ফ্রান্সের পাশে ইইউ

প্রকাশিত: ০৭:৩৬, ২১ সেপ্টেম্বর ২০২১

আপডেট: ০৭:৩৬, ২১ সেপ্টেম্বর ২০২১

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও অস্ট্রেলিয়ার মধ্যে নতুন নিরাপত্তা চুক্তির বিতর্কে ফ্রান্সকে সর্মথন জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন। ইইউ-র অন্যতম কূটনীতিক জোসেপ বরেলও বলেন, ফ্রান্সের পাশে রয়েছে ইইউ।

জার্মানির ইউরোপ বিষয়ক মন্ত্রী মাইকেল রথ বলেন, একচেটিয়াভাবে অন্যের উপর নির্ভর করা যায় না কিন্তু অবশ্যই সহযোগিতা করতে হবে। এই সংকটময় সময় কাটিয়ে উঠতে হবে, যদিও এটি সহজ হবে না। তবুও এতে গঠনমূলক অবদান রাখবে ইউরোপীয় ইউনিয়ন।

এর আগে সোমবার ইউরোপীয়ান কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লেন বলেন, কিছু বিষয় জানার আছে। কিছু প্রশ্ন আছে, যার উত্তর পাওয়া দরকার। 

মঙ্গলবার থেকে নিউইয়র্কে জাতিসংঘের সাধারণ অধিবেশন শুরু হয়েছে। ইউরোপীয় ইউনিয়ন-ইইউ’র দেশগুলো জাতিসংঘের অধিবেশনের সাইডলাইনে নিজেদের মধ্যে বৈঠক করবে বলে জানা গেছে। আর সেখানে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও অস্ট্রেলিয়ার বিশেষ নিরাপত্তা চুক্তি ও সাবমেরিন ইস্যু নিয়ে আলোচনা হবে।

ইন্দো-প্যাসিফিক ত্রিপক্ষীয় নিরাপত্তা জোট গঠনের ঘোষণা আসার পরপরই ক্ষোভ প্রকাশ করেছে ফ্রান্স। গত সপ্তাহে অকাস-এইউকেইউএস নামে বিশেষ নিরাপত্তা চুক্তির ঘোষণা দেয় স্বাক্ষর করে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং অস্ট্রেলিয়া। এই চুক্তির অধীনে অস্ট্রেলিয়াকে পারমাণবিক সাবমেরিনের প্রযুক্তি সরবরাহ করবে যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্য। এজন্য তাদের বাতিল করতে হয়েছে ২০১৬ সালে ফ্রান্সের সঙ্গে স্বাক্ষরিত একটি প্রতিরক্ষা চুক্তি। এই চুক্তি বাতিল হয়ে যাওয়ায় কূটনৈতিক সংকট তৈরি হয়েছে। ওয়াশিংটন ও ক্যানবেরা থেকে ইতোমধ্যে রাষ্ট্রদূত ফিরিয়ে এনেছে প্যারিস। বাতিল করেছে যুক্তরাজ্য-ফ্রান্স প্রতিরক্ষা আলোচনাও।

AAJ/KHR

এই বিভাগের আরো খবর

সুনামগঞ্জে জলমহাল নিয়ে সংঘর্ষে একজন নিহত

সুনামগঞ্জ সংবাদদাতা: সুনামগঞ্জে...

বিস্তারিত
কলিন পাওয়েল মারা গেছেন

আন্তর্জাতিক ডেস্ক: সাবেক মার্কিন...

বিস্তারিত
কুয়েতে তেল শোধনাগারে অগ্নিকাণ্ড

আন্তর্জাতিক ডেস্ক: কুয়েতে সবচেয়ে বড়...

বিস্তারিত
ভারতে অ্যালকোহল জাদুঘরের যাত্রা শুরু

আন্তর্জাতিক ডেস্ক: প্রথমবারের মতো...

বিস্তারিত
কেরালায় বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ২৭

আন্তর্জাতিক ডেস্ক: ভারতের কেরালা...

বিস্তারিত
রাশিয়ায় ভেজাল মদপানে ১৮ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক: রাশিয়ায় ভেজাল মদ...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *