মঞ্চে আসছে পদাতিকের 'কালরাত্রি' 

প্রকাশিত: ০২:১২, ০৮ অক্টোবর ২০২১

আপডেট: ০২:১২, ০৮ অক্টোবর ২০২১

নিজস্ব প্রতিবেদক: আগামী ১১ই অক্টোবর সোমবার সন্ধ্যা সাতটায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির মূল হলে মঞ্চস্থ হবে পদাতিক নাট্য সংসদের মুক্তিযুদ্ধভিত্তিক প্রযোজনা ‘কালরাত্রি’। লামিসা শিরীন হোসাইনের ‘লোন সারভাইভার’ গল্প অবলম্বনে নাটকটির নাট্যরূপ দিয়েছে তানভীর আহমেদ সিডনী। নির্দেশনা দিয়েছেন ওয়াহিদুল ইসলাম।

রক্তস্নাত লড়াইয়ের মধ্য দিয়ে বাংলাদেশ নামের রাষ্ট্রের অভ্যুদয় ঘটে। ১৯৭১ সালে এই লড়াইয়ে বিভিন্ন শ্রেণি ও পেশার মানুষ সব স্বার্থ ভুলে এক কাতারে এসে দাঁড়ায়। মুক্তিযুদ্ধে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবদান ছিল উল্লেখ করার মতো। ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হল ও আশপাশের এলাকাকে অবলম্বন করে রচিত হয়েছে লামিসা শিরীন হোসাইনের গল্প। এ গল্প নিয়ে তৈরি হয়েছে নাটক ‘কালরাত্রি’। 

‘কালরাত্রি’ নাটকের কাহিনিতে তুলে ধরা হয়েছে রক্তস্নাত লড়াইয়ের মধ্য দিয়ে বাংলাদেশ নামের রাষ্ট্রের অভ্যুদয়ের কথা। ১৯৭১ সালে একজন শিক্ষক ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীদের মুক্তিযুদ্ধে অংশ নেওয়ার জন্য উদ্বুদ্ধ করেন। অসহযোগ আন্দোলনের পর্ব থেকে তারা পাকিস্তানের বিরুদ্ধে লড়াই করে। মার্চের কালরাতে বেঁচে যাওয়া জগন্নাথ হলের একজন ছাত্র জানায় সেই রাতের বিশ্ববিদ্যালয়ের ভয়াল চিত্র। তার সঙ্গে ছিলেন একজন শিক্ষক। সবাই এসে দাঁড়ায় এক স্থানে। মুক্তিযোদ্ধা ও তাঁর পথপ্রদর্শকের চোখে যে বাংলাদেশ বেঁচে ছিল, এর কথাই বলা হয়েছে এই নাটকে।

অভিনয় করেছেন শাখাওয়াত হোসেন শিমুল, মো. ইমরান খান, ইকরামুল ইসলাম, চমক তারা, সালমান শুভ চৌধুরী, জিনিয়া আজাদ, জবা, ফরহাদ সুমন, শরীফুল ইসলাম, মশিউর রহমান, তন্ময়, কাজী সোহেল, জিতু, শোভন, লিমন, প্রান্ত, নাসের, জেনি,  সৈয়দা শামছি আরা সায়কা প্রমুখ।

রাজধানীর শিল্পকলা একাডেমিতে চলছে গঙ্গা-যমুনা নাট্য ও সাংস্কৃতিক উৎসব। দীর্ঘদিন পর উৎসবের আয়োজন হওয়ায় দর্শক ও শিল্পীদের মধ্যে চলছে আনন্দের উচ্ছ্বাস। শিল্পকলার তিনটি হলেই প্রতিদিনই থাকছে ৩টি নাটক। নাটক মঞ্চায়ন ছাড়াও প্রতিদিন বিকাল ৪টা থেকে উন্মুক্ত মঞ্চ ও নাট্যশালার লবিতে থাকছে পথনাটক, মূকাভিনয়, নৃত্যালেখ্য, সংগীত, আবৃত্তি, নৃত্য, ধামাইল গান, গম্ভিরা, বাউল গানসহ নানা সাংস্কৃতিক কার্যক্রম। এবারের উৎসবে অংশ নিচ্ছে সারা দেশের ১৪০টি দলের প্রায় সাড়ে তিন হাজার শিল্পী।

এর আগে পহেলা অক্টোবর থেকে শুরু হওয়া জাতীয় নাট্যশালা মিলনায়তনে ১২ দিনব্যাপী 'গঙ্গা-যমুনা সাংস্কৃতিক উৎসব' এর উদ্বোধন করেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শব্দসৈনিক সুজেয় শ্যাম। আগামী ১২ অক্টোবর শেষ হবে ১২ দিনব্যাপী গঙ্গা-যমুনা নাট্য ও সাংস্কৃতিক উৎসবের।

MHS/PBC

এই বিভাগের আরো খবর

আত্মসমর্পণ করে পরীমণির জামিন আবেদন

নিজস্ব প্রতিবেদক: মাদকদ্রব্য...

বিস্তারিত
চিত্রনায়ক রিয়াজের জন্মদিন আজ

অনলাইন ডেস্ক: বাংলা চলচ্চিত্রের...

বিস্তারিত
হুমায়ূন সাধু চলে যাওয়ার দুই বছর

বিনোদন ডেস্ক: মস্তিষ্কে রক্তক্ষরণ এর...

বিস্তারিত
অপর্ণা সেনের ৭৬তম জন্মদিন আজ 

অনলাইন ডেস্ক: ভারতীয় বাংলা...

বিস্তারিত
অভিনেতা মাহমুদ সাজ্জাদ আর নেই

বিনোদন ডেস্ক: টিভি নাটক ও চলচ্চিত্র...

বিস্তারিত
মান্না দে’র প্রয়াণ দিবস আজ 

অনলাইন ডেস্ক: সঙ্গীত শিল্পী মান্না...

বিস্তারিত
এক যুগ পর বলিউডের সিনেমায় সাইফ-রানি 

বিনোদন ডেস্ক: আবারও বাবলির চরিত্রে...

বিস্তারিত
মুক্তি পেয়েছে বলিউডি মুভি ‘ধামাকা’র ট্রেলার

বিনোদন ডেস্ক: সম্প্রতি মুক্তি পেয়েছে...

বিস্তারিত
কারাগারে ছেলের সাথে দেখা করলেন শাহরুখ

আন্তর্জাতিক ডেস্ক: মাদক কাণ্ডে...

বিস্তারিত
এবার বলিউডে ইয়োহানি !

অনলাইন ডেস্ক: সম্প্রতি সোশ্যাল...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *