বিশ্বে ৭০ লাখ মানুষের মৃত্যু’র কারণ বায়ুদূষণ 

প্রকাশিত: ১১:৫৬, ২৩ সেপ্টেম্বর ২০২১

আপডেট: ০৪:১৯, ২৩ সেপ্টেম্বর ২০২১

আন্তর্জাতিক ডেস্ক: প্রতিবছর বিশ্বে ৭০ লাখ মানুষের মৃত্যু হচ্ছে শুধু বায়ুদূষণেই। বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে এমন উদ্বেগজনক তথ্য জানানো হয়েছে। সমস্যার সমাধানে বিশ্বজুড়ে বায়ুর মান উন্নত করতে এয়ার কোয়ালিটি গাইডলাইনস আরও জোরদার করেছে সংস্থাটি। ১৯৪ টি সদস্যদেশকে বায়ুতে বস্তুকণা এবং নাইট্রোজেন অক্সাইডসহ অন্যান্য উপদানের উপস্থিতির মাত্রার সর্বোচ্চ সীমা কমানোর পরামর্শ দেয়া হয়েছে। 

নাইট্রোজেন ডাই-অক্সাইড, সালফার ডাই-অক্সাইড ও কার্বন মনোক্সাইডসহ ছয় ধরনের দূষণ থেকে বায়ুমান উন্নত করার সুপারিশ করা হয়েছে। বায়ুর মানের নতুন এই গাইডলাইন দূষণের ক্ষতিকর প্রভাব থেকে লাখো মানুষকে সুরক্ষা দেবে বলে মনে করছে সংস্থাটি। 

সংস্থাটি আরও বলেছে, জলবায়ু পরিবর্তনের পাশাপাশি বায়ুদূষণও মানুষের স্বাস্থ্যের জন্য সবচেয়ে বড় আরেকটি হুমকি। নতুন গাইডলাইনে বায়ুর মান রক্ষায় দূষণসষ্টিকারী বস্তুকণা ও অন্যান্য উপাদানের উপস্থিতির মাত্রার যে সীমা বেঁধে দেয়া হয়েছে তা অতিক্রম করলে প্রবল স্বাস্থ্যঝুঁকি রয়েছে বলে বিশ্ব স্বাস্থ্য সংস্থা সতর্ক করেছে। বায়ুতে ভেসে বেড়ানো সুক্ষ্ম কণাগুলো মানুষের ফুসফুস ও রক্তপ্রবাহে মারাত্মক দূষণ ঘটাতে পারে। 

দূষিত বায়ুতে দীর্ঘ সময় থাকলে ক্যান্সার ও হৃদরোগের মতো প্রাণঘাতী রোগও হতে পারে। তাই মানুষের এর সংস্পর্শে আসা কমানোকে অগ্রাধিকার দেয়ার কথা জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

FI/PBC

এই বিভাগের আরো খবর

আবারও ক্ষেপণাস্ত্র ছুঁড়েছে উত্তর কোরিয়া

নিজস্ব প্রতিবেদক: উত্তর কোরিয়া আবারও...

বিস্তারিত
ন্যাটো জোটে রাশিয়ার স্থায়ী মিশন স্থগিত

আন্তর্জাতিক ডেস্ক: পশ্চিমা দেশগুলোর...

বিস্তারিত
সুনামগঞ্জে জলমহাল নিয়ে সংঘর্ষে একজন নিহত

সুনামগঞ্জ সংবাদদাতা: সুনামগঞ্জে...

বিস্তারিত
কলিন পাওয়েল মারা গেছেন

আন্তর্জাতিক ডেস্ক: সাবেক মার্কিন...

বিস্তারিত
কুয়েতে তেল শোধনাগারে অগ্নিকাণ্ড

আন্তর্জাতিক ডেস্ক: কুয়েতে সবচেয়ে বড়...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *