হাইতির শরণার্থী ইস্যু, মার্কিন দূতের পদত্যাগ 

প্রকাশিত: ০৫:১৬, ২৪ সেপ্টেম্বর ২০২১

আপডেট: ০৫:১৬, ২৪ সেপ্টেম্বর ২০২১

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যের সীমান্ত থেকে অভিবাসন প্রত্যাশী হাইতির নাগরিকদের ফেরত পাঠানোয় পদত্যাগ করেছেন দেশটিতে নিযুক্ত বিশেষ মার্কিন দূত ড্যানিয়েল ফুটে। বৃহস্পতিবার ড্যানিয়েল ফুটের পদত্যাগের এই খবর জানিয়েছেন মার্কিন পররাষ্ট্রবিভাগের এক ঊর্ধ্বতন কর্মকর্তা। 

পদত্যাগপত্রে  ফুটে বলেছেন, ভূমিকম্প এবং রাজনৈতিক অস্থিতিশীলতা থেকে বাঁচতে যুক্তরাষ্ট্রে পালিয়ে যাওয়া হাইতির নাগরিকদের ফেরত পাঠানোর সিদ্ধান্ত ‘অমানবিক’। এই অমানবিক সিদ্ধান্তে তিনি সামিল হতে চান না বলেও জানান। যুক্তরাষ্ট্রের হাইতি সংক্রান্ত নীতি খুবই ত্রুটিপূর্ণ উল্লেখ করে ফুটে বলেন, হাইতির নাগরিকদের বিষয়ে তার সুপারিশ আমলে নেয়া হয়নি এবং তা উপেক্ষা করা হয়েছে। বুধবার উড়োজাহাজে করে বহু অভিবাসীকে হাইতিতে ফেরত পাঠিয়েছে যুক্তরাষ্ট্র। 

গত সপ্তাহের শেষ থেকে এই অভিবাসীদের ফেরত পাঠানো শুরু হয় টেক্সাসের সীমান্ত শহর ডেল রিও থেকে। বিবিসি জানায়, প্রায় ১৩ হাজার অভিবাসী শহরটির একটি সেতুর নিচে জড়ো হয়ে অস্থায়ী শিবিরে থাকছে। তাদের জন্য খাবার এবং স্যানিটেশনের ব্যবস্থা করতে হিমশিম খাচ্ছেন স্থানীয় কর্মকর্তারা। 

হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি জেন সাকি জানিয়েছেন, করোনা ভাইরাসের কারণে স্বাস্থ্যবিধি অনুযায়ী হাইতির নাগরিকদেরকে সীমান্ত থেকে যতো দ্রুত সম্ভব নিজ দেশে ফেরত পাঠানো হচ্ছে। গত রোববার থেকে ১ হাজার ৪শ’১ জনকে হাইতিতে ফেরত পাঠানো হয়েছে মেক্সিকো সীমান্ত লাগোয়া টেক্সাসের আশ্রয় শিবির থেকে।

TEJ/PBC

এই বিভাগের আরো খবর

বন্যা-ভূমিধসে ভারত ও নেপালে মৃত্যু ২০০

আন্তর্জাতিক ডেস্ক: ভারী বৃষ্টিতে...

বিস্তারিত
নতুন সোশাল মিডিয়া চালুর ঘোষণা ট্রাম্পের

অনলাইন ডেস্ক: লাগামহীন বক্তব্যের...

বিস্তারিত
পাকিস্তানে বোমা বিস্ফোরণে ৪ জন নিহত

আন্তর্জাতিক ডেস্ক: পাকিস্তানের...

বিস্তারিত
মিশরের স্টেট কাউন্সিলে ৯৮ নারী বিচারক নিয়োগ 

আন্তর্জাতিক ডেস্ক: মিশরের প্রশাসনিক...

বিস্তারিত
জাপানের মাউন্ট আসো আগ্নেয়গিরিতে অগ্নুৎপাত

আন্তর্জাতিক ডেস্ক: জাপানের মাউন্ট...

বিস্তারিত
মানবদেহে শুকরের কিডনি প্রতিস্থাপন

আন্তর্জাতিক ডেস্ক: মানবদেহে সফলভাবে...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *