বন্যায় উত্তর ও মধ্যাঞ্চলে ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি

প্রকাশিত: ০৮:১৫, ১৩ সেপ্টেম্বর ২০২১

আপডেট: ০৯:১৪, ১৩ সেপ্টেম্বর ২০২১

ডেস্ক প্রতিবেদন: বন্যায় দেশের উত্তর ও মধ্যাঞ্চলে ফসলের বেশ ক্ষয়ক্ষতি হয়েছে। পানিতে ডুবে নষ্ট হয়েছে কুড়িগ্রাম, গাইবান্ধা, নাটোর ও ফরিদপুরের প্রায় ৪৬ হাজার হেক্টর জমির ফসল ও ফল। ক্ষতি কাটিয়ে উঠতে সরকারের সহযোগিতা চাইছেন কৃষকরা।

কৃষি বিভাগ জানিয়েছে, বিপর্যয় সামলে উঠতে দেয়া হচ্ছে প্রণোদনা। আবাদের জন্য পরামর্শ ও অন্যান্য সহযোগিতাও দেয়া হচ্ছে।  দেশের বড় নদ-নদীগুলোর পানি কমে বন্যা পরিস্থিতির উন্নতি হয়েছে। তবে পানি কমার সাথে সাথে ভেসে উঠছে ক্ষয়ক্ষতির চিত্র। 

কুড়িগ্রামে এ বছর বন্যার পানিতে প্রায় ২৭ হাজার হেক্টর জমির ফসল ক্ষতিগ্রস্ত হয়েছে। এর মধ্যে রয়েছে ২৬ হাজার ৪০৫ হেক্টর জমির রোপা আমন, ২৮৫ হেক্টর জমির শাকসবজি এবং ১১৫ হেক্টর জমির বীজতলা। যে ফসল তুলে জীবিকা নির্বাহ করার স্বপ্ন দেখেছিলেন কৃষকরা, বন্যায় তা ভেসে গেছে। 

কৃষি বিভাগ বলছে, ক্ষতি পুষিয়ে নিতে কৃষকদের সরকারি প্রণোদনা দেয়া হচ্ছে। ব্যবস্থা করা হয়েছে পুনর্বাসনের। ফলে সিংহভাগ ক্ষতি কাটিয়ে উঠা সম্ভব হবে। 

এদিকে, গাইবান্ধায় আমন ধানের বীজ তলা, রোপা আমন ও সবজি ক্ষেতসহ প্রায় সাড়ে ১৫ হাজার হেক্টর জমির ফসল ক্ষতিগ্রস্ত হয়েছে। হতাশায় দিন কাটছে অর্ধ লক্ষাধিক কৃষকের। 

চলতি আমন চাষ নির্বিঘ্ন করতে কৃষকদের চারাসহ বিভিন্ন ধরনের সহযোগিতা ও পরামর্শ দেয়ার কথা জানালেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কর্মকর্তারা।

অন্যদিকে, নাটোরের লালপুর উপজেলার ৪টি ইউনিয়নের ১৮টি চরের অন্তত দেড় হাজার একর জমির ফসল ও ফল নষ্ট হয়েছে। বিভিন্ন সংস্থা থেকে ঋণ নিয়ে চাষাবাদ করে বিপাকে পড়েছেন চরাঞ্চলের কৃষকেরা। দাবি জানালেন ঋণ মওকুফের। 

এছাড়া, ফরিদপুরে বন্যায় দুই হাজার হেক্টর জমির ফসল ও ফল ক্ষতিগ্রস্ত  হয়েছে। পদ্মা, মধুমতি ও আড়িয়াল খাঁর অববাহিকায় এই ক্ষয়ক্ষতি হয়েছে। এর মধ্যে রয়েছে ১ হাজার ৭ হেক্টর জমির আউশ ধান ও রোপা আমন, ৭৬ হেক্টর জমির সবজি, ৫০ হেক্টর জমির মরিচ ও ২৭ হেক্টর জমির কলাবাগান। 

MBK/MSI

এই বিভাগের আরো খবর

সমন্বিত খামার করে প্রবাস ফেরত যুবকের সফলতা

ফরিদপুর সংবাদদাতা: সমন্বিত খামার করে...

বিস্তারিত
গাইবান্ধায় পরচুলা তৈরী করে স্বাবলম্বী

গাইবান্ধা সংবাদদাতা: পরচুলা তৈরির...

বিস্তারিত
শরীয়তপুরে কৃষি জমিতে মাছের খামার

শরীয়তপুর সংবাদদাতা: শরীয়তপুরের...

বিস্তারিত
আশুলিয়ায় ছেলের বটির কোপে বাবার মৃত্যু

সাভার সংবাদাতা: আশুলিয়ায় মানসিক...

বিস্তারিত
সেন্টমার্টিনে আটকে পড়া পর্যটকরা ফিরেছে

কক্সবাজার সংবাদদাতা: সেন্টমার্টিনে...

বিস্তারিত
নাটোরে সড়ক দুর্ঘটনায় ২ জন নিহত

নাটোর সংবাদদাতা: নাটোরে পিকআপের সাথে...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *