ঋণ পেলেন ১৫ হাজার প্রবাসী

প্রকাশিত: ০৮:৪৬, ২২ আগস্ট ২০২১

আপডেট: ০৮:৪৬, ২২ আগস্ট ২০২১

নিজস্ব প্রতিবেদক: প্রবাসীদের জন্য সরকার ঘোষিত ৫শ' কোটি টাকার ঋণ সহায়তা প্যাকেজের থেকে ৩শ' ৫০ কোটি টাকা ঋণ পেয়েছেন ১৫ হাজার প্রবাসী। প্রবাসী কল্যাণ ব্যাংক আয়োজিত জাতীয় শোক দিবসের আলোচনায় এ তথ্য জানিয়েছেন ব্যাংকটির ব্যবস্থাপনা পরিচালক। 

বঙ্গবন্ধুর চেতনায় ব্যাংকিং সেবা’ বিষয়ে আয়োজিত ওই অনলাইন আলোচনায়, অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব আছাদুল ইসলাম বলেন, মুজিববর্ষ উপলক্ষে বঙ্গবন্ধু যুব ঋণ পেয়েছে গত এক বছরে ৬৭ হাজার প্রশিক্ষিত যুবক ১ হাজার কোটি টাকারও বেশি; যারা আগে ব্যাংক ব্যবস্থায় ছিল না। সরকারের বিশেষায়িত ব্যাংকগুলোর আরো আধুনিকায়ন করতে পারলে আরো সাধারণ মানুষের কাছে ব্যাংকিং সেবা পৌঁছানো সম্ভব বলে জানান তিনি। 

জাতীয় শোক দিবসের আলোচনায় বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ও বঙ্গবন্ধুর একান্ত সচিব ফরাস উদ্দিন আহমেদ বলেন, করোনায় কুটির ও ক্ষুদ্র শিল্প খাতে বেশি ক্ষতিগ্রস্ত হলে সেখানে সরকারের প্রনোদনা গেছে কম। তিনি প্রশ্ন তোলেন এখনও কেন প্রবাসগামীদের বেশি অর্থ ব্যয় করে বিদেশে যেতে হয়। এখনও ভিটেমাটি বিক্রি করে প্রবাসীদের বিদেশ যেতে হয়; মধ্যসত্ত¡ভোগকারীর হাতে সব হারাতে হয় তাদের। এসব বিষয়ে নজর দিতে প্রবাসী কল্যাণ ব্যাংক ও সংশ্লিষ্টদের আহ্বান জানান। 

জাতীয় শোক দিবসের ওই আলোচনা অনুষ্ঠানে বক্তারা জানান, দেশের ব্যাংকিং ও আর্থিক খাতের শক্ত ভীত তৈরি করে দিয়েছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। বঙ্গবন্ধুর চেতনার বাস্তবায়ন করতে হলে আরো সাধারণ মানুষের কাছে পৌঁছাতে হবে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানকে।
 

MN/MSI

এই বিভাগের আরো খবর

মালয়েশিয়ায় নিখোঁজ পাবনার যুবক

নাটোর সংবাদদাতা: দেড় বছরেরও বেশি সময়...

বিস্তারিত
দেড় বছর পর ঢাকা-কুয়েত ফ্লাইট চালু

নিজস্ব প্রতিবেদক: করোনা অতিমারির...

বিস্তারিত
বাংলাদেশিদের ইতালিতে প্রবেশের অনুমতি

আন্তর্জাতিক ডেস্ক: করোনার কারণে চার...

বিস্তারিত
ইন্টারন্যাশনাল গ্লোরি আওয়ার্ড পেলেন তপন রায়

অনলাইন ডেস্ক: ভারতের অন্যতম শ্রেষ্ঠ...

বিস্তারিত
অবশেষে কাল লন্ডন যাচ্ছেন সেই জামিলা

রীতা নাহার: সিলেট ওসমানি বিমানবন্দরে...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *