সিরিয়ার গৃহযুদ্ধে প্রাণহানি সাড়ে ৩ লাখ 

প্রকাশিত: ১২:৪২, ২৫ সেপ্টেম্বর ২০২১

আপডেট: ১২:৪২, ২৫ সেপ্টেম্বর ২০২১

আন্তর্জাতিক ডেস্ক: সিরিয়ায় দশ বছরের গৃহযুদ্ধে ৩ লাখ ৫০ হাজার ২০৯ জনের প্রাণহানি হয়েছে। এ তথ্য জানিয়েছে জাতিসংঘের মানবাধিকার কার্যালয়। সংস্থাটি বলছে, এই হিসাবও সঠিক নয়। কারণ অনেক মানুষের মৃত্যুর রেকর্ড পাওয়া যায়নি। ২০১৪ সালের পর এই প্রথম সিরিয়া গৃহযুদ্ধ নিয়ে মৃত্যুর হিসাব জানালো সংস্থাটি। এই হিসাবে সাধারণ মানুষের সঙ্গে লড়াইরত যোদ্ধাদেরও রাখা হয়েছে। নিহতের পূর্ণ নাম, মৃত্যুর তারিখ, কোথায় নিহত হয়েছে, সব নিয়ম মেনে এই হিসাব করেছে সংস্থাটি। তবে, এই হিসাবের চেয়ে নিহতের প্রকৃত সংখ্যা আরও বেশি বলে জানিয়েছে জাতিসংঘের মানবাধিকার সংস্থা। 

জাতিসংঘের মানবাধিকার কমিশনের হাইকমিশনার মিশেল ব্যাচেলেট বলেছেন, বিভিন্ন তথ্যের ওপর ভিত্তি করে আমরা ৩ লাখ ৫০ হাজার ২০৯ জনের মৃত্যুর একটি তালিকা তৈরি করেছি। ২০১১ সালের মার্চ থেকে ২০২১ সালের মার্চের মধ্যে এসব মানুষের মৃত্যু হয়েছে। নিহত প্রতি ১৩ জনের মধ্যে একজন নারী অথবা শিশু। 

মিশেল ব্যাচলেট আরও বলেন, তার কার্যালয় থেকে সবশেষ হিসাব ২০১৪ সালের আগস্টে দেয়া হয়েছিলো। তখন সংখ্যাটা ছিল অন্তত ১ লাখ ৯১ হাজার ৩৬৯ জন। সবচেয়ে বেশি ৫১ হাজার ৭৩১ জন নিহত হয়েছে আলেপ্পোতে। 
 
এছাড়া দেশটিতে আটক লাখো মানুষ এখনো নিখোঁজ। জাতিসংঘ এর আগে জানিয়েছিল, আটক এসব মানুষ বীভৎস নির্যাতনের শিকার হচ্ছেন। জাতিসংঘের মানবাধিকার কমিশনের হাইকমিশনার মিশেল ব্যাচেলেট নিখোঁজ এসব মানুষদের নিয়ে তদন্তের জন্য স্বাধীন কোনো কৌশল কিংবা পদ্ধতি তৈরির আহ্বান জানিয়েছেন।  

২০১১ সালের মার্চ মাসে প্রেসিডেন্ট বাশার আল আসাদের শাসনের বিরুদ্ধে গণঅভ্যুত্থান হিসেবে শুরু হওয়া এই সংঘর্ষ গৃহযুদ্ধে রূপ নেয়। যা বিশ্বের সবচেয়ে বড় শরণার্থী সংকট তৈরী করেছ। যেখানে সিরিয়ার প্রতিবেশীরা ৫ দশমিক ৬ মিলিয়ন মানুষকে এবং ইউরোপীয় দেশগুলো এক মিলিয়নেরও বেশি মানুষকে আশ্রয় দিয়েছে। 
 

AAJ/SAT

এই বিভাগের আরো খবর

বন্যা-ভূমিধসে ভারত ও নেপালে মৃত্যু ২০০

আন্তর্জাতিক ডেস্ক: ভারী বৃষ্টিতে...

বিস্তারিত
নতুন সোশাল মিডিয়া চালুর ঘোষণা ট্রাম্পের

অনলাইন ডেস্ক: লাগামহীন বক্তব্যের...

বিস্তারিত
পাকিস্তানে বোমা বিস্ফোরণে ৪ জন নিহত

আন্তর্জাতিক ডেস্ক: পাকিস্তানের...

বিস্তারিত
মিশরের স্টেট কাউন্সিলে ৯৮ নারী বিচারক নিয়োগ 

আন্তর্জাতিক ডেস্ক: মিশরের প্রশাসনিক...

বিস্তারিত
জাপানের মাউন্ট আসো আগ্নেয়গিরিতে অগ্নুৎপাত

আন্তর্জাতিক ডেস্ক: জাপানের মাউন্ট...

বিস্তারিত
মানবদেহে শুকরের কিডনি প্রতিস্থাপন

আন্তর্জাতিক ডেস্ক: মানবদেহে সফলভাবে...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *