ব্রাহ্মণবাড়িয়ায় মাল্টা চাষে সফলতা

প্রকাশিত: ০৮:০৬, ২৩ নভেম্বর ২০২১

আপডেট: ০৯:০৪, ২৩ নভেম্বর ২০২১

ব্রাহ্মণবাড়িয়া সংবাদদাতা: ব্রাহ্মণবাড়িয়ায় মাল্টা চাষে সফলতা পেয়েছেন অনেকে। ভালো ফলন ও দামের কারণে মাল্টা চাষে আগ্রহ দিন দিন বাড়ছে। গুণগত মান ভালো হওয়ায় দেশের বিভিন্ন জেলার  পাইকাররা এখান থেকে মাল্টা কেনেন। এই ফলের বাগান করতে সহায়তা করছে জেলা কৃষি বিভাগ। 

ব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগর, কসবা ও আখাউড়া উপজেলায় মাল্টার আবাদ করা হয়েছে। আবাদকৃত মাল্টার মধ্যে উলে­খযোগ্য হচ্ছে বারী-১ ও বারী-২। মাল্টা চাষ করে অনেকে এরই মধ্যে সফলতাও পেয়েছেন। অল্প জায়গায় ভালো উৎপাদন ও লাভ হওয়ায় এখন অনেকে ঝুঁকছেন মাল্টা চাষে। বিভিন্ন স্থানে পতিত জমিতেও এর চাষ করা হচ্ছে।

ফরমালিনমুক্ত হওয়ায় স্থানীয়রা ছাড়াও দেশের বিভিন্ন জেলা থেকে ক্রেতারা আসছেন মাল্টা কিনতে। প্রতি কেজি মাল্টা ১১০ টাকা দরে বাগান থেকেই নিয়ে যাচ্ছেন ক্রেতারা। মাল্টার বাগান করতে জেলা কৃষি বিভাগ সব ধরনের সহায়তা করছে বলে জানালেন এই কৃষি কর্মকর্তারা।

ব্রাহ্মণবাড়িয়ার মাল্টার চাষ ব্যাপক সাড়া জাগিয়েছে জানিয়ে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক জানান,  এ বছর এই জেলায় ২হাজার ৭০০ মেট্রিকটন মাল্টার আবাদ হয়েছে। জেলায় ১ হাজার ৮৮০টির মতো  মাল্টার বাগান রয়েছে বলে জানিয়েছে কৃষি অফিস।

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *

loading...
loading...