দেশে কখনই খাদ্যের অভাব হবে না- প্রধানমন্ত্রী

প্রকাশিত: ০১:২৪, ১৬ অক্টোবর ২০২১

আপডেট: ০৩:১৯, ১৬ অক্টোবর ২০২১

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, খাদ্য উৎপাদনে বাংলাদেশ এখন স্বয়ংসম্পূর্ণ। গবেষনা ও সঠিক নীতিমালার কারনে কৃষি পন্যের উৎপাদন বেড়েছে। এবার নিরাপদ খাদ্য ও পুষ্টি নিশ্চিত করতে কাজ করছে তাঁর সরকার। বিশ্ব খাদ্য দিবসের আলোচনায় এসব কথা বলেন তিনি। অনুষ্ঠানে দেশের গবেষকদের উদ্ভাবিত জিংক সমৃদ্ধ নতুন ধানের জাত 'বঙ্গবন্ধু ১০০' অবমুক্ত করেন করেন প্রধানমন্ত্রী। 

‘বিশ্ব খাদ্য দিবস উপলক্ষে শনিবার  হোটেল ইন্টারকন্টিনেন্টালে কৃষি মন্ত্রণালয় ও জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা এই সেমিনারের আয়োজন করে। এতে গণভবন থেকে ভার্চুয়াল মাধ্যমে যুক্ত হন প্রথানমন্ত্রী শেখ হাসিনা। অনুষ্ঠানে বাংলাদেশ ধান গবেষনা ইন্সটিটিউট উদ্ভাবিত উচ্চ জিংকসমৃদ্ধ ধানের নতুন একটি জাতের বীজ অবমুক্ত করেন তিনি। এর নাম রাখা হয়েছে ‘বঙ্গবন্ধু ধান ১০০’।

প্রধানমন্ত্রী বলেন, মহামারি কিংবা দুর্যোগে সরকারের সময়োপযোগি পদক্ষেপের কারণে দেশে খাদ্যাভাব হয়নি। আর কখনোই খাদ্য ঘাটতি হবে না। উৎপাদিত পন্য বাজারজাত ও রক্ষনাবেক্ষনের নানা পরিকল্পনার কথা জানান শেখ হাসিনা। 

তিনি বলেন, বিদ্যুৎ, সার চাওয়ায় যারা কৃষকদের প্রাণ নিয়েছে তারাই দেশের উন্নয়ন অগ্রযাত্রাকে ক্ষতিগস্ত করতে ষড়যন্ত্র করছে।

উন্নয়ন কাজের কারণে কৃষি জমির যেন ক্ষতি না হয় সেদিকেও লক্ষ্য রাখার আহ্বান জানান প্রধানমন্ত্রী। কৃষি পণ্যের উৎপাদন বাড়ানোর পাশাপাশি মান উন্নত করতে গবেষনা অব্যাহত রাখার আহ্বান জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

FEJ/MSI

এই বিভাগের আরো খবর

ডিআরইউতে বঙ্গবন্ধুর ছবি

নিজস্ব প্রতিবেদক: প্রতিষ্ঠার ২৬ বছর...

বিস্তারিত
মুরাদের বিরুদ্ধে মামলা করবে বিএনপি

নিজস্ব সংবাদদাতা: সামাজিক যোগাযোগ...

বিস্তারিত
‘ওমিক্রণ খুব বেশি মারাত্মক নয়’

নিজস্ব সংবাদদাতা: করোনার নতুন ধরণ...

বিস্তারিত
‘কয়েক মাস ধরে ভিন্ন আচরণ করছিলেন মুরাদ’

নিজস্ব প্রতিবেদক : গত কয়েক মাস থেকে...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *