বাংলাদেশিদের জাপান ভ্রমণে নিষেধাজ্ঞা প্রত্যাহার

প্রকাশিত: ০৮:৫৮, ১৯ সেপ্টেম্বর ২০২১

আপডেট: ০৮:৫৮, ১৯ সেপ্টেম্বর ২০২১

অনলাইন ডেস্ক: বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের সংক্রমণ রোধে বাংলাদেশসহ ছয় দেশের ওপর আরোপিত ভ্রমণ নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিয়েছে জাপান। ছয়টি দেশ হলো: বাংলাদেশ, ভারত, আফগানিস্তান, মালদ্বীপ, নেপাল ও শ্রীলঙ্কা। এই ছয় দেশের নাগরিকদের মধ্যে যারা টিকা নিয়েছিলেন, এমনকি জাপানে বসবাসের বৈধ স্ট্যাটাসও রয়েছে; তাদেরও জাপানে প্রবেশ সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়েছিল গত জুনে। গত শুক্রবার সন্ধ্যার দিকে তা প্রত্যাহার করে নেওয়ার ঘোষণা দিয়েছে দেশটির সরকার।

স্থানীয় দৈনিক জাপান টাইমস বলেছে, চলতি বছরের শুরুর দিকে কোয়ারেন্টাইন ব্যবস্থার অংশ হিসেবে জাপানে পৌঁছানোর ১৪ দিন আগে বাংলাদেশসহ ওই ছয় দেশে সময় কাটিয়েছেন এমন বিদেশি পর্যটকদের জাপানে প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছিল। সরকার এখন এই নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। জাপানের কোয়ারেন্টাইন নীতিমালায় বড় ধরনের সংশোধন আনায় ওই ছয় দেশের প্রবেশ নিষেধাজ্ঞার অবসান ঘটছে। কোয়ারেন্টাইন বিধি-নিষেধে পরিবর্তন আসায় করোনাভাইরাসের বিস্তার, বিশেষ করে অতি সংক্রামক ধরনকে ঠেকাতে বিশ্বের ৪০টিরও বেশি দেশ ও অঞ্চলের পর্যটকদের এখন জাপানে পৌঁছানোর পর সরকারি স্থাপনায় তিন দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টাইন পালন করতে হবে।

দেশটিতে প্রবেশের পর একবার করোনাভাইরাসের পরীক্ষা করতে হবে। পাশাপাশি তিন দিনের বাধ্যতামূলক স্বেচ্ছা আইসোলেশন শেষেও শেষ দিনে কোভিড-১৯ পরীক্ষা করাতে হবে।

AM/MSI

এই বিভাগের আরো খবর

প্রবাসী আয় কমেছে পৌনে ২শ’ কোটি ডলার

মেহের মণি: প্রবাসী আয়ে কিছুটা ভাটা...

বিস্তারিত
কুয়েতে সাবেক এমপি পাপুলের ৭ বছরের কারাদণ্ড

নিজস্ব সংবাদদাতা: অর্থ পাচারের পর...

বিস্তারিত
সমৃদ্ধির পথে এগিয়ে যাচ্ছে দেশ- প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ...

বিস্তারিত
শ্রীলঙ্কায় এক বাংলাদেশি আটক

আন্তর্জাতিক ডেস্ক: এক বাংলাদেশী...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *