কাবুল বিশ্ববিদ্যালয়ে নারী শিক্ষার্থীদের যেতে মানা 

প্রকাশিত: ০২:১০, ২৯ সেপ্টেম্বর ২০২১

আপডেট: ০২:১০, ২৯ সেপ্টেম্বর ২০২১

আন্তর্জাতিক ডেস্ক: যতদিন প্রকৃত ইসলামি পরিবেশ সবার জন্য তৈরি করা সম্ভব না হয়, ততদিন মেয়েদের বিশ্ববিদ্যালয়ে ক্লাস বা কাজ করতে দেওয়া হবে না বলে ঘোষণা দিয়েছেন আফগানিস্তানের নতুন শাসকগোষ্ঠী তালেবানের নিযুক্ত কাবুল বিশ্ববিদ্যালয়ের নতুন ভাইস-চ্যান্সেলর (ভিসি)। তিনি বলেছেন, সর্বপ্রথম ইসলাম। মার্কিন প্রভাবশালী দৈনিক নিউইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে। 

গত ২২ সেপ্টেম্বর পিএইচডি ডিগ্রিধারী ভিসিকে সরিয়ে তালেবান বিএ পাস ডিগ্রিধারী মুহাম্মদ আশরাফ গাইরাতকে নিয়োগ দেওয়ার পর সোমবার এক টুইট বার্তায় তিনি এই ঘোষণা দিয়েছেন বলে জানিয়েছে নিউইয়র্ক টাইমস।

নিউইয়র্ক টাইমসের মতে, গত দুই দশকে তুলনামূলক স্বাধীনভাবে কিছু নারী কর্মী কাবুল বিশ্ববিদ্যালয়ে কাজ করেছিলেন, তারা তালেবানের নতুন আদেশের বিরুদ্ধে রুখে দাঁড়াচ্ছেন। এমনকি তারা ইসলামি বিশ্বাসকে সংজ্ঞায়িত করতে তালেবানের অধিকার নিয়েও প্রশ্ন তুলেছেন।

কাবুল বিশ্ববিদ্যালয়ের একজন নারী প্রভাষক বলেন, ‘পবিত্র এই স্থানে অনৈসলামিক কোনও কিছুই ছিল না। প্রেসিডেন্ট, শিক্ষক, প্রকৌশলী, এমনকি মোল্লারাও এখানে প্রশিক্ষিত এবং তারা সমাজের জন্য উপহার। তিনি বলেন, কাবুল বিশ্ববিদ্যালয় আফগান জাতির আবাসস্থল।

গত ২২শে সেপ্টেম্বর তালেবান কাবুল বিশ্ববিদ্যালয়ের পিএইচডি ডিগ্রিধারী ভাইস-চ্যান্সেলর (ভিসি) ড. মুহাম্মদ ওসমান বাবুরিকে বরখাস্ত করে বিএ ডিগ্রিধারী মুহাম্মদ আশরাফ গাইরাতকে তার স্থলাভিষিক্ত করে। তালেবানের এই সিদ্ধান্তের প্রতিবাদে বিশ্ববিদ্যালয়ের অন্তত ৭০ জন শিক্ষক পদত্যাগ করেন।
 

MHS/SAT

এই বিভাগের আরো খবর

আবারও ক্ষেপণাস্ত্র ছুঁড়েছে উত্তর কোরিয়া

নিজস্ব প্রতিবেদক: উত্তর কোরিয়া আবারও...

বিস্তারিত
ন্যাটো জোটে রাশিয়ার স্থায়ী মিশন স্থগিত

আন্তর্জাতিক ডেস্ক: পশ্চিমা দেশগুলোর...

বিস্তারিত
সুনামগঞ্জে জলমহাল নিয়ে সংঘর্ষে একজন নিহত

সুনামগঞ্জ সংবাদদাতা: সুনামগঞ্জে...

বিস্তারিত
কলিন পাওয়েল মারা গেছেন

আন্তর্জাতিক ডেস্ক: সাবেক মার্কিন...

বিস্তারিত
কুয়েতে তেল শোধনাগারে অগ্নিকাণ্ড

আন্তর্জাতিক ডেস্ক: কুয়েতে সবচেয়ে বড়...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *