ক্যালসিয়ামের ঘাটতি মেটায় যেসব খাবার

প্রকাশিত: ০৬:৩৭, ১৪ নভেম্বর ২০২১

আপডেট: ০৬:৩৭, ১৪ নভেম্বর ২০২১

ডেস্ক প্রতিবেদন: আমাদের শরীরের জন্য প্রয়োজনীয় একটি উপাদান ক্যালসিয়াম, তা আমরা সবাই জানি। পুষ্টিবিদদের মতে, একজন প্রাপ্তবয়স্ক মানুষের প্রতিদিন এক হাজার মিলিগ্রাম ক্যালসিয়াম গ্রহণ করা উচিত। পঞ্চাশোর্ধ নারী ও সত্তরোর্ধ সবার জন্য প্রতিদিন বারোশো মিলিগ্রাম ক্যালসিয়াম গ্রহণ করা জরুরি। আর এই ক্যালসিয়ামের ঘাটতি মেটায় এমন খাবার আছে আমাদের হাতের নাগালের মধ্যেই। জেনে নেয়া যাক কি খেলে ক্যালসিয়ামের ঘাটতি মিটবে। 


বাদাম
পুষ্টিবিদদের মতে, প্রতি ১০০ গ্রাম বাদামে ৬০ মিলিগ্রাম ক্যালসিয়াম থাকে। সেইসঙ্গে এতে আরও থাকে মনোস্যাচুরেটেড ফ্যাট, যা শরীরের জন্য উপকারী। তাই প্রতিদিনের খাবারে বাদাম রাখতে পারেন। খেতে পারেন পিনাট বাটারও।

ডুমুর
১টি ডুমুরে থাকে ৩১ মিলিগ্রাম ক্যালসিয়াম উপাদান। এটি নিয়মিত খেলে তা হাড়কে সুস্থ রাখতে সাহায্য করে। তাই ডুমুরকে অবহেলা না করে প্রতিদিনের খাবারে যোগ করুন। 

তিল
পুষ্টিবিদরা বলেন, প্রতিদিন ১ টেবিল চামচ তিল খাওয়া দরকার। কারণ এটি প্রতিদিনের পুষ্টির প্রয়োজনে ৮৮ মিলিগ্রাম ক্যালসিয়াম যোগ করে। এছাড়াও তিলের বীজে প্রচুর জিঙ্ক এবং কপার রয়েছে। 
 
ব্রোকলি
এক কাপ ব্রোকলিতে ৮৭ মিলিগ্রাম ক্যালসিয়াম রয়েছে। যদি নিয়মিত ব্রোকলি খাওয়া যায় তাহলে মূত্রাশয়, কোলন, লিভার এবং পাকস্থলীর ক্যানসার প্রতিরোধে তা সহায়ক। 

রাজমা
প্রতি ১০০ গ্রাম কাঁচা রাজমায় ১৪০ মিলিগ্রাম ক্যালসিয়াম থাকে, যা আমাদের শরীরের জন্য ভালো। সহজে হজমযোগ্য করে তুলতে খাওয়ার আগে এটি সেদ্ধ করার পরামর্শ দেয়া হয়। রাজমা কিডনি বিন নামেও পরিচিত। এটি ভারতে বেশি পাওয়া গেলেও বাংলাদেশেও এই খাবার পাওয়া যায়। 


 

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *

loading...
loading...