বনানী কবরস্থানে চিরনিদ্রায় ইনামুল হক

প্রকাশিত: ০৬:০০, ১২ অক্টোবর ২০২১

আপডেট: ০৬:০০, ১২ অক্টোবর ২০২১

নিজস্ব প্রতিবেদক: শেষ শ্রদ্ধা ও ভালোবাসায় সিক্ত হয়ে চিরবিদায় নিলেন, দেশবরেণ্য নাট্যকার ইনামুল হক। মঙ্গলবার (১২ই অক্টোবর) বুয়েটে শেষ জানাজার পর দুপুর ২টা ২০ মিনিটে বনানী কবরস্থানে সমাহিত হন, স্বাধীনতা পুরস্কার ও একুশে পদকপ্রাপ্ত অভিনেতা ইনামুল হক।

সোমবার (১১ই অব্বের) দুুপুরে রাজধানীর বেইলিরোডের বাসায় হঠাৎ অসুস্থ হয়ে মারা যান ৭৮ বছর বয়সী গুণী অভিনেতা ইনামুল হক। মঙ্গলবার সকালে শেষ শ্রদ্ধা জানাতে, তাঁর মরদেহ নেয়া হয় কেন্দ্রীয় শহীদ মিনারে।

প্রিয় শিল্পীকে শেষ শদ্ধা জানাতে সেখানে আসেন, তাঁর দীর্ঘদিনের সহকর্মীসহ শুভাকাঙ্খীরা। একে একে ফুল দিয়ে শ্রদ্ধা জানান মরদেহে। এসময় শোকে কাতর হয়ে পড়েন তারা। বিশিষ্ট এই নাট্যজনের মৃত্যুতে সাংস্কৃতিক অঙ্গনের অপূরণীয় ক্ষতি হয়েছে বলে মনে করেন বিশিষ্টজনেরা। ইনামুল হক তার কর্মের মাঝেই বেঁচে থাকবেন বলে আশা শুভাকাঙ্খীদের।

১৯৪৩ সালের ২৯শে মে ফেনীতে জন্মগ্রহণ করেন ইনামুল হক। ফেনী পাইলট হাইস্কুল থেকে এসএসসি, ঢাকার নটরডেম কলেজ থেকে এইচএসসি এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগ থেকে তিনি অনার্স ও এমএসসি সম্পন্ন করেন। কর্মজীবনে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে তিনি দীর্ঘ ৪৩ বছর শিক্ষকতা করেন।

শিক্ষকতার পাশাপাশি কাজ করেন নাট্যাঙ্গনে। ১৯৬৮ সালে প্রতিষ্ঠিত ‘নাগরিক নাট্য সম্প্রদায় এর অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য ছিলেন। মঞ্চে অভিনয় করেন ‘বুড়ো শালিকের ঘাড়ে রোঁ’ ‘দেওয়ান গাজীর কিসসা’, ‘নূরুলদীনের সারাজীবন’সহ বহু নাটকে। ২০১২ সালে ইনামুল হক একুশে পদক লাভ করেন। ২০১৭ সালে তাকে স্বাধীনতা পুরস্কারে ভূষিত করে সরকার। ইনামুল হকের স্ত্রী অভিনয়শিল্পী লাকী ইনাম। দুই মেয়ে হৃদি হক আর প্রৈতি হক। দুই জামাতা অভিনেতা লিটু আনাম ও সাজু খাদেম।
 

YA/KHR

এই বিভাগের আরো খবর

হেফাজতের মহাসচিব নুরুল ইসলাম আর নেই

নিজস্ব প্রতিবেদক: হেফাজতে ইসলামের...

বিস্তারিত
ওমিক্রন রোধে কারিগরি কমিটির ৪ সুপারিশ

নিজস্ব প্রতিবেদক: করোনা ভাইরাসের...

বিস্তারিত
দেশের সব প্রবেশ পথে সতর্কবার্তা

নিজস্ব প্রতিবেদক: করোনাভাইরাসের...

বিস্তারিত
হাতিরঝিলের পানি দূষিত, বাতাসে দুর্গন্ধ

শেখ হারুন: রাজধানীর অন্যতম বিনোদন...

বিস্তারিত
পিছিয়ে গেল আবরার হত্যা মামলার রায়

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ প্রকৌশল...

বিস্তারিত
সাবেক মেয়র হানিফের মৃত্যুবার্ষিকী আজ

অনলাইন ডেস্ক: আজ ২৮শে নভেম্বর। ঢাকা...

বিস্তারিত
শোক ও শ্রদ্ধায় ডা. মিলন দিবস পালিত

নিজস্ব প্রতিবেদক: নানা কর্মসূচির...

বিস্তারিত
আবরার হত্যা মামলার রায় কাল 

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ প্রকৌশল...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *