধকতার কারণে দুই পক্ষের এই সম্মতিকে আনুষ্ঠানিক রূপ দেওয়া সম্ভব হচ্ছে না।’

২০০০ সালের সেপ্টেম্বরে বার্সেলোনার ইয়ুথ দলে যোগদান করেছিলেন মেসি। এরপর ২০০৩ সালের নভেম্বরে তার অভিষেক হয় মূল দলে। প্রায় দুই দশকের বেশি সময় বার্সেলোনায় থাকার পর ২০২১-২২ মৌসুমে নতুন ক্লাবে দেখা যাবে মেসিকে।

বার্সেলোনার জার্সি গায়ে ৭৭৮টি ম্যাচ খেলেছেন মেসি, করেছেন ৬৭২টি গোল। দুটিই বার্সেলোনার ইতিহাসের রেকর্ড। শুধু তাই নয়, এক ক্লাবের হয়ে সবচেয়ে বেশি গোলের রেকর্ডও মেসির। ক্লাবটির হয়ে ৩৫টি শিরোপা জিতেছেন আর্জেন্টাইন জাদুকর।
 

MNU/SAT

এই বিভাগের আরো খবর

না খেলেই পাকিস্তান ছাড়ছে নিউজিল্যান্ড

ক্রীড়া ডেস্ক: ১৮ বছর পর পাকিস্তানের...

বিস্তারিত
জেমি ডে’কে সাময়িক অব্যাহতি দিয়েছে বাফুফে

ক্রীড়া প্রতিবেদক: সাম্প্রতি দলের...

বিস্তারিত
নভেম্বরে জিম্বাবুয়ে যাবে নারী ক্রিকেট দল

ক্রীড়া ডেস্ক: তিন ম্যাচের ওয়ানডে...

বিস্তারিত
মাঠে ছন্দহীন তিন তারকা ফুটবলার

ক্রীড়া ডেস্ক: পিএসজির ঘর তারকায় ঠাসা।...

বিস্তারিত
মাদারীপুরে সাংবাদিকদের ফুটবল টুর্নামেন্ট  

মাদারীপুর সংবাদদাতা: মাদারীপুর জেলা...

বিস্তারিত
উয়েফার নতুন মৌসুম শুরু  

ক্রীড়া ডেস্ক: উয়েফা ইউরোপা লিগ...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *