যশোর শিক্ষা বোর্ডে চেক জালিয়াতি, তদন্তে দুদক

প্রকাশিত: ০৮:২৯, ১০ অক্টোবর ২০২১

আপডেট: ০৮:২৯, ১০ অক্টোবর ২০২১

যশোর সংবাদদাতা: চেক জালিয়াতির মাধ্যমে যশোর মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বোর্ডের আড়াই কোটি টাকা আত্মসাতের ঘটনায় তদন্ত শুরু করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। আজ রোববার (১০ অক্টোবর) বেলা ১১টায় দুদক যশোর কার্যালয়ের উপ-পরিচালক নাজমুচ্ছায়াদাতের নেতৃত্বে তাদের একটি টিম শিক্ষা বোর্ড চেয়ারম্যানের কক্ষে প্রবেশ করেন। এর আগে সকাল সাড়ে ৯টায় দুদক অফিসে লিখিত অভিযোগ দেন শিক্ষা বোর্ড সচিব এএমএইচ আলী আর রেজা।
চলতি অর্থবছরে যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড সরকারি কোষাগারে জমার জন্য আয়কর ও ভ্যাট বাবদ দশ হাজার ৩৬ টাকার ৯টি চেক ইস্যু করে। এসব চেক জালিয়াতি করে ‘ভেনাস প্রিন্টিং অ্যান্ড প্যাকেজিং’ নামে একটি প্রতিষ্ঠানের নামে এক কোটি ৮৯ লাখ ১২ হাজার দশ টাকা এবং ‘শাহীলাল স্টোর’ নামে আরেকটি প্রতিষ্ঠানের নামে ৬১ লাখ ৩২ হাজার টাকা উত্তোলন করে আত্মসাৎ করা হয়।
সরকারি ছুটি থাকায় ঘটনা প্রকাশ্যে আসার দু'দিন পর রোববার বোর্ডের সচিব এএমএইচ আলী আর রেজা দুদক কার্যালয়ে গিয়ে টাকা আত্মসাতের ঘটনায় অভিযোগ দাখিল করেন।
এরপর বেলা ১২টার দিকে দুদক কর্মকর্তারা বোর্ডে গিয়ে তদন্ত শুরু করেন। দুদক কর্মকর্তারা সকল কাগজপত্র সংগ্রহ করেছেন। এদিকে চেক জালিয়াতির ঘটনায় প্রধান অভিযুক্ত শিক্ষা বোর্ডের হিসাব প্রদান শাখার হিসাব সহকারী আব্দুস সালাম পালিয়েছেন বলে জানিয়েছেন বোর্ডের চেয়ারম্যান মোল্লা আমীর হোসেন। তিনি জানান, কিছু না জানিয়ে আজ অফিসে অনুপস্থিত আব্দুস সালাম। বিভিন্ন মাধ্যমে জানতে পেরেছেন সে পরিবারসহ বাড়ি থেকে পালিয়েছে।
তিনি আরও জানান, যে দু'টি ব্যবসায়ী প্রতিষ্ঠানের ব্যাংক অ্যাকাউন্ট ব্যবহার করে টাকা আত্মসাৎ করেছে তাদের মালিকরা বিভিন্ন মাধ্যমে টাকা ফিরিয়ে দেবেন বলে খবর পাঠাচ্ছেন। এটি একটি আইনি প্রক্রিয়া। টাকা ফেরত দিলেও তা আদালতের মাধ্যমেই নিষ্পত্তি হবে।
বোর্ডের সচিব এএমএইচ আলী আর রেজা বলেন, দু'দিন সরকারি ছুটি থাকায় রোববার আমরা দুদকে একটি অভিযোগ দিয়েছি। দুদক কর্মকর্তারা সেটি গ্রহণ করেছেন। দুদক যশোরের উপ-পরিচালক নাজমুচ্ছায়াদাতের জানান, শিক্ষা বোর্ড থেকে অভিযোগ পাওয়ার পর তারা সেটি ঢাকায় প্রধান কার্যালয়কে অবহিত করে তদন্তের নির্দেশ পেয়েছেন। তদন্ত শেষে বিস্তারিত জানানো হবে।

 

AR/TEJ

এই বিভাগের আরো খবর

১৯০ কোটি টাকা পাচার করেছে আপন জুয়েলার্স

আশিক মাহমুদ: অর্থ পাচার ও শুল্ক ফাঁকি...

বিস্তারিত
দুর্নীতিবাজদের বর্জনের আহ্বান দুদকের

নিজস্ব সংবাদদাতা: আইনি সীমাবদ্ধতার...

বিস্তারিত
পিকে হালদারসহ ২৯ জনের বিরুদ্ধে ৭ মামলা

নিজস্ব প্রতিবেদক: ইন্টারন্যাশনাল...

বিস্তারিত
এস কে সিনহার ১১ বছরের কারাদণ্ড

নিজস্ব প্রতিবেদক: ঋণ জালিয়াতি ও অর্থ...

বিস্তারিত
দুদক কর্মকর্তাকে হাইকোর্টে তলব

নিজস্ব প্রতিবেদক: দুর্নীতির তদন্ত...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *