আমড়ার চাটনি তৈরির সহজ রেসিপি

প্রকাশিত: ০৮:৩৩, ১৪ সেপ্টেম্বর ২০২১

আপডেট: ০৮:৩৩, ১৪ সেপ্টেম্বর ২০২১

অনলাইন ডেস্ক: আমরা একেক সময়ে একেক রকম আচার খেয়ে থাকি। আচার একটি মুখরোচক খাবার। উপমহাদেশের সব মানুষেই পছন্দের খাবার আচার। আচারে আছে বেশ কিছু স্বাস্থ্যগুণ। খাবারের স্বাদ বাড়াতেও অনেকে আচার ব্যবহার করে থাকেন। বিভিন্ন ফল দিয়ে তৈরি করা যায় আচার। সুস্বাদু সব আচারের মধ্যে একটি হলো আমড়ার আচার বা চাটনি। খুব সহজেই অল্প উপকরণে তৈরি করে নেওয়া যায় আমড়ার চাটনি। জেনে নিন রেসিপি-

যে উপকরণ লাগবে
আমড়া আধা কেজি, সরিষা তেল ১/৪ কাপ, তেজপাতা ২-৩টি, এলাচ ২-৩টি, দারুচিনি ২-৩টি, পাঁচফোড়ন আধা চা চামচ, রসুন কোয়া ৪টি, শুকনো মরিচ ৪টি, সরিষা বাটা ১ টেবিল চামচ, আদা বাটা ১ চা চামচ, মরিচের গুড়া ১ চামচ, হলুদের গুঁড়া আধা চামচ, ধনিয়া গুঁড়া ১ চা চামচ, জিরা আধা চা চামচ, মৌরি আধা চা চামচ, তেঁতুল ৩-৪টি, গুড়/চিনি স্বাদমতো, লবণ পরিমানমতো।

যে পদ্ধতিতে বানাবেন
প্রথমেই আমড়াগুলো ৪ টুকরো করে নিন। ভালোমতো ধুয়ে নিতে হবে। এরপর একটি প্যানে পরিমাণমতো পানি দিয়ে হালকা আঁচে ৫ মিনিট আমড়াগুলো সেদ্ধ করে নিন। যতক্ষণ না পানি শুকিয়ে যাচ্ছে ততক্ষণ আমড়া সেদ্ধ করুন। চাইলে চামচ দিয়ে আমড়াগুলো ম্যাশ করে নিতে পারেন। তবে পুরোপুরি ম্যাশ করবেন না। এরপর আলাদা প্যানে লো মিডিয়াম আঁচে সরিষার তেল গরম করে তেজপাতা, এলাচ, দারুচিনি, পাঁচফোড়ন, রসুন ও শুকনো মরিচ মিশিয়ে নাড়ুন।

সব উপকরণ ভেজে নিন যতক্ষণ না পাঁচফোড়নের সুগন্ধ বের হচ্ছে আর রসুনের রং বাদামি না হচ্ছে। এরপর সরিষা ও আদা বাটা মিশিয়ে দিন। কয়েক সেকেন্ড মসলাগুলো ভুনে নিন।

এরপর মরিচের গুঁড়া, হলুদের গুঁড়া, ধনিয়া গুঁড়া, জিরার গুঁড়া ও মৌরি মিশিয়ে নিতে হবে। তারপর সব মসলা ভালো করে কষিয়ে নিন। খেয়াল রাখবেন মসলা যেন পুড়ে না যায়। এবার ২ চামচ ভিনেগার মিশিয়ে কয়েক সেকেন্ড ভুনে নিন। তারপর তেঁতুল মিশিয়ে দিন। এতে আচারের স্বাদ দ্বিগুণ বেড়ে যাবে। তারপর দিয়ে দিন গুড় অথবা চিনি। সামান্য লবণ দিতে ভুলবেন না।

এরপর মসলার মিশ্রণে সেদ্ধ করে রাখা আমড়া মিশিয়ে নিন। লো মিডিয়াম আঁচে আমড়া নেড়েচেড়ে নিতে হবে। খেয়াল রাখবেন নিচে যাতে না পুড়ে যায়। ব্যাস তৈরি হয়ে গেল আমড়ার চাটনি। শুকনো মরিচের গুঁড়া ও বিট লবণ ছড়িয়ে পরিবেশন করুন দারুন স্বাদের আমড়ার চাটনি। কাচের বয়ামে ছয় মাস পর্যন্ত রেখে দিতে পারবেন এই আচার। তবে মাসে মাসে অবশ্যই রোদে দিতে হবে আচার।

MHS/MSI

এই বিভাগের আরো খবর

যেভাবে রাঁধবেন ইলিশ খিচুড়ি 

অনলাইন ডেস্ক: খিচুড়ি খেতে কে না পছন্দ...

বিস্তারিত
ইলিশ মাছের কাবাব

অনলাইন ডেস্ক: ইলিশ মাছ খেতে কে না...

বিস্তারিত
চাঁটগার বেলা বিস্কুট 

অনলাইন ডেস্ক: বাংলাদেশের প্রায়...

বিস্তারিত
ত্বকের যত্নে লেবুর ব্যবহার

অনলাইন ডেস্ক: লেবুর অসংখ্য গুণের...

বিস্তারিত
ইলিশ মাছ সংরক্ষণের সহজ পদ্ধতি

ডেস্ক রিপোর্র্ট: অন্য সময়ের চেয়ে...

বিস্তারিত
ত্বকের উজ্জ্বলতা বাড়ায় যেসব ফল 

ডেস্ক রিপোর্ট: সুস্বাস্থ্যের জন্য ফল...

বিস্তারিত
শরতে তালের পাটিসাপটা  

ডেস্ক রিপোর্ট: কমবেশি অনেকেই...

বিস্তারিত
ঝটপট তৈরি করুন চিড়ার পোলাও

অনলাইন ডেস্ক: অবসরে মুড়ি-চিড়া খেতে...

বিস্তারিত
আনারসের জিলাপি বানাবেন যেভাবে 

অনলাইন ডেস্ক: জিলাপি একটি মজার মিষ্টি...

বিস্তারিত
ঝটপট বানান খেজুরের হালুয়া 

অনলাইন ডেস্ক: আমাদের শরীরের জন্য বেশ...

বিস্তারিত
ছেলেদের ত্বক পরিষ্কার রাখতে করনীয়

অনলাইন ডেস্ক: ছেলেরা বাইরে বেশি ঘোরার...

বিস্তারিত
চুলের যত্নে কলা

অনলাইন ডেস্ক: চুলের আগা ফাটা, চুল ঝরা...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *