মিয়ানমারে সামরিক জান্তার বিরুদ্ধে পদক্ষেপ নেয়ার আহবান

প্রকাশিত: ০৯:৩৭, ২৪ সেপ্টেম্বর ২০২১

আপডেট: ০৯:৩৭, ২৪ সেপ্টেম্বর ২০২১

আন্তর্জাতিক ডেস্ক : মিয়ানমারে সামরিক জান্তার বিরুদ্ধে এখনই পদক্ষেপ নেয়ার আহবান জানিয়েছেন জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাই কমিশনার মিশেল বেশলেট। মিয়ানমারে জান্তার বিরুদ্ধে অসহযোগ আন্দোলনের পরিধি বিস্তৃত হওয়ায় গৃহযুদ্ধের বড় ধরনের আশঙ্কা করছে জাতিসংঘ। 

বৃহস্পতিবার এক বিবৃতিতে এমন আশঙ্কার কথা জানান তিনি। 

বিবৃতিতে বলা হয়, মিয়ানমারের জনগণের ওপর সামরিক বাহিনীর চলমান নির্যাতন-নিপীড়নকে ‘মানবতাবিরোধী অপরাধ’ ও ‘যুদ্ধাপরাধ’ হিসেবে প্রমাণিত হতে পারে বলে আশঙ্কা করা হয়েছে। জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার বিবৃতিতে আরো বলেন, সম্ভাব্য আরো বড় সংঘাত-সহিংসতা প্রতিরোধ ও গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠায় বিশ্বসম্প্রদায়ের প্রচেষ্টা জোরদারের সময় ফুরিয়ে এসেছে। 

মিশেল ব্যাশেলেট বলেন, ‘খুব বেশি দেরি হওয়ার আগেই সংঘাত প্রতিরোধ ও গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠায় আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রচেষ্টা অবশ্যই জোরদার করা উচিত।’ তিনি আরো বলেন, সংঘাত ক্রমেই বড় হয়ে ওঠার আগেই তা ঠেকাতে জরুরি উদ্যোগ নেওয়া প্রয়োজন। 

করোনাভাইরাস মহামারির বড় ধরনের বিরূপ প্রভাব পড়ছে মিয়ানমারে। অর্থনীতিতে ধস নামছে। এর পরও মানবিক বিপর্যয় থামার কোনো লক্ষণ নেই। জাতিসংঘের মানবাধিকারবিষয়ক হাইকমিশনার বলেন, গত ১ ফেব্রুয়ারি অভ্যুত্থান ঘটানোর পর থেকে মিয়ানমারের সামরিক বাহিনী গণগ্রেপ্তার ও প্রাণঘাতী অস্ত্র ব্যবহারের ওপর ব্যাপকভাবে নির্ভর করছে। মানুষের বেঁচে থাকার অধিকার, স্বাধীনতা, ব্যক্তি নিরাপত্তা ও স্বাধীনতার ব্যাপক লঙ্ঘন ঘটছে। সাম্প্রতিক সপ্তাহগুলোতে সামরিক বাহিনীর ভূমিকা ও সশস্ত্র প্রতিরোধ দুটিই বেড়েছে।

উল্লেখ্য, ১লা ফেব্রুয়ারি মিয়ানমারের নির্বাচিত সরকারকে উতখাত করে সামরিক বাহিনী ক্ষমতা দখল করে। এর পর থেকে দেশটিতে ব্যাপক সংঘাত-রক্তপাত চলছে। এদিকে মিয়ানমারের নির্বাচিত সব দলের জনপ্রতিনিধিরা মিলে জাতীয় ঐক্য সরকার গঠন করেছে। ওই সরকার জান্তার বিরুদ্ধে সর্বাত্মক প্রতিরোধ আন্দোলনের ডাক দিয়েছে। দুই পক্ষের মধ্যে সংঘাত-সহিংসতা বাড়ছে।
 

FA/PBC

এই বিভাগের আরো খবর

বন্যা-ভূমিধসে ভারত ও নেপালে মৃত্যু ২০০

আন্তর্জাতিক ডেস্ক: ভারী বৃষ্টিতে...

বিস্তারিত
নতুন সোশাল মিডিয়া চালুর ঘোষণা ট্রাম্পের

অনলাইন ডেস্ক: লাগামহীন বক্তব্যের...

বিস্তারিত
পাকিস্তানে বোমা বিস্ফোরণে ৪ জন নিহত

আন্তর্জাতিক ডেস্ক: পাকিস্তানের...

বিস্তারিত
মিশরের স্টেট কাউন্সিলে ৯৮ নারী বিচারক নিয়োগ 

আন্তর্জাতিক ডেস্ক: মিশরের প্রশাসনিক...

বিস্তারিত
জাপানের মাউন্ট আসো আগ্নেয়গিরিতে অগ্নুৎপাত

আন্তর্জাতিক ডেস্ক: জাপানের মাউন্ট...

বিস্তারিত
মানবদেহে শুকরের কিডনি প্রতিস্থাপন

আন্তর্জাতিক ডেস্ক: মানবদেহে সফলভাবে...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *